Malda:সরস্বতী পূজায় জোড়া ইলিশ, দাম শুনলে হাত পুড়বে

Newsbazar24:রাত পোহালেই সরস্বতী পুজো। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনা হয়ে থাকে। গোটা রাজ্যের সাথে মালদা জেলাতেও সরস্বতী পুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। এমনিতে এই পুজোতে নিরামিষ খাওয়ার চল থাকলেও অনেক বাড়িতেই সরস্বতী পুজোয় জোড়া ইলিশ খাওয়ার রেওয়াজ রয়েছে। অবশ্য
সরস্বতী পুজোর আগে থেকেই ইলিশ মাছের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। মালদহের প্রতিটি বাজারে চাহিদা বেড়েছে বর্তমানে ইলিশ মাছের। এই সময় ইলিশ মাছ পাওয়া যায় না। বর্ষার মরশুমের ইলিশকে সংরক্ষণ করে রাখা হয়। তাই এই সময়ে সংরক্ষণ করে রাখা ইলিশ বাজারে বিক্রি হয়।


গত প্রায় এক সপ্তাহ আগে ইলিশ মাছের দাম কম ছিল। সরস্বতী পুজো ঠিক তিন দিন আগে বাজারের দাম বৃদ্ধি হতে শুরু করেছে। বর্তমানে বাজারে এক হাজার টাকা থেকে বারশো টাকা কেজি দরে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। ছোট আকারে ইলিশের দাম ৮০০ টাকা কেজি। তবুও সাধারণ মানুষ মাছ কিনছেন। বর্ষার মরশুমের মত প্রচুর পরিমাণে ইলিশ এখন পাওয়া যাচ্ছে না। তাই সংরক্ষণ করে রাখা ইলিশ মাছের দাম প্রচুর পরিমাণে বেড়ে যাচ্ছে। আবার বড় আকারে ইলিশ মিলছে না বাজারে। ছোট আকারের ইলিশ কিনেই সন্তুষ্ট থাকতে হচ্ছে ক্রেতাদের। বিক্রেতাদের বক্তব্য এখন ইলিশের মরশুম নয়, তবে সরস্বতী পুজোয় জোড়া ইলিশ লাগে বলে এখন ইলিশের দাম বাজারে একটু বেশি থাকে। ক্রেতারাও বলছেন বাজারে ইলিশের যোগান কম থাকায় দাম বেশি। যেহেতু সরস্বতী পূজায় জোড়া ইলিশ খেতে হয় তাই বেশি দাম হলেও কিনতে হচ্ছে।