Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

TATA IPO: অনেক বছর পর IPO আনছে টাটা গোষ্ঠী, ভুলে যান LIC-IPO এর কথা

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

   প্রলয় চক্রবর্তী (news bazar24): TATA IPO: যারা বিভিন্ন ধরনের আইপিও-তে বিনিয়োগ করেন তাদের জন্য গুরুত্বপূর্ণ খবর। এল আই সির পর  IPO লঞ্চ করতে চলেছে টাটা গ্রুপের একটি কোম্পানি। সবকিছু ঠিকঠাক থাকলে এই বছরের অর্থাৎ অর্থবছরের শেষেই IPO লঞ্চ করতে পারে টাটা গ্রুপের ‘Tata Technologies’ । টাটা টেকনোলজিস অটোমেকার কোম্পানি যা  টাটা মোটরসের একটি সহযোগী প্রতিষ্ঠান হিসাবে বেশ জনপ্রিয়।

18 বছরে প্রথমবার IPO

বলাবাহুল্য টাটা গ্রুপ 18 বছরের মধ্যে প্রথমবার IPO আনছে। এই IPO-র মাধ্যমে খুচরো বিনিয়োগকারীরা শেয়ার কিনতে পারেন। IPO বাজার মূলধনের দিক থেকে TCS দেশের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি। এর আগে 2004 সালে, টাটা গ্রুপের আইটি সংস্থা TCS তাদের IPO চালু করেছিল,যা কিনে বহু মানুষ লাভবান হয়েছিলো ।

Tata Technologies-এর পরিচিতি কেমন ?

আপনাদের জানিয়ে রাখি যে টাটা টেকনোলজিসে টাটা মোটরসের 74 শতাংশের বেশি শেয়ার রয়েছে। বাজারে এই কোম্পানির যথেষ্ঠ সুনাম ও দখল রয়েছে। এই কোম্পানি মূলত, চারটি দিকে নিজেদের ব্যবসায়িক জাল বিছিয়ে রেখেছে।  আর এই জাল গুলি হলো  অটোমেটিভ, মহাকাশ, শিল্প যন্ত্রপাতি এবং শিল্প। স্বায়ত্তশাসিত, ডিজিটালে বিনিয়োগ, সর্বোপরি টাটা গ্রুপের হওয়ায় কারণে এই কোম্পানি দ্রুতই উন্নতির শিখরে পৌঁছে চলেছে,এবং এর ভবিষ্যৎ খুব ভালো বলে মনে করা হচ্ছে।

টেকনোলজিসের  অফিস ঠিকানা ?

টাটা টেকনোলজিসের মূল অফিস রয়েছে পুণেতে। এছাড়াও সারা বিশ্বে এর 18টি ডেলিভারি সেন্টার রয়েছে। এই সব মিলিয়ে মোট  9300 কর্মী কাজ করেন। 2022-এ 31 মার্চ শেষ হওয়া আর্থিক বছরের এক রিপোর্ট মতে  Tata Tech-এর রাজস্ব পরিমাণ দাঁড়িয়েছে 3529.6 কোটি টাকা। ফলে এটি যে বর্তমানে লাভজনক কোম্পানি হিসেবে দাঁড়িয়ে রয়েছে তা না বললে সত্যিই ভুল হবে। উল্লখ্য,  N Chandra sekaran-এর আমলে এটিই প্রথম IPO। TCS-এর যখন IPO বাজারে এসেছিলো,  সে সময়ে রতন টাটা ছিলেন টাটা গ্রুপের চেয়ারম্যান। 2017 সালে এন চন্দ্রশেখরন টাটা সন্সের চেয়ারম্যান হওয়ার পর প্রথমবার বাজারে আসছে Tata Group-এর কোন  IPO।

এর 18 বছর আগে 2004 সালে TCS-এর IPO বাজারে এনেছিল টাটারা। সে সময় 900 টাকার কম মূল্যের শেয়ারের দাম বর্তমানে দাঁড়িয়েছে 3200-এরও বেশি। শেষ 1 বছরে TCS-এর শেয়ারের দাম বিনিয়োগকারীদের পক্ষে 2.28 শতাংশ বেড়ে গিয়েছে।

এত কিছু বলার পর  কবে নাগাদ Tata Technologies তাদের IPO বাজারে আনতে পারে যা আপনি কিনবেন বলে ভাবছেন,সে প্রসঙ্গে বলি  তা এখনও বলা হয়নি। পাশাপাশি কত টাকা তার ইস্যু মূল্য হতে পারে সে সম্পর্কেও কোনও তথ্য পাওয়া যায়নি।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News