স্ত্রীধন নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়, উপহার পাওয়া স্ত্রীর গয়নায় স্বামীর কোন অধিকার নেই

Newsbazar24:সাম্প্রতিককালে সুপ্রিম কোর্টের এক রায়ে ঘুম উড়ল স্বামীদের। সুপ্রিম কোর্টের সেই রায়ে জানা গেছে ‘স্ত্রীধনে’ স্বামীর কোনও অধিকার নেই, তা একমাত্র স্ত্রীর নিজস্ব সম্পত্তি। এখানে স্ত্রীধন বলতে বোঝানো হয়েছে বিয়ের পর স্ত্রী উপহার হিসাবে যে গয়নাগাটি গুলো পান সেগুলোকেই। স্ত্রীর সেই গয়নাকে স্বামী নিজের বলে দাবি করতে পারেন না এর উপর সম্পূর্ণ অধিকার রয়েছে স্ত্রীর। তবে সংসারের স্বার্থে কাজে লাগালেও তা ফেরত দিতে হবে যদি স্ত্রী তা দাবি করেন। সুপ্রিম কোর্টের বিচারক দীপঙ্কর দত্ত এবং সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে।
সুপ্রিম কোর্ট সূত্রে জানা গিয়েছে কেরলের এক মহিলা কোর্টে মামলা করেন তার স্বামী তাকে না জানিয়ে তার উপহার পাওয়া সোনার গহনা নিরাপদে রাখার যুক্তিতে তার কাছ থেকে নিয়ে নেন এবং পরবর্তীকালে পরিবারের ঋণ পরিশোধের কাজে লাগান। তারপরই সুবিচারের আশায় ওই মহিলা স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করেন। সেই মামলায় সুপ্রিম কোর্ট স্বামীকে নির্দেশ দিয়েছে তার স্ত্রীর গয়নার দাম বাবদ ২৫ লক্ষ টাকা ফিরিয়ে দিতে হবে।
সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ‘স্ত্রীধনের’ উপর অধিকার রয়েছে শুধুমাত্র স্ত্রীর। অভাবে সেগুলি ব্যবহার করা গেলেও, পরে তা ফিরিয়ে দেওয়া স্বামীর নৈতিক দায়িত্বের মধ্যেই পড়ে। দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, মহিলার স্বামী যে পরিমাণ গয়না তার থেকে নিয়েছিলেন ২০০৯ সালে তার দাম ছিল ৮ লক্ষ ৯০ হাজার টাকা। বর্তমানে সোনার বাজারদর অনুযায়ী ২৫ লক্ষ টাকা ফিরিয়ে দিতে হবে স্বামীকে।