দুবাই না ভারত , আসলে কোথায় দাম কম সোনার ? কিভাবে নির্ধারণ হয় সোনার দাম ?

প্রলয় চক্রবর্তী,ঃ    অনেকেই আছেন দুবাই ঘুরতে যান সোনার গহনা বা সোনা কেনার জন্য। বা অনেকেই আছেন দুবাই থেকে সোনা কিনিয়ে আনান কোন মাধ্যম দিয়ে। আর এই নিয়েই হাজার প্রশ্নের মধ্যে সব চাইতে বড় প্রশ্ন ভারতের থেকে কি দুবাইতে সোনা্র দাম বেশি সস্তা?

গোল্ড মার্চেন্ট দের কথায় দীর্ঘদিন ধরে মানুষের মনে এই ধারণাই  রয়েছে যে দুবাইতে সোনার দাম ভারত থেকে সস্তা । আসলে দুবাইতে এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ভারতীয় মুদ্রায় ৪২৫২ টাকা। এদিকে মুম্বইতে এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬৫৬ টাকা।

এই দামের ফরাকের মূল কারণ হল শুল্ক। ভারতীয় সোনার উপর ১৫ শতাংশ আমদানি শুল্ক ধার্য করা হয়। পাশাপাশি ৩ শতাংশ জিএসটি ধার্য করা হয়। ফলে ১৮ % আপনাকে ট্যাক্স বাবদ দিয়ে দিতে হয়। আর এই কারণেই আপাত দৃষ্টিতে দেখলে সোনার দাম দুবাইতে সস্তা বলে মনে হয়।

আপনাদের জানিয়ে রাখতে চাই আসল সত্যিটা হল দুবাই থেকে আপনি যদি সোনা কেনেন তবে আপনাকে  বেশি খরচ করতে হবে । খালি এই নয় দুবাই থেকে সোনা কিনে ভারতে আনলে তার জন্য অতিরিক্ত শুল্কও দিতে হবে।

সামনেই ধনতেরাস ,উৎসবের মরশুমে ভারতে সোনা কেনার হিড়িক পড়বে। এরই সঙ্গে দুবাইতে বসবাসকারী এনআরআই-দের কাছেও প্রতি বছর তাঁদের আত্মীয়দের আবদার বেড়ে যায় সোনা কিনে আনার জন্য। আর এই বছরও তেমনই পড়তে চলেছে।

তবে আপনি কি জানেন, ভারতের থেকে দুবাইতেযে কোন গহনার  ‘মেকিং চার্জ’ অনেক বেশি চড়া? এর জেরে দুবাই থেকে কেনা সোনা বেশি দামি হয়ে থাকে । তা সত্ত্বেও দুবাইতে ভারতীয় পাসপোর্টধারীদের সোনা কেনার হার ৩০-৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে গত দুই বছরে ।

ভারতে কীভাবে নির্ধারণ হয় সোনার গয়নার দাম :

এই হিসেব থেকেই স্পষ্ট, আপাত দৃষ্টিতে দুবাইতে সোনার দাম সস্তা মনে হলেও ভারতে সোনা কিনতে কম খরচ হবে। উল্লেখ্য, ভারতে সোনার দাম ধার্য হয় লন্ডন মেটাল এক্সচেঞ্জের আগের দিনের ক্লোজিং রেট অনুসারে। এদিকে বিকেল ৪টের সময় এই রেট বদল হয় ইন্ডেক্স রেটের উপর ভিত্তি করে। এদিকে দুবাইতে সোনা বিক্রি হয় তাৎক্ষণিক দামের উপর ভিত্তি করে। অন্যদিকে ভারতের ২৮২টি জেলায় সোনার গয়নার মান নির্ধারণ করতে হলমার্ক বাধ্যতামলক। সোনার মান নির্ধারণের জন্য দুবাইতে ‘বারিক অ্যাওয়ার্ড’ দেওয়া হয় গয়না প্রস্তুতকারকদের।

এক নজরে দুবাই ও ভারতে সোনার তুলনামূলক দাম : 

মুম্বইতে সোনার দাম :

৬ অক্টোবরের হিসেবে অনুযায়ী ভারতের মুম্বইতে এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬৫৬ টাকা। এই হারে ২০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৯৩,১২০ টাকা। এর উপর ৩ শতাংশ জিএসটি (২৭৯৪ টাকা) ধার্য করা হলে ২০ গ্রাম সোনার মোট দাম দাঁড়ায় ৯৫,৯১৪ টাকা। এর উপর ৭ শতাংশ মেকিং চার্জ (৬৫১৮ টাকা) এবং মেকিং চার্জের উপর ৫ শতাংশ শুল্ক (৩২৬ টাকা) যোগ করলে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারেটের সোনার গয়নার দাম দাঁড়ায় ৯৬,২৪০ টাকা। বাকি আনুষাঙ্গিক সব চার্জ মিলিয়ে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারাট সোনার গয়নার দাম মুম্বইতে ১,০২,৭৫৮ টাকা।

দুবাইতে সোনার দাম :

এদিকে ৬ অক্টোবরের হিসেবে দুবাইতে এক গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ৪২৫২ টাকা। এই হারে ২০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ৮৫,০৪০ টাকা। এর উপর ফেরতযোগ্য ভ্যাট বসে। তার উপর ২৫ শতাংশ মেকিং চার্জ (২১,২৬০ টাকা) যোগ করলে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারেটের সোনার গয়নার দাম দাঁড়ায় ১,০৬,৩০০ টাকা। বাকি আনুষাঙ্গিক সব চার্জ এবং মানি এক্সজেঞ্জের খরচ মিলিয়ে ২০ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনার গয়নার দাম দুবাইতে ১,১০,০২১ টাকা।

  • Related Posts

    গাধার দুধ বিক্রি করেই  বছরে  কোটি কোটি টাকা আয় গুজরাটি যুবকের , ১ কেজি দুধের দাম জানেন ?

    news bazar24: গাধাও মানুষকেও কাজ দেয় । কারণ এই গাধার দুধ বিক্রি করেই  বছরে  কোটি কোটি টাকা আয় করছেন এক যুবক৷ গল্প নয় একদম সত্যি ঘটনা ! কারণ এমনই এক…

    সপ্তাহের শুরুতেই সুখবর । সস্তা হল সোনা-রুূপো

    news bazar24 : সপ্তাহের শুরুতেই সুখবর । সস্তা হল সোনা-রুূপো। গত কয়েক দিন ধরে হুহু করে দাম বাড়ার পরে সোমবার অনেকটাই কমল সোনার দাম। রবিবার ১ কেজি রুপোর দাম ছিল…

    You Missed

    বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বেঙ্গল প্রো টি-২০ লিগের ট্রফির আবরণ উন্মোচন

    বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বেঙ্গল প্রো টি-২০ লিগের  ট্রফির আবরণ উন্মোচন

    যাদবপুর কেন্দ্রে বিজেপির প্রার্থী ড: অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের জনসংযোগ যাত্রায় ব্যাপক সাড়া

    যাদবপুর কেন্দ্রে বিজেপির প্রার্থী ড: অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের জনসংযোগ যাত্রায় ব্যাপক সাড়া

    সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে রায়বেরেলি থেকে গান্ধী পরিবারের উপস্থিতিতে মনোনয়নপত্র জমা দিলেন রাহুল গান্ধী

    সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে রায়বেরেলি থেকে গান্ধী পরিবারের  উপস্থিতিতে মনোনয়নপত্র জমা দিলেন রাহুল গান্ধী

    রাজ্যপালের উপর অভিযোগে কথা বললেন ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখার্জি

    রাজ্যপালের উপর অভিযোগে কথা বললেন ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখার্জি

    নিজের ভোট নিজে দিন ! মালদায় বারোটি ট্যাবলোর আনুষ্ঠানিক উদ্বোধন

    নিজের ভোট নিজে দিন ! মালদায় বারোটি ট্যাবলোর আনুষ্ঠানিক উদ্বোধন

    গাজোলের এক পুকুরের জলে এক ব্যক্তির মৃতদেহ ভাসতে দেখে চাঞ্চল্য

    গাজোলের এক পুকুরের জলে এক ব্যক্তির মৃতদেহ ভাসতে দেখে চাঞ্চল্য