অবশেষে করোনা ভাইরাসের হাত থেকে মুক্তি পেতে চলেছে দেশবাসী! - Newsbazar24
সারা ভারত

অবশেষে করোনা ভাইরাসের হাত থেকে মুক্তি পেতে চলেছে দেশবাসী!

অবশেষে করোনা ভাইরাসের হাত থেকে মুক্তি পেতে চলেছে দেশবাসী!

 

 

Newsbazar 24, ৩রা জুলাইঃ আপামোর ভারতবাসী তথা বিশ্ববাসীর কাছে সুসংবাদ ভারতবর্ষে করোনা  মুক্ত অভিযানের সূচনা হতে চলেছে আগামী ১৫ ই আগস্ট দেশের স্বাধীনতা দিবসে। জানা গেছে আগামী ১৫ অগাস্টেই  ভারতে তৈরী প্রথম  করোনা ভাইরাস ভ্যাকসিনটি  সর্বস্তরে চালু করা হতে পারে।

হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা 'ভারত বায়োটেক ইন্টারন্যাশনালসঙ্গে যৌথ ভাবে করোনা প্রতিরোধে এই ভ্যাকসিন দেশীয় বাজারে নিয়ে আসছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। নাম দেওয়া হয়েছে  কোভাক্সিন’। জুলাই থেকে মানব শরীরে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করা হবে, গোটা জুলাই মাস ধরেই চলবে এর ক্লিনিকাল ট্রায়াল।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য এক ডজন ইনস্টিটিউটকে বেছে নেওয়া হয়েছে  বলে  জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ( ICMR)। এই  ইনস্টিটিউটগুলিকে ICMR ক্লিনিকাল ট্রায়ালের জন্য প্রস্তুত হতে বলেছে। এই ক্লিনিকাল ট্রায়ালকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে ভারত সরকার।  আইসিএমআরের মহানির্দেশক ডঃ বলরাম ভার্গব একটি বিভাগীয় চিঠিতে নির্দেশ দিয়েছেন  আগামী জুলাই থেকে মানব দেহে এই ভ্যাকসিনের ক্রিয়া-প্রতিক্রিয়া নিয়ে পরীক্ষা করা শুরু করার এবং  জুলাই মাসের  মধ্যেই এই সংক্রান্ত সমস্ত পরীক্ষানিরিক্ষা শেষ করার ।

  বিশাখাপত্তনম, রোহতক, নিউদিল্লি, পাটনা, বেলগাউম (কর্নাটক), নাগপুর, গোরক্ষপুর, কট্টনকুলাথুর (তামিলনাড়ু), হায়দরাবাদ, আর্য্য নগর, কানপুর এবং গোয়া ইনস্টিটিউগুলিকে ক্লিনিকাল ট্রায়ালের  জন্য বেছে নেওয়া হয়েছে
   ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে  যে, আইসিএমআর এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির- সহযোগিতায় এই ভ্যাকসিন তৈরি করেছে তারা।

আরও জানা গেছে কিছুদিন আগেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এই সংস্থাকে অনুমতি দেওয়া হয়েছে ভারতে তৈরি প্রথম কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় দফার হিউম্যান ক্লিনিকাল ট্রায়াল শুরু করার। সাধারণ মানুষের জন্য ১৫ অগস্ট এই ভ্যাকসিন লঞ্চ করতে চাইছে আইসিএমআর

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news