রান্না ঘর

পেঁয়াজের দাম আকাশ ছোঁওয়া । তাই পেঁয়াজ ছাড়াই মাংস রান্নার দুটি সহজ রেসিপি

পেঁয়াজের দাম আকাশ ছোঁওয়া । তাই পেঁয়াজ ছাড়াই মাংস রান্নার দুটি সহজ রেসিপি

পেঁয়াজের দাম আকাশ ছোঁওয়া । তাই পেঁয়াজ ছাড়াই মাংস রান্নার দুটি সহজ রেসিপি

-শবরী চ্যাটারজী

পেঁয়াজের দাম শুনলেই এখন চোখে জল আসছে খাদ্য বিলাসীদের তাই এবার পেঁয়াজ ছাড়াই রান্না করুন। আমাদের মধ্যে বেশিরভাগই পেঁয়াজ-রসুন ছাড়া রান্না কল্পনাও করতে পারি না কারণ মনে করি পেঁয়াজ খাবারের স্বাদে আনে বিশেষ মাত্রা। কিন্তু এ ধারণা ভুল। রান্নায় পেঁয়াজের চেয়ে আরও বেশি স্বাদ হয়, এমন অন্য মশলা দিয়ে অভিনব পদ রান্না করুন। ভাবছেন আমি নিরামিষ সবজি রান্নার কথা বলছিআর মনে করছেন এ আবার কী এমন!

বাঙালির হেঁশেলে মুরগি, মটন ঢুকবে না, এমন কথা ভাবনাতেও আনা উচিত নয়। তাই আপনাদের একটি মুরগি ও একটি মটন রান্নার রেসিপি দিলাম যা রান্না হয় পেঁয়াজ ছাড়াই। দেখুন, মাছ রান্না তো পেঁয়াজ ছাড়া হতেই পারেযেমন জিরে বাটার ঝোল কিংবা আদা-টম্যাটো দিয়ে অথবা ধনেপাতার স্বাদে ভরা টাটকা মাছ আর অল টাইম ফেভারিট সর্ষেবাটার কথা তো আমরা সবাই জানি। কাজেই বাকি থাকল মুরগি-মটন। আমি তারও হদিশ দিচ্ছি আপনাদের। চিন্তা কীসের। কিছুদিন পেঁয়াজ বর্জন করুনশরীরও হালকা থাকবে।

টম্যাটো মুরগি

উপকরণ:

মুরগি৫০০ গ্রাম (মাঝারি সাইজ)
টম্যাটো২৫০ গ্রাম (ব্লাঞ্চ করে খোসা ছাড়ানো)
কাঁচালঙ্কা১০টা (ছেঁচে নেওয়া)
কুচোনো ধনেপাতা১/২ কাপ
আদাবাটা১ টেবিলচামচ
লঙ্কাগুঁড়ো১/২ চা-চামচ
রসুনবাটা১ টেবিলচামচ
জিরেগুঁড়ো১ চা-চামচ
নুনস্বাদমতো
চিনি১ চা-চামচ
সর্ষের তেল১/৪ কাপ
হলুদগুঁড়ো১/২ চা-চামচ
গরমমশলা গুঁড়ো১/২ চা-চামচ

প্রণালী: মুরগি ধুয়ে জল ঝরিয়ে নিন। ধনেপাতা কুচি ও টম্যাটো বাদে সব উপকরণ দিয়ে মুরগি ১ ঘণ্টা মেখে রাখুন। কড়াই গরম করুন। কড়াই গরম হলে মশলা মাখা মুরগি ঢেলে দিন। এইবার ব্লাঞ্চ করা টম্যাটোগুলো স্লাইস করুন ও কড়াইতে মুরগির সঙ্গে দিয়ে দিন। ঢাকা দিয়ে রান্না করুন মাঝারি আঁচে। যখন দেখবেন মুরগির থেকে তেল ছেড়েছে তখন ধনেপাতা কুচি মিশিয়ে দিয়ে আরও দু-তিন মিনিট রান্না করুন। গ্যাস বন্ধ করে দিন ও সার্ভ করুন গরম গরম।

 

নিরামিষ মাংস

উপকরণ:

পাঁঠার মাংস৫০০ গ্রাম
আলু২টো (৪ টুকরো করা)
টক দই১০০ গ্রাম
সর্ষের তেল১/২ কাপ
নুনস্বাদমতো
চিনি১ চা-চামচ
আদাবাটা২ টেবিলচামচ
জিরে গুঁড়ো২ চা-চামচ
আধভাঙা গোলমরিচ১ টেবিলচামচ
হলুদগুঁড়ো১ চা-চামচ
কাশ্মিরি লঙ্কাগুঁড়ো১ ১/২ চা-চামচ
গরমমশলা গুঁড়ো১ চা-চামচ
তেজপাতা২টি
ধনেপাতা কুচি১/২ কাপ
চেরা কাঁচালঙ্কা৪-৫টা
টম্যাটো২টো (চার ফালি করা)

 

প্রণালী: মাংস ধুয়ে নিয়ে তাতে টক দই, হলুদগুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচ, নুন, আদাবাটা, ২ টেবিলচামচ সর্ষের তেলসব দিয়ে মেখে রাখুন ১ ঘণ্টা। এইবার প্রেশার কুকারে তেল গরম করুন। তেল গরম হলে তাতে আলু ভেদে নিন লাল করে। ওই তেলেই তেজপাতা ফোড়ন দিন। চিনি দিন ও তার পর মশলা মাখানো মাংস দিয়ে ভালো করে কষতে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে মাংস থেকে। মাংস থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে মাংস থেকে। মাংস কষা হয়ে গেলে ১ ১/২ কাপ গরম জল দিয়ে মাঝারি আঁচে ২টি হুইসিল দিয়ে নিন। আপনা আপনি যখন প্রেশারের ঢাকা খুলবে তখন স্লাইস করা টম্যাটো ভেজে রাখা আলু ও গরমমশলা দিয়ে আরও একটা হুইসিল দিন। অপেক্ষা করুন। প্রেশার কুকার খুলে গেলে ধনেপাতা ও কাঁচালঙ্কা দিয়ে ফুটিয়ে নিন মাংস। ব্যস, রেডি নিরামিষ মাংস। গরম ভাতে দারুঁ লাগবে। একটু ঝোল হবে এই রেসিপিতে। -শবরী চ্যাটারজী

 

 

( আপনিও আমাদের কাছে রান্নার কথা লিখে পাঠাতে পারেন ৯৪৩৪২১৯৫৯৪

নম্বরে । আমরা আপনার নাম সহ প্রকাশ করবো )

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news