ইসকনের প্রবীণ সন্ন্যাসী ও গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গোপাল কৃষ্ণ গোস্বামী মহারাজ পরলোকে

Newsbazar24:আন্তর্জাতিক কৃষ্ণভাবনাকৃত সংঘ তথা ইসকনের প্রবীণ সন্ন্যাসী এবং ইসকন ইন্ডিয়ার গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গোপাল কৃষ্ণ গোস্বামী মহারাজ ইহ জগৎ ছেড়ে পরলোকের উদ্দেশ্যে যাত্রা করেছেন। ইসকনের পক্ষ থেকে জানানো হয়েছে রবিবার সকাল ৯টা ২০ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। এই খবর ছড়িয়ে পড়ার সাথে সাথেই তার অগণিত ভক্তের মাঝে নেমে আসে গভীর শোকের ছায়া। জানা যায় বিগত চারদিন ধরে গুরুতর অসুস্থ অবস্থায় এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসকদের সমস্ত চেষ্টা ব্যর্থ করে আজ সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হাসপাতালের পক্ষ থেকে এই বিষয়টিকে নিশ্চিত করা হয়েছে। দিল্লির ইসকন মন্দিরে বিকেল ৩.৩০ মিনিট থেকে ভক্তরা তাঁর শেষ দর্শন করতে পারবেন। আগামীকাল তাঁর দেহ বৃন্দাবনে নিয়ে যাওয়া হবে বলে জানান হয়েছে।
ইসকন সূত্রে জানা যায়,গোপাল কৃষ্ণ গোস্বামী মহারাজ
১৯৪৪ সালে নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন । বরাবরই তিনি মেধাবী ছাত্র ছিলেন যিনি সোরবোন ইউনিভার্সিটি (ফ্রান্স) এবং ম্যাকগিল ইউনিভার্সিটিতে (কানাডা) পড়ার জন্য দুটি বৃত্তি পেয়েছিলেন। ১৯৬৮ সালে কানাডায় তার গুরু এবং ইসকনের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল প্রভুপাদের সঙ্গে দেখা করে সকলের শান্তি ও মঙ্গলের জন্য বিশ্বে ভগবান কৃষ্ণ এবং সনাতন ধর্মের শিক্ষাগুলি ভাগ করে নেওয়ার জন্য নিজেকে উৎসর্গ করেছেন। শ্রীল প্রভুপাদ মহারাজ গোপাল কৃষ্ণ দাস হিসাবে দীক্ষা দেন এবং এরপর মহারাজ আজীবন সেবা শুরু করেন। সন্ন্যাস জীবনের প্রথম পর্বে মহারাজ কয়েক বছর ধরে শ্রীল প্রভুপাদের ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করেছেন। ১৯৭৫ সালে ইন্ডিয়ার সমস্ত তত্ত্বাবধানের দায়িত্ব নিয়ে গভর্নিং বডি কমিশনার হিসেবে নিযুক্ত হন।
মহারাজের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এদিন প্রধানমন্ত্রী এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘গোপাল কৃষ্ণ গোস্বামী মহারাজ ছিলেন একজন শ্রদ্ধেয় আধ্যাত্মিক ব্যক্তিত্ব। ভগবান শ্রী কৃষ্ণের প্রতি তাঁর অটল ভক্তি এবং ইসকনের মাধ্যমে তাঁর অক্লান্ত সেবার জন্য বিশ্বব্যাপী সম্মানিত হয়েছেন। অন্যদের প্রতি ভক্তি, দয়া এবং সেবার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন তিনি। এছাড়াও তিনি ইসকনের সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য এবং দরিদ্রদের সেবা করার মতো ক্ষেত্রে। সকল ভক্তদের মতো আমার মনও ভারাক্রান্ত। ওম শান্তি।’

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন