স্বামী বিবেকানন্দ কি সত্যি কারের মহাপুরুষ? জানতে পড়ুন।।

Spread the love

‘newsbazar 24::মহাপুরুষ ‘ যে শব্দটি শুনেই মানুষের চেতনার চোখ উন্মুক্ত হয় । আমাদের দেশের মহাপুরুষের বানী যেমন আমাদের সকলকে উদ্বুদ্ধ করে তেমনি যে কোনো দেশের মহাপুরুষ সে দেশের শক্তির আধার হিসেবে কাজ করে । স্বামী বিবেকানন্দ এরকম একজন মহাপুরুষ যার খ্যাতি শুধু এদেশে নয় বরং গোটা বিশ্বজুড়ে । আসলে স্বামী বিবেকানন্দ সেই ব্যক্তি যার থেকে অনুপ্রাণিত হয়ে নেতাজি সুভাষচন্দ্র বসু, বাঘা যতীনের মতো মহাপুরুষ তৈরি হয়েছিলেন। এমনকি বর্তমান সময়ে যারা দেশকে নেতৃত্বে দিচ্ছেন তারাও অনেকে স্বামী বিবেকানন্দের প্রেরণায় অনুপ্রাণিত।

ওনার অনুপ্রেরণায় অনুপ্রেরিত হয়েছে যুব সমাজ থেকে শুরু করে বহু নামি দামি মানুষ । আমাদের দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আদর্শ স্বামী বিবেকানন্দ । ওনার বহু কথাতেই স্বামী বিবেকানন্দের কথার উল্লেখ পাওয়া যায় । ভারতের রাষ্ট্র্ববাদী সমাজে যারা নেতাজি সুভাষচন্দ্র বসুকে ভগবানের আসনে বসায় তিনিও অনুপ্রেরিতহয়ে ছিলেন স্বামী বিবেকানন্দের থেকে। সংকল্প শক্তি, বিচারের শক্তি, আধ্যাত্মিক জ্ঞানের অফুরন্ত ভান্ডার ছিলেন স্বামী বিবেকানন্দ।

দেশের  সমাজ ব্যাবস্থা যখন অধর্মের অন্ধকারে ডুবে জাত-পাত নিয়ে মেতে উঠেছিল। ঠিক সেই সময় জন্মগ্রহন করেছিলেন স্বামী বিবেকানন্দ । বলেছিলেন, উঠো, জাগো, ততক্ষণ থামো না যতক্ষণ লক্ষ প্রাপ্তি না হয়। এই নীতিকে অবলম্বন করেই বাঘা যতীন, নেতাজি ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। পুরো বিশ্ব যখন ভারতকে পিছিয়ে পড়া দেশ মনে করতো, ভারতীয়দের নীচ মনে করতো তখন এই সন্ন্যাসী পুরো বিশ্বকে স্মরণ করিয়ে দিয়েছিলেন ভারত একমাত্র পৃথিবীর পুণ্যভূমি। বিদেশীরা যখন ভারত বা ভারতীয়দের অপমান করতো তখন কিভাবে জবাব দিতে হয় তা স্বামী বিবেকানন্দের থেকে কেউ ভালো পারতেন না। ওনার আধ্যাত্মিক জ্ঞানের আলোয় মানুসের মনকে আলোকিত করতে শিখিয়েছে ।

পুরো বিশ্বকে সনাতন ধর্মের শক্তি , ভারতের শক্তি সম্পর্কে জাগ্রত করেছিলেন সন্ন্যাসী স্বামি বিবেকানন্দ। আসলে দীর্ঘ সময় ইংরেজ শাসনে থাকার কারণে সমাজ সনাতন ধর্ম ও নিজের গৌরবশালী ইতিহাসকে ভুলে গেছিল। ভারত প্রাচীন সময় থেকে বিশ্বগুরু ছিল এটাই ভারতের সমাজ ভুলে গেছিল। যা স্মরণ করিয়ে দিতে এই হিন্দু সন্ন্যাসীর ভূমিকা অবাক করার মতো। আমেরিকার মতো দেশ যখন ভারতীয়দের অজ্ঞানী, মূর্খ মনে করতো, সেই সময় স্বামী বিবেকানন্দ এর ভাষণ পুরো বিশ্বের ভুল ধরিয়ে দিয়েছিল। সেই দিনের সেই  ভাষণ পুরো দেশবাসীর মনে এখনও শক্তির সঞ্চার করে ।

  • Related Posts

    খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা , প্রথম দিনে কিছু সমস্যায় পুণ্যার্থীরা

    Spread the love

    Spread the loveNewsbazar24:অবশেষে খুলে গেল কেদারনাথ মন্দির। প্রায় ছয় মাস পর এই মন্দিরের দরজা ভক্তদের জন্য খুলে যেতেই শুরু হয়ে গেল চারধাম যাত্রা। কেদারনাথ ছাড়া উত্তরাখণ্ডের চার ধামের বাকি তিনটি…

    বুথের সামনে জমায়েত করে ভোটারদেরকে প্রভাবিত করার অভিযোগ বিজেপি প্রার্থীর

    Spread the love

    Spread the loveNewsbazar24:দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্র মালদহ শহরের রামকৃষ্ণ মিশন বুথ কেন্দ্রের ১০২ থেকে ১০৬ বুথের সামনে ব্যাপক উত্তেজনা। বিজেপি প্রার্থী শ্রী রূপা মিত্র চৌধুরী অভিযোগ এলাকার কাউন্সিলর কাকুলি চৌধুরী…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    Birbhum News: চাষের কাজ চলাকালীন মাঠে বাজ পড়ে মৃত দুই

    Birbhum News: চাষের কাজ চলাকালীন মাঠে বাজ পড়ে  মৃত দুই

    সোমবার চতুর্থ দফায় ভোটগ্রহণ বর্ধমান-দুর্গাপুর ও বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে , প্রস্তুতি চূড়ান্ত

    সোমবার চতুর্থ দফায় ভোটগ্রহণ বর্ধমান-দুর্গাপুর ও বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে , প্রস্তুতি চূড়ান্ত

    রাত পোহালেই বহরমপুর কেন্দ্রের নির্বাচন, ভোট প্রস্তুতির চরম ব্যস্ততা

    রাত পোহালেই  বহরমপুর কেন্দ্রের নির্বাচন, ভোট প্রস্তুতির চরম ব্যস্ততা

    মাতৃ দিবসে রক্তদানের মত মহৎ কার্যে ব্রতী সৌহার্দ্য মালদা

    মাতৃ দিবসে রক্তদানের মত মহৎ কার্যে ব্রতী সৌহার্দ্য মালদা

    Nadia News:নির্বাচন কমিশনের দেওয়া ভোটার স্লিপে ভোটকেন্দ্রের ‘ভুল’ ঠিকানা ঘিরে বিভ্রান্তি

    Nadia News:নির্বাচন কমিশনের দেওয়া ভোটার স্লিপে ভোটকেন্দ্রের ‘ভুল’ ঠিকানা ঘিরে  বিভ্রান্তি

    কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় আবারো নতুন ছবিতে জুটি বাঁধছেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা

    কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় আবারো নতুন ছবিতে জুটি বাঁধছেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা
    Contact