রাস্তা জুড়ে গাড়ির ব্যবসা, দুর্ঘটনা-যানজটে ভোগান্তি যাত্রীদের

NEWS BAZAR24:
কলকাতার এক মর্মান্তিক চিত্র ধরা পড়েছে। চিত্রটি সুবোধ মল্লিক স্কোয়ারের যেখানে ফুটপাত বলে কিছু নেই ফুটপাতের উপর গাড়ি রেখেই চলছে দেদার সারাইয়ের কাজ। ফুটপাত জুড়ে রয়েছে গাড়ি যেখানে গাড়ি সারাইয়ের কাজ চলছে রমরমিয়ে। এমনই সারাইয়ের কাজ করতে গিয়ে সদানন্দ সাহার একটি পায়ে কাটা পড়েছিল। দ্রুতগতিতে আসা একটি গাড়ির দ্বারা তাঁর দু পায়ের উপর দিয়ে চলে যায়।দ্রুত হাসপাতালে ভর্তি করা হলেও চিকিৎসকেরা মাত্র একটি পা-ই বাঁচাতে পেরেছে।

একমুখী রাস্তার গাড়ির জট কাটানোকে কেন্দ্র করেই এমন নানান বিপত্তি প্রায়শঃই ঘটছে৷ যেমন ওয়েলিংটনের গাড়ি মহল্লা, কাঁকুড়গাছির মোড়ের কাছে এচিত্র প্রতিদিনের। যেখানে সচেতনতা তো নেই-ই উল্টে ফুটপাত দখল করে চলছে দেদার গাড়ি সারানোর কাজ। সেখানকার কর্তব্যরত ট্রাফিক পুলিশের কথায় জানা যায় উপরমহলের নির্দেশ না এলে তারাও কিছু করতে পারবেন না। সরকারকে রীতিমতো তাঁরা ট্যাক্স দিয়ে ব্যবসা করেন তাঁরা। তাই পুলিশও তাদের ছাড় দেয়।

হিসাব অবশ্য সব জায়গায় তাঁরা জানাতে নারাজ। তাই তাদের কাছে কাজ বেআইনি নয়। যদিও উল্টো সুর শোনা যায় আইনজীবীদের বক্তব্যে, ২০১৪ সালের পথ বিক্রেতা আইনকে হাতিয়ার করেই অনেকে এ ধরনের ব্যবসার পক্ষে বক্তব্য বলে থাকেন কিন্তু হকারী আর ব্যবসা এক নয়। বেশ কিছুদিন আগেই গৌতম ঘোষ নামের একজন আইনজীবী আক্রান্ত হয়েছিলেন রাস্তা আটকে গাড়ি সারানোর কাজের প্রতিবাদ করায়। তবে আইনজীবীর প্রতিবাদে পাশে থাকেননি পুলিশও। তারাও নির্বোধ দর্শকের ভূমিকা গ্রহণ করেছিলেন, এমনকি ডিসি সূর্যপ্রতাপ যাদবকেও নিরুত্তর থাকতে দেখা যায়। আগামী দিনে এই চিত্রটি কোথায় গিয়ে পৌঁছায় সেটি দেখার বিষয়।