এখন থেকে সূর্যাস্তের পরেও যথাযথ পরিকাঠামো থাকলে হাসপাতালে ময়না তদন্ত করা যাবে।। - Newsbazar24
সারা ভারত

এখন থেকে সূর্যাস্তের পরেও যথাযথ পরিকাঠামো থাকলে হাসপাতালে ময়না তদন্ত করা যাবে।।

এখন থেকে সূর্যাস্তের পরেও যথাযথ পরিকাঠামো থাকলে হাসপাতালে ময়না তদন্ত করা যাবে।।

newsbazar 24 ::কেন্দ্রিয় স্বাস্থ্য মন্ত্রক ময়নাতদন্তের কার্যপ্রণালী সংক্রান্ত নতুন বিধি প্রকাশ করেছে। এখন থেকে সূর্যাস্তের পরেও যথাযথ পরিকাঠামো থাকলে হাসপাতালে ময়না তদন্ত করা যাবে। 

সদ্য স্বজনহারা এবং অঙ্গ গ্রহিতাদের সুবিধার জন্য এই সিদ্ধান্ত বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্র জানা গেছে ।

        এর ফলে মৃতের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব যেমন নিয়মের অহেতুক জটিলতা থেকে মুক্ত হবেন, পাশাপাশি অঙ্গ গ্রহিতাদের জন্যও এই নিয়ম সুবিধা হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে অঙ্গ প্রতিস্থাপন করা সম্ভব হওয়ায় এই প্রক্রিয়া সহজ হবে।  

 কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা বিভাগের মহা নির্দেশকের নেতৃত্বাধীন একটি কমিটি  মন্ত্রকের এ সংক্রান্ত প্রস্তাব বিবেচনা করে নতুন এই সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই কয়েকটি প্রতিষ্ঠানে রাতের বেলা ময়নাতদন্ত করা যায়। উন্নত প্রযুক্তির সহজলভ্যতা বিশেষত প্রয়োজনীয় আলো এবং পরিকাঠামোর ব্যবস্থা থাকায় হাসপাতালগুলিতে এখন রাতের বেলাতেও শবদেহের পরীক্ষা করা সম্ভব। অঙ্গদানের প্রক্রিয়ায় গতি আনতে নতুন এই নীতি সহায়ক হবে। যেসব হাসপাতালে সূর্যাস্তের পরও ময়নাতদন্ত করার পরিকাঠামো রয়েছে সেখানে অঙ্গ প্রতিস্থাপনের জন্য শব ব্যবচ্ছেদ করা যাবে।   

         হাসপাতালের প্রধান এ সংক্রান্ত পরিকাঠামোর দিকটি মূল্যায়ন করবেন। কোনো প্রমাণ যাতে নষ্ট না হয় সেদিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। রাতের বেলায়ও সমস্ত ময়নাতদন্ত ভিডিও রেকর্ড করা হবে। এরফলে কোনো আইনী প্রক্রিয়ায় তথ্যের প্রয়োজন হলে তা ওই ভিডিও থেকে পাওয়া সম্ভব হবে।

            তবে হত্যা, আত্মহত্যা, ধর্ষণ, বিকৃত দেহ এবং সন্দেহজনক মৃত্যুর ক্ষেত্রে আইন-শৃঙ্খলা জনিত কারণ প্রয়োজন না হলে সূর্যাস্তের পর ময়নাতদন্ত করা হবে না। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নতুন এই বিধি সম্পর্কে জানানো হয়েছে।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news