স্বামী বিবেকানন্দের ১৬০ জন্মবার্ষিকীতে তার সম্পর্কে কিছু অজানা তথ্য‌‌।। - Newsbazar24
Swami Vivekananda Jayanthi

স্বামী বিবেকানন্দের ১৬০ জন্মবার্ষিকীতে তার সম্পর্কে কিছু অজানা তথ্য‌‌।।

স্বামী বিবেকানন্দের ১৬০  জন্মবার্ষিকীতে তার সম্পর্কে কিছু অজানা তথ্য‌‌।।

ঋতুপর্ণা সাহা,newsbazar 24:: আগামী ১২ ই জানুয়ারি মহান যুগপুরুষ' স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মবার্ষিকী । স্বামী বিবেকানন্দ  সম্পর্কে কিছু অজানা তথ্য

   স্বামী বিবেকানন্দ অত্যন্ত  সাধারণ ছাত্র ছিলেন অথচ সমগ্র বিশ্বের কাছে তিনি পরিচিত তার কথা, বক্তৃতা, এবং তার বাণী-র জন্য।

আপনি কি জানেন ছাত্র জীবনে তিনি একজন  অত্যন্ত সাধারণ ছিলেন? তিনি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা স্তরের পরীক্ষায় মাত্র ৪৭ শতাংশ, FA-তে ৪৬ শতাংশ (পরে এই পরীক্ষাটি ইন্টারমিডিয়েট আর্টস বা IA হয়ে যায়) এবং BA পরীক্ষায় তিনি ৫৬ শতাংশ অর্জন করেছিলেন।

স্বামী বিবেকানন্দ ছিল এক অর্জিত নাম। সন্ন্যাসী হওয়ার পরে তিনি যে নামটি গ্রহণ করেছিলেন সেটাই ছিল ‘স্বামী বিবেকানন্দ'। মূলত, তাঁর মা তাঁকে বীরেশ্বর নামে ডাকতেন এবং ছোটবেলায় তাঁকে 'বিলে' বলেও ডাকা হত। পরে তাঁর নাম রাখা হয়েছিল নরেন্দ্রনাথ দত্ত।

পিতার মৃত্যুর পরে স্বামীজির পরিবার চরম দারিদ্র্যতা নেমে এসেছিল। তখন একদিনের খাবার জোগাড় করতেই তাঁদের অনেক কষ্ট করতে হত। প্রায়ই স্বামীজি খাবার খেতেন না, যাতে পরিবারের অন্যরা পর্যাপ্ত পরিমাণে খেতে পারে।

ক্ষেত্রি-এর মহারাজা অজিত সিংহ স্বামী বিবেকানন্দের ঘনিষ্ঠ বন্ধু এবং শিষ্য ছিলেন। তিনি তাঁর আর্থিক সমস্যা মোকাবিলার জন্য নিয়মিত স্বামীজির মায়ের কাছে ১০০ টাকা পাঠাতেন। এটি ছিল নিবিড় গোপনীয় বিষয়।

যখন হিন্দু পণ্ডিতরা চা পান করার বিরোধিতা করেছিলেন, তখন তিনি তাঁর আশ্রমে চা প্রবর্তন করেছিলেন।

একবার স্বামীজী, লোকমান্য বাল গঙ্গাধর তিলককে বেলুড় মঠে চা বানাতে রাজি করান। মহান মুক্তিযোদ্ধা তাঁর সাথে জায়ফল, এলাচ, লবঙ্গ এবং কেশর দিয়ে সবার জন্য মুঘলাই চা প্রস্তুত করেন।

রামকৃষ্ণ পরমহংসদেব ছিলেন স্বামী বিবেকানন্দের গুরু। স্বামীজি তাঁর শিক্ষকের কাছে শিক্ষার নেওয়ার প্রাথমিক দিনগুলিতে, কখনই রামকৃষ্ণদেবকে পুরোপুরি বিশ্বাস করেননি। রামকৃষ্ণদেব যা যা বলেছিলেন তার সমস্ত কিছু পরীক্ষা করেছিলেন স্বামীজি। অবশেষে, তিনি তাঁর সমস্ত উত্তর পেয়েছিলেন।

তিনি বলেছিলেন যে, ৪ জুলাই তিনি মারা যাবেন। সত্যিই তিনি ৪ জুলাই, ১৯০২ সালে মারা যান।

প্রখ্যাত বাঙালি লেখক শঙ্করের লেখা বই থেকে জানা যায় ,স্বামী বিবেকানন্দ ৩১ টি রোগে ভুগেছিলেন।  অনিদ্রা, লিভার ও কিডনির রোগ, ম্যালেরিয়া, মাইগ্রেন, ডায়াবেটিস এবং হার্টের অসুস্থতা, ইত্যাদির কথা উল্লেখ রয়েছে। এমনকি তিনি হাঁপানিতেও ভুগতেন যা তাঁর জীবনকে অসহনীয় করে তুলেছিল।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news