” অবসরের আর্থিক পরিকল্পনা ” কি ভাবে করবেন ?

news bazar24:   এই লেখা যারা পড়ছেন তাঁদের কেও হয়ত সবে মাত্র চাকরী জীবনে পদার্পণ করেছেন । কেও হয়ত চাকরী জীবনের মাঝ পথে। কেও হয়ত অবসরের  ডোর গোঁড়ায় । কেই হয়তো এখনও পর্যন্ত ঠিকভাবে অবসরকালীন কোনও অর্থনৈতিক পরিকল্পনা করেননি এখনও। বিশেষত যারা বেসরকারি ক্ষেত্রে আছেন তাঁদের জন্যই এই অর্থনৈতিক পরিকল্পনা কিন্তু একান্ত প্রয়োজনীয় বলছেন বিশেষজ্ঞরা । দিন দিন একদিকে  যেমন মূল্যবৃদ্ধি বাড়ছে, অন্যদিকে তেমনই বয়সও বাড়ছে, সেই সঙ্গে কমছে উপার্জনের মেয়াদও। তাই সঠিকভাবে অবসরকালীন অর্থনৈতিক পরিকল্পনা সবারই করা প্রয়োজন। কেন? জানব।

 এক )  আপনার যা আয়, তা দিয়ে আপনার জীবনধারনের একটা খরচ মোটামুটি ঠিক হয়ে গেছে আপনি হয়তো কিছু টাকা সঞ্চয় করেছেন ভবিষ্যতের জন্য, ভাবছেন ভবিষ্যতেও তা দিয়েই চলে যাবে। কিন্তু মুদ্রাস্ফীতির বিষয়টা হিসেবে রেখেছেন তো?

 এখন আপনার জমাকৃত রাশির ওপর যে সুদ পাচ্ছেন এবং তা দিয়ে এখনকার খরচের যে অংশ মেটাচ্ছেন, ভবিষ্যতে একইভাবে খরচ সামলাতে পারবেন না।

 দুই )  বয়সের সঙ্গে ব্যাধির উপদ্রব বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওযুধ ও চিকিৎসার খরচ। এখানেও দরকার প্রয়োজনীয় তহবিল।

 তিন )  বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে সন্তান-সন্ততি কর্মসূত্রে বাইরে থাকায় অবসরের পরও আপনাকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী থাকতে হবে।

 চার )  করছাড়ের সুযোগ । অবসরের পরেও আপনার আয় যদি আয়কর অধীন থাকে, তাহলে করছাড়ের সুযোগ নেওয়ার সংস্থানও রাখতে হবে।

এখনই পরিকল্পনা করে রাখতে না পারলে ভবিষ্যতে আঘাত আসবে মানসিক শান্তিতে। কিন্তু কীভাবে করবেন এই অবসরকালীন অর্থনৈতিক পরিকল্পনা ? আসুন দেখি।

 প্রথমত, যারা অবসরের দোরগোড়ায় এসেও তেম্ন কোনও পরিকল্পনা এখনও করে উঠতে পারেননি, তারা বেছে নিতে পারেন কোন ‘ইমিডিয়েট আয়ানুয়িটি প্ল্যান’ যেখানে আপনার সঞ্চয়ের একটা বড় অংশ বিনিয়োগ করলে নির্দিষ্ট কিছু সময় পর থেকে পেতে পারেন নিদিষ্ট সময় অন্তর নির্দিষ্ট আয়ের সুযোগ।

দ্বিতীয়ত , যারা সবে মাত্র কর্ম জীবনে প্রবেশ করেছেন ,বহুদিন পর্যন্ত আয়ের সুযোগ থাকলে   আপনার পছন্দের তালিকায় রাখুন যে কোনও ধরনের “ডেফারড আ্যানুয়িটি প্ল্যান। এখানে আপনি ছোট ছোট করে বহুদিন ধরে একটা মোটা অঙ্কের তহবিল গড়ে তুলতে পারবেন।

তৃতীয়ত ,পরিকল্পনায় যেন মোটা অঙ্কের স্বাস্থ্যবিমার প্রকল্পও থাকে ।  ভবিষ্যতে এর প্রয়োজনীয়তা প্রতিনিয়ত বৃদ্ধি পাবে। সঙ্গে পেয়ে যাবেন ৮০ডি ধারার অধীনে আয়কর ছাড়ও।

চতুর্থত, যদি আপনি সম্প্রতি অবসর নিয়ে থাকেন আর কোনও ঝুঁকি নিতে রাজি না হন, তাহলে অবশ্যই বেছে নিন ভারতীয় ডাক বিভাগের “সিনিয়র সিটিজেন স্কিম” যেখানে সর্বাধিক ১৫ লক্ষ টাকা ৫ বছরের জন্য রাখতে পারবেন এবং ম্যাচিওরিটির পর তা আরও ৩ বছর বাড়াতে পারবেন। এখানে বিনা ঝামেলায় ৮.২০ শতাংশ সুদ পেয়ে যাবেন।

পঞ্চমত, আপনার নিয়োগসংস্থায় যদি ইপিএফ-এর সুবিধা থাকে, তাহলে অবশ্যই তা কাজে লাগান, আজই। প্রতি মাসে নির্ধারিত অর্থ ছাড়াও নিয়োগ সংস্থার অনুমোদন নিয়ে আপনি নির্ধারিত অর্থরাশির বেশি জমা করতে পারেন ভবিষ্যতের জন্য। এক্ষেত্রে প্রদেয় অর্থরাশি কিন্তু আপনার বেসিকের থেকে বেশি হওয়া চলবে না।

 সর্বশেষে নিতে পারেন এনপিএস-এর সাহায্য। ন্যাশনাল পেনশন স্কিমের মাধ্যমে আপনার ভবিষ্যৎ অনেকটাই সুরক্ষিত থাকবে। ১ এপ্রিল, ২০০৪ থেকে চাকরিতে যোগ দেওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এনপিএস বাধ্যতামূলক। রাজ্য সরকারি কর্মচারীরাও এই সুবিধা নিতে পারেন। কর্পোরেটের ক্ষেত্রেও সংস্থার ইচ্ছাধীন তার কর্মচারীদের এই সুযোগপ্রাপ্তি। এমনকি বিদেশে বসবাসকারী এদেশের নাগরিকরাও  ( বয়স ১৮ থেকে ৭০ বছরের মধ্যে ) এই সুবিধা নিতে পারেন।

                                                                                                                              – কৃতজ্ঞতা  , সুশান্ত কুমার সান্যাল ,আজকাল

Related Posts

ভারত থেকে রপ্তানি করা খাদ্যদ্রব্যগুলোতে ক্যান্সারের বিষ

Newsbazar24 :ইউরোপীয় ইউনিয়নের ফুড সেফটি বিভাগ রপ্তানিকৃত ভারতীয় খাদ্য দ্রব্যগুলিতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেল! তাদের অভিযোগ, বিগত সাড়ে তিন বছরে ভারত থেকে রফতানি করা অন্তত ৫২৭টি খাদ্যপণ্যে এই রাসায়নিক পেয়েছে…

গুঁড়ো মশলা ব্যবহার করছেন! সাবধান, গুঁড়ো মসলার ভেতরে কি পাওয়া গেল জানতে পড়ুন

Newsbazar24:ভারতীয় মশলার বিক্রিতে আবারও নিষেধাজ্ঞা বিদেশের। সিঙ্গাপুরের পর এবার হংকংয়েও নিষিদ্ধ ভারতীয় দুই কোম্পানির মশলা বিক্রি। এভারেস্ট এবং এমডিএইচ কোম্পানির মশলা বিক্রি নিষিদ্ধ করেছে হংকং। তাঁদের অভিযোগ এই দুই ভারতীয়…

You Missed

বিবাহিত জীবনের বন্ধন ধরে রাখার গোপন মন্ত্র এবার দুই মলাটে

বিবাহিত জীবনের বন্ধন ধরে রাখার গোপন মন্ত্র এবার দুই মলাটে

Malda: বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে পরিবেশ রক্ষার বার্তা দিয়ে পালিত হল আন্তর্জাতিক নৃত্য দিবস

Malda: বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে পরিবেশ রক্ষার বার্তা দিয়ে পালিত হল আন্তর্জাতিক নৃত্য দিবস

বুলবুলচন্ডী এলাকায় প্রচার শুরু করলেন বহুজন মুক্তি পার্টির প্রার্থী

বুলবুলচন্ডী এলাকায় প্রচার শুরু করলেন বহুজন মুক্তি পার্টির প্রার্থী

বেলডাঙায় আইসিডিএস সেন্টারের পাশে বোমা বিস্ফোরণ

বেলডাঙায় আইসিডিএস সেন্টারের পাশে বোমা বিস্ফোরণ

মালদা শহরের কালীতলা মন্দির সংলগ্ন এলাকায় মুখোশ নৃত্য

মালদা শহরের কালীতলা মন্দির সংলগ্ন এলাকায় মুখোশ নৃত্য

প্রধানমন্ত্রীর বর্ধমানে জনসভা করার অনুমতি দিলনা প্রশাসন ক্ষোভ উগরে বিকল্প ব্যবস্থা দিলীপ ঘোষের

প্রধানমন্ত্রীর  বর্ধমানে জনসভা করার অনুমতি দিলনা প্রশাসন ক্ষোভ উগরে বিকল্প ব্যবস্থা দিলীপ ঘোষের