Malda news:নজির সৃষ্টি মালদহ মেডিকেল কলেজের ইএনটি বিশেষজ্ঞদের

Newsbazar24:বিনা অস্ত্রোপচারে এক শিশুর গলায় আটকে থাকা পাঁচ টাকার কয়েন বের করে সাফল্য লাভ করলেন মালদহ মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের চিকিৎসকরা। বিশেষ যন্ত্রের সাহায্যে কয়েনটি গলার ভেতর থেকে বের করা হয়েছে। বর্তমানে সুস্থ রয়েছে ঐ শিশু বলে জানা গেছে মালদা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে । এই ধরণের চিকিত্‍সা এখন প্রায় হচ্ছে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে। পর্যাপ্ত পরিকাঠামোর অভাব থাকলেও ইএনটি বিভাগের চিকিত্‍সকেরা ঝুঁকি নিয়ে এই পরিষেবা দিয়ে থাকেন বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।
জানা গিয়েছে, বাড়ির পাশে কালি মন্দিরে প্রসাদ ভেবে পাঁচ টাকার কয়েন খেয়ে নিয়েছিল আট বছরের মনালি সাহা।। শিশুকন্যার বাড়ি মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচন্ডী হাসপাতাল মোড় সংলগ্ন এলাকায়। বিকেলে কয়েন খাওয়ার পর পরিবারের লোকেদের কিছুই জানায় নি। রাতে গলা ব্যাথা করলে পরিবারের লোকেরা বিষয়টি জানতে পারে। তড়িঘড়ি স্থানীয় বুলবুল চন্ডী গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে চিকিত্‍সকেরা মালদা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে। মেডিকেল কলেজে ভর্তির পরে চিকিত্‍সা শুরু করেন ইএনটি বিভাগের চিকিত্‍সকেরা।
পাশাপাশি গলার এক্সরে করে চিকিত্‍সা করে জানতে পারেন খাদ্যনালীতে কিছু একটা আটকে রয়েছে। তারপরে সোমবার রাতে খাদ্যনালী থেকে বার করা হয় পাঁচ টাকার কয়েন।
ওই শিশুর এক আত্মীয় জানান বাচ্চাটি মন্দিরে খেলতে খেলতে প্রসাদ ভেবে পাঁচ টাকার কয়েন গিলে ফেলে। ভয়ে বাড়িতে কিছু বলেনি। রাত্রে ব্যথা শুরু হলে আমরা সাথে সাথে তাকে বুলবুলচন্ডী গ্রামীণ হাসপাতালে ভর্তি করি। সেখান থেকে মালদহ মেডিকেল কলেজে রেফার করা হয়। তড়িঘড়ি তার চিকিৎসা শুরু হয় এবং সোমবার সন্ধ্যায় বিনা অস্ত্রপচারে ওই শিশুর গলা থেকে কয়েনটিকে বের করা হয়। তিনি এজন্য চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন।
মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ পার্থ প্রতীম মুখোপাধ্যায় জানান, ‘গলায় কয়েন আটকে থাকা অবস্থায় এক শিশু বুলবুলচন্ডী গ্রামীণ হাসপাতাল থেকে মালদহ মেডিকেল কলেজে ভর্তি হয়েছিল। আমাদের বিশেষজ্ঞ ইএনটি চিকিৎসকেরা বিনা অস্ত্র প্রচারে এবং খুবই ঝুঁকি নিয়ে শিশুদের গলা থেকে ওই কয়েনটি বের করে। নিঃসন্দেহে এটি খুব কৃতিত্বের দাবি রাখে।’