French open :ইতিহাসের সাক্ষী জকোভিচ,২৩ তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব তার দখলে

ইতিহাসের সাক্ষী জকোভিচ,২৩ তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব তার দখলে
Newsbazar 24 :রবিবার রোলাঁ গারোজে নোভাক জকোভিচই নরওয়েল ক্যাসপার রুডকে হারিয়ে ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলেন। এই নিয়ে ২৩ তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতলেন।
এদিন জকোভিচ ৭-৬, ৬-৩, ৭-৫ গেমে হারালেন রুডকে। ২৩ তম গ্র্যান্ড স্ল্যাম জিতে লিখে ফেললেন ইতিহাস। ট্রফির নিরিখে সার্বিয়ান সুপারস্টারই হয়ে গেলেন বিশ্বের শ্রেষ্ঠ পুরুষ খেলোয়াড়। জকোভিচ এদিন ৩৬ বছর ২০ দিনে গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। এত বেশি বয়সে কেউ ফরাসি ওপেন জেতেননি। পাশাপাশি এদিন জকোভিচ প্রথম পুরুষ টেনিস খেলোয়াড় হিসেবে আরও একটি নজির গড়েছেন। প্রতিটি গ্র্যান্ড স্ল্যাম ন্যূনতম তিনবার করে জেতার রেকর্ড করলেন।
এবার রোলাঁ গারোজে ছিলেন না ‘লাল সুড়কির সম্রাট’ রাফায়েল নাদালকে। ফরাসি ওপেন শুরুর চার দিন আগে নাদাল সাংবাদিক বৈঠক করে বলেছিলেন যে, চোটের জন্য রোলাঁ গারোজে নামবেন না তিনি। ১৪ বারের ফরাসি ওপেন জয়ী চোটের জন্যই ফরাসি ওপেন থেকে নাম তুলে নেন।
এই প্রথম নাদালহীন ফরাসি ওপেন। আর এই নাদালকে টপকেই ২৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ছিনিয়ে নেন জকোভিচ। জকোভিচ জেতার সঙ্গে সঙ্গেই নাদালের ট্যুইট চলে আসে। নাদাল লেখেন, ‘অসাধারণ এই কৃতিত্বের জন্য তোমাকে অনেক শুভেচ্ছা জকোভিচ। ২৩ এমন একটি সংখ্যা, যা কয়েক বছর আগে ভাবতেও অসম্ভব মনে হত। অসাধারণ এই কৃতিত্বের জন্য তোমাকে অনেক শুভেচ্ছা। পরিবার এবং দলের সঙ্গে এই জয় উপভোগ করো।’
এই নিয়ে টানা দ্বিতীয়বার ফরাসি ওপেনের ফাইনালে রুড। গতবার তিনি নাদালের কাছে পরাজিত হয়েছিলেন। সকলের আশা ছিল হয়তো রুড জকোভিচকে বেগ দেবেন । কিন্তু না জকোভিচের লড়াই করার অদম্য মানসিকতার সামনে স্ট্রেইট সেটে উড়ে গেলেন রুড। দেখতে গেলে জকোভিচ ফাঁকা মাঠে গোল দিয়ে গেলেন। আবারও তিনি বুঝিয়ে দিলেন, অভিজ্ঞতার দামই আলাদা। ফরাসি ওপেনে এদিন চাঁদের হাট বসেছিল। গ্যালারিতে চোখ সরানো যায়নি। ফুটবলার কিলিয়ান এমবাপে, অলিভার জিরু, জালাটন ইব্রাহিমোভিচরা যেমন ছিলেন। তেমন ছিলেন কিংবদন্তি বক্সার মাইক টাইসন। খেলা দেখতে এসেছিলেন অভিনেতা হিউ গ্রান্টও।