Rajya Sabha Election 24:লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্যসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

Newsbazar24:লোকসভা নির্বাচনের প্রাক্কালে আবারও ভোটের দামামা বেজে গেল। সোমবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে আগামী রাজ্যসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হল। বাজেট অধিবেশনের পরেই ২৭ ফেব্রুয়ারি রাজ্যসভার ৫৬ টি আসনে ভোটগ্রহণ হবে। ১৫টি রাজ্যের মোট ৫৬টি আসনের ভোটগ্রহণ। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি। সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত হবে ভোট গ্রহণ। তারপরেই হবে ভোট গণনা। অর্থাৎ এক দিনের মধ্যেই হবে ফলাফল ঘোষণা।
৫৬টি আসনের মধ্যে সবচেেয় বেশি সংখ্যক আসন রয়েছে উত্তর প্রদেশে। ১০টি আসনে ভোট হবে উত্তর প্রদেশে। উত্তর প্রদেশের পরেই রয়েছে বিহার এবং মহারাষ্ট্র। এই দুই রাজ্যের ৬টি করে আসনে হবে ভোটগ্রহণ। অন্যদিকে পশ্চিমবঙ্গ এবং মধ্যপ্রদেশে ৫টি করে আসনে ভোট গ্রহণ। তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওডিশা এবং রাজস্থানের তিনটি করে আসন। ছত্তিশগড়, হরিয়ানা, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের একটি করে আসনে ভোট গ্রহণ হওয়ার কথা।
যদিও রাজস্থান এবং ওড়িশার রাজ্যসভা আসনের মেয়াদ শেষ হচ্ছে ২০২৪-র ২ এপ্রিল। নির্বাচন কমিশনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ভোেটর বিজ্ঞপ্তি ঘোষণা করা হবে ২০২৪-র ৮ ফেব্রুয়ারি।
পশ্চিমবঙ্গের ৫ রাজ্যসভা আসনে হবে ভোট। লোকসভা ভোটের আগে রাজ্যসভায় এই নির্বাচন যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে পর্যবেক্ষক মহল।