Benefits of Green Coconut Water : ডাবের জল নিয়ে অনেক অজানা তথ্য !না জানলেই নয়

news bazar24 : এই গরমে নিজেকে বাঁচাতে অবশ্যই সপ্তাহে অন্তত ২টি করে ডাবের জল পান করুণ। গরমে পেট ঠাণ্ডা রাখার পাশাপাশি দৈহিকভাবে আরও নানা উপকারিতা পেতে ডাবের জল আপনার শরীরের জন্য বেশ কার্যকরী। শাস্ত্র বলছে ডাবের ভেতরে থাকে বিপুল পরিমাণ ইলেক্ত্রল জল ; যা ডাবের জল নামে আমরা বলে থাকি । এই জলে দেহের জন্য অতি গুরুত্বপূর্ণ বিভিন্ন খনিজও থাকে। এক কাপ ডাবের জল থেকে প্রায় ৪৫ ক্যালরি শক্তি পাওয়া হয়; আর বড় কথা এই জলে ফ্যাটের পরিমাণ নেই বললেই চলে।

১. ইলেক্ট্রোলাইটের চাহিদা পূরণ করে সবুজ ডাব

এক কাপ ডাবের জলে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। যা একই পরিমাণ পুষ্টিগুণ সমৃদ্ধ যে কোন পাকা কলার মধ্যে এই পরিমাণে পটাশিয়াম থাকে।
দেহে পটাশিয়ামের চাহিদা পূরণ হলে হৃদপিণ্ড ভালো থাকে। একইসাথে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান ও স্বাস্থ্যকরভাবে পেশী ফাংশনের জন্যও পটাসিয়াম একটি গুরুত্বপূর্ণ খনিজ। তবে এক্ষেত্রে পাশাপাশি পর্যাপ্ত সোডিয়ামের উপস্থিতিও প্রয়োজনীয়।
আর এক কাপ ডাবের জলে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ফসফেটের মতো অতি গুরুত্বপূর্ণ খনিজ পরিমাণে থাকে। গরমের সময় পরিশ্রম করলে দেহ থেকে ঘাম ও মূত্র আকারে প্রচুর পরিমাণে ইলেক্ট্রোলাইট বের হয়ে যায়। সেই ঘারতি পুরন করতে ডাবের জল একটি স্বাস্থ্যকর পানীয়র বিকল্প নেই।

২. ডাবের জলে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে । এছাড়া থাকে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট । মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা পালন করে ডাব। এক কাপ ডাবের জলে প্রতিদিনের ভিটামিন সি’র চাহিদার ২৭ শতাংশ পূরণ করতে পারে। এই ভিটামিন একইসাথে কোষের ক্ষতিগ্রস্থ হওয়া থেকে রক্ষা করে।গরমে পুড়ে যাওয়া ত্বককে বাঁচিয়ে রাখতে সাহায্য করে।

ডাবের অন্যান্য উপকারিতা-

ডিহাইড্রেশন কমায়:
গরম কালে আমাদের শরীর খুব তাড়াতাড়ি আমাদের ভেতরের জল টেনে নেয়।ঘাম প্রসাব থেকে অনেক জল বেড়িয়ে গিয়ে দেখা দেয় ডিহাইড্রেশনের মতো সমস্যা। ডাবের জলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ ও খনিজ পদার্থ যা শরীরে জলের ঘাটতি পূরণ করে।

রক্তচাপ কমায়:
আপনার রক্তচাপ বা ব্লাড প্রেসার যদি খুব বেশি থাকে তাহলে নিয়মিত ডাবের জল খান। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

 হজমশক্তি বাড়ায়:
ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের জল খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পেতে পারেন আপনি ।

ডায়বিটিস:
ডায়বিটিস রোগীদের জন্য খুবই উপকারী ডাবের জল। সপ্তাহে অন্তত দুটি করে ডাবের জল খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

কোষ্টকাঠিন্য দূর:
ডাবের জলে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। যাঁরা অনেক দিন থেকে এই সমস্যায় ভুগছেন তাঁদের জন্যও ডাবের জল খুব উপকারী।

মূত্রাশয়ের অনেক রোগ নিরাময়ে:
ডাবের জলে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়।

ত্বকের যত্ন:
আপনার যদি অ্যাকনের সমস্যা থাকে তবে ডাবের জলে তুলো ভিজিয়ে তা ত্বকের উপর লাগাতে পারেন। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই জল। ডাবের জল খাবার পর কচি ডাবের শাঁস খেলে ও মুখে ঘষলে মুখের ত্বক আর্দ্র হয়।

ডাবের জল খাবার সঠিক সময় কখন ? খালি না ভরা পেটে খাবেন ডাবের জল ?

আপনি ২৪ ঘণ্টার মধ্যে যে কোনও সময় ডাব জল খেতে পারেন। আপনি এটি দিনে বা এমনকি রাতেও খেতে বা পান করতে পারেন । কিন্তু যদি রোজ খান তবে প্রতিদিন একই সময়ে খেলে এর উপকারিতা দ্বিগুণ হয়।

খালি পেটে ডাব জল খাওয়া-
আপনি যদি রোজ সকালে ঘুম থেকে ওঠার পরেই ব্রাশ না করে খালি পেটে ডাব জল খেতে পারেন তবে অনেক উপকার পাবেন। ডাব জলে লরিক অ্যাসিড পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি মেটাবলিজম বাড়াতে এবং ওজন

কমাতেও সাহায্য করে।
ডাব জল খাওয়া গর্ভবতী মহিলাদের জন্যও খুব উপকারী বলে কেরলের মানুষেরা মনে করেন। এটি ডিহাইড্রেশন এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যার পাশাপাশি গর্ভাবস্থার সমস্যা যেমন মহিলাদের শারীরিক দুর্বলতা এবং পেট বুকজ্বালা থেকে মুক্তি দেয়।

খাবার খাওয়ার আগে-
যে কোন খাবার খাওয়ার আগে ডাব জল খেলে অতিরিক্ত খাওয়া এড়ানো যায়। ফলে আপনি লাঞ্চ ,ডিনার কম করবেন । ডাব জল খেলে হজম শক্তি ঠিক থাকে, সেই সঙ্গে খাবার খাওয়ার পর যে ফোলাভাব হয় তা এড়ানো যায়।

Related Posts

ভারত থেকে রপ্তানি করা খাদ্যদ্রব্যগুলোতে ক্যান্সারের বিষ

Newsbazar24 :ইউরোপীয় ইউনিয়নের ফুড সেফটি বিভাগ রপ্তানিকৃত ভারতীয় খাদ্য দ্রব্যগুলিতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেল! তাদের অভিযোগ, বিগত সাড়ে তিন বছরে ভারত থেকে রফতানি করা অন্তত ৫২৭টি খাদ্যপণ্যে এই রাসায়নিক পেয়েছে…

গুঁড়ো মশলা ব্যবহার করছেন! সাবধান, গুঁড়ো মসলার ভেতরে কি পাওয়া গেল জানতে পড়ুন

Newsbazar24:ভারতীয় মশলার বিক্রিতে আবারও নিষেধাজ্ঞা বিদেশের। সিঙ্গাপুরের পর এবার হংকংয়েও নিষিদ্ধ ভারতীয় দুই কোম্পানির মশলা বিক্রি। এভারেস্ট এবং এমডিএইচ কোম্পানির মশলা বিক্রি নিষিদ্ধ করেছে হংকং। তাঁদের অভিযোগ এই দুই ভারতীয়…

You Missed

প্রধানমন্ত্রীর বর্ধমানে জনসভা করার অনুমতি দিলনা প্রশাসন ক্ষোভ উগরে বিকল্প ব্যবস্থা দিলীপ ঘোষের

প্রধানমন্ত্রীর  বর্ধমানে জনসভা করার অনুমতি দিলনা প্রশাসন ক্ষোভ উগরে বিকল্প ব্যবস্থা দিলীপ ঘোষের

বসিরহাটের প্রার্থী রেখাকে নির্বাচনী প্রচারে বাধা, লাঠি নিয়ে তাড়ানোর অভিযোগ, কমিশনের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন!

বসিরহাটের প্রার্থী রেখাকে নির্বাচনী প্রচারে বাধা, লাঠি নিয়ে তাড়ানোর অভিযোগ, কমিশনের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন!

পরানপুর অঞ্চলের চাঁদপুর জেলে পাড়ায় ৫৭ তম হরিনাম সংকীর্তন

পরানপুর অঞ্চলের চাঁদপুর জেলে পাড়ায় ৫৭ তম হরিনাম সংকীর্তন

মালদহে রাজনৈতিক উত্তাপ বাড়াতে জোড়া জনসভা ও রোড শো তৃণমূল সুপ্রিমো মমতার

মালদহে রাজনৈতিক উত্তাপ বাড়াতে জোড়া জনসভা ও রোড শো তৃণমূল সুপ্রিমো মমতার

হঠাৎ বাতিল অমিত শাহ্‌র সভা ! কৃষ্ণ নগরে আসছেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী

হঠাৎ বাতিল অমিত শাহ্‌র সভা ! কৃষ্ণ নগরে আসছেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী

নানুরের তৃণমূল নেতা কাজল শেখ কর্মীসভায় রীতিমতো হুঁশিয়ারি দিলেন বিরোধীদের ভোটের পর খেলা হবে বলে

নানুরের তৃণমূল নেতা কাজল শেখ কর্মীসভায় রীতিমতো হুঁশিয়ারি দিলেন বিরোধীদের ভোটের পর খেলা হবে বলে