১০১বছরে পদার্পণ মালদা শহরের কুন্ডু পরিবারের বাসন্তী পূজার

Newsbazar24:মালদহের প্রাচীন বাসন্তী পূজা গুলোর মধ্যে অন্যতম শহরের কুন্ডু বাড়ির বাসন্তী পূজা। শতবর্ষ পেরিয়ে এবার ১০১ বছরে পা দিল এই বাড়ির বাসন্তী পূজা। আজও এই পরিবারে পূর্বপুরুষের রীতিনীতি মেনে অত্যন্ত নিষ্ঠার সাথে পালিত হচ্ছে বাসন্তী পূজা। শরতের দুর্গাপুজোর ন্যায় পুজোর পাঁচ দিন ধরে বছরের এই বাসন্তী পুজোয় পরিবারের সকলেই যে যেখানেই থাকুন একত্রিত হয়ে মেতে ওঠেন এই পুজোর উৎসবে। পরিবার সূত্রে জানা গিয়েছে এই পুজো শুরু হয়েছিল মালদহে নয়, অবিভক্ত ভারতের রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জে।
দেশ ভাগের ফলে দুই দেশের মাঝে পড়ে তারকাঁটার বেড়া। ১৯৫৮ সালে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ থেকে ভারতে এসে বসবাস শুরু করেন মালদহ শহরের বিনয় সরকার রোড এলাকায়।
পূর্বপুরুষের পুজো বন্ধ করেনি সেই সময়ের পরিবারের সদস্যরা। পরিবার সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশ থেকে আসার সময় বাসন্তী মূর্তির কাঠামো ভারতবর্ষে নিয়ে এসেছিলেন তাঁরা। সেই কাঠামোই মন্দিরে প্রতিষ্ঠা করে ছোট মূর্তি বানিয়ে ১৯৫৮ সালে শুরু হয় মালদহের বাড়িতে বাসন্তী পুজো। বর্তমানে পুজোর দায়িত্বে রয়েছেন কুন্ডু পরিবারের দ্বিতীয় প্রজন্ম জয়ন্ত কুন্ডু, শুভ্র কুন্ডু ও শৈবাল কুন্ডু।
পরিবারের মেয়ে প্রবীণ রেবা মন্ডল জানান, রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জে স্বপ্নাদেশে শুরু হয়েছিল বাসন্তী পুজো। এরপর কুন্ডু পরিবার মালদহের বিনয় সরকার রোডে চলে আসার পর প্রতিবছর সাড়ম্বরে পুজোর আয়োজন হয়। প্রথা মেনে আজও বাসন্তী পূজার ভোগ তৈরি হয় বাড়িতেই। সন্দেশসহ অন্যান্য ভোগের মিষ্টান্ন বাড়িতেই তৈরি করে বাসন্তী মাকে নিবেদন করার প্রথা সেই বাংলাদেশ থেকে।