রাজ্যের বেশ কিছু জেলায়  প্রবল ভাবে কালবৈশাখীর সম্ভাবনা

news bazar24:  রবিবার রাজ্যের বেশ কিছু জেলায়  প্রবল ভাবে  কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে  আজ রবিবার  ও কাল বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের দিনাজপুর থেকে পাহাড় পর্যন্ত  বৃষ্টি চলবে আগামী বুধবার পর্যন্ত। মনে করা  হচ্ছে গরমের আক্রমন থেকে  দক্ষিণ বঙ্গের মানুষেরা  মুক্তি পাবে আজ। কিছুটা তাপমাত্রা কমতে পারে ঝড় বৃষ্টির কারণে।

           হাওয়া অফিস সূত্রে জানা গেছে,   ছত্তিশগঢ় থেকে কোমোরিন এলাকা পর্যন্ত দক্ষিনে একটি অক্ষরেখা  বিদর্ভ ও কর্ণাটকের উপর দিয়ে চলে  গিয়েছে।

   অন্যদিকে   পশ্চিমের গরম হাওয়ার দাপট কমছে বাংলায়। বাংলাদেশ এবং অসমে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে । পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ১০ এপ্রিল বুধবার। এরপরেও বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে এর প্রভাবেই ঝড়-বৃষ্টি হবে আগামী কয়েক দিন।

দক্ষিণবঙ্গ

আজ রবিবার বিকেলের মধ্যে  দক্ষিণবঙ্গে কালবৈশাখী হতে পারে অন্তত সাত জেলায়। এই জেলা গুলি হলো পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,  বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা। এই বঙ্গের বাকি  জেলাগুলিতেও ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হওয়া বইবে।  ের পাশাপাশি  হতে পারে  বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি ।

এত কিছুর পর আগামিকাল  সোমবার ঝড় বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে।

আজ ও কাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সাথে বৃষ্টি হতে পারে।

 উত্তর বঙ্গ

উত্তর বঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে মঙ্গলবার। বুধবার পর্যন্ত এই  বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের সব জেলাতে এই  বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা রয়েছে ।

তবে পাহাড় ঘেঁষা জেলা যেমন  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায়  ঝড় বৃষ্টির  সম্ভাবনা বেশি আছে ।  ঝোড়ো হওয়ার গতিবেগ ঘণ্টায়  ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে হতে পারে। বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

কলকাতা

কলকাতা ও তার উপকণ্ঠে  মেঘলা আকাশ থাকবে। আজ ও কাল বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

কলকাতায় তাপমাত্রা সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি।

 গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি।

ভিন রাজ্যে  ঝড় বৃষ্টির পূর্বাভাষ

 ভারতের বেশিরভাগ রাজ্যেই আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এই রাজ্য গুলি হলো বিহার, ওড়িশা, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, বিদর্ভ, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং পন্ডিচেরি। এছারাও বৃষ্টির সম্ভাবনা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

তুষারপাত ও শিলাবৃষ্টির  সম্ভাবনা

 আগামী মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে অরুণাচল প্রদেশে। এছাড়া প্রবল বৃষ্টি র সাথে শিল পড়তে পারে  অসমে এবং মেঘালয়ে। শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে  ওড়িশা, মধ্যপ্রদেশ, ছত্তিশগঢ়, বিদর্ভ এবং মারাঠাওয়াড়াতে ।