Demise of Anup Ghosal:বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার অনুপ ঘোষাল চিরঘুমে

Newsbazar24:বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার অনুপ ঘোষাল চিরঘুমে। তিনি তৃণমূল কংগ্রেসের প্রাক্তন বিধায়কও। তাঁর প্রয়াণে সংগীত মহলে শোকের ছায়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।পশ্চিমবঙ্গ সরকার ২০১১ সালে তাঁকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ ও ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ প্রদান করে। নজরুলগীতি ছাড়াও তিনি বাংলা, হিন্দি-সহ অন্যান্য ভাষার চলচ্চিত্রে সংগীত পরিবেশন করেছেন।
এদিন শোকবার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় জানান অনুপ ঘোষালের প্রয়াণে সংগীত জগতের অপূরণীয় ক্ষতি হল।আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।
প্রসঙ্গত, অনুপ ঘোষাল ২০১১ সালে উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক নির্বাচিত হয়েছিলেন।
শিশু বয়স থেকেই অল ইন্ডিয়া রেডিওর শিশু মহল অনুষ্ঠানে গান শুরু করেন অনুপ ঘোষাল। পরবর্তীকালে যৌবনে তিনি ঠুমরী, খেয়াল, ভজন, রাগপ্রধান, রবীন্দ্রসংগীত, নজরুলগীতি, দ্বিজেন্দ্রগীতি, রজনীকান্তের গানের পাশাপাশি আধুনিক বাংলা গান ও লোকগানেও তার খ্যাতি ছিল।
সত্যজিৎ রায়ের বিখ্যাত গুপী গাইন বাঘা বাইন ছবিতে
তিনি মাত্র ১৯ বছর বয়সে প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে সংগীত পরিবেশন করেন। এরপর হীরক রাজার দেশে ছবিতে গানের জন্য ১৯৮১ সালে জাতীয় পুরস্কার পান। গুপী বাঘা ফিরে এলো-তেও গান গেয়েছেন। সত্যজিৎ রায়ের ছবিগুলিতে সহকারী সুরকারের ভূমিকা পালন করেছে। সাগিনা মাহাতো ছবিতে তিনি সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। এছাড়াও
ছদ্মবেশী, বিরাজ বৌ, মোহনবাগানের মেয়ে,নায়িকার ভূমিকায় সহ প্রচুর বাংলা ছবিতে গান গেয়েছেন।
ভারতের বিভিন্ন প্রান্তের পাশাপাশি বিদেশেও প্রচুর অনুষ্ঠান করেছেন অনুপ ঘোষাল। হিন্দি, ভোজপুরী, অসমিয়া ছবিতেও তাঁর গান রয়েছে।