রাজ্যের বকেয়া টাকা উদ্ধার নিয়ে প্রশাসনিক মহলে কেন্দ্রের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক ইতিবাচক !

Newsbazar 24:রাজ্যের বকেয়া টাকা উদ্ধার নিয়ে প্রশাসনিক মহলে কেন্দ্রের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে গেল। এই বৈঠকে আলোচনার নির্যাস না পাওয়া গেলেও সূত্রে যেটুকু জানা গেছে আলোচনা ইতিবাচকই হয়েছে।
মঙ্গলবার কৃষি ভবনের এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন সচিব শৈলেশ কুমার সিংহ-সহ অন্য আধিকারিকেরা। রাজ্যের পক্ষ থেকে ছিলেন অর্থসচিব মনোজ পন্থ, স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম, বনসচিব বিবেক কুমার, খাদ্যসচিব পারভেজ সিদ্দিকি, পূর্তসচিব অন্তরা আচার্য ও পঞ্চায়েত সচিব পি উলাগানাথন। বৈঠকের পরে রাজ্যের প্রশাসনিক কর্তারা এই বিষয়ে কিছু জানাতে চাননি।
সূত্রে জানা যায়, যে প্রকল্পগুলোতে প্রকল্পগুলিতে অর্থ আটকে রয়েছে সেগুলির এক একটি ধরে ধরে রাজ্যের ব্যাখ্যা চাওয়া হয়েছে বৈঠকে। জানা গেছে রাজ্যও এর উত্তর দিয়েছে।
জানা গেছে কেন্দ্রীয় অনুদানভুক্ত প্রকল্পগুলিতে প্রধানত দুটি কারণে বরাদ্দ ছাড়া হচ্ছে না। প্রথমত অনিয়ম এবং তার বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে ওঠা প্রশ্ন এবং দ্বিতীয়, ব্র্যান্ডিং। এ দিনের বৈঠকে প্রকল্প ধরে রাজ্যের থেকে সেই সব ব্যাখ্যা চেয়েছে কেন্দ্র। তার মধ্যে একশো দিনের কাজের প্রকল্পে যে অনিয়মের অভিযোগ উঠেছে, সে ব্যাপারে নয়ছয় হওয়া টাকা উদ্ধারে রাজ্য ফৌজদারি পদক্ষেপ নিয়েছে কি না, তা জানতে চাওয়া হয়।
আবাসের উপভোক্তা তালিকা সংশোধনের পরে সেই প্রকল্পেও ‘বেহাত’ হওয়া টাকা উদ্ধার ও সেই প্রকল্পের ব্র্যান্ডিং যথাযথ ভাবে করা হয়েছে কি না, তারও প্রমাণ চাওয়া হয়েছে। জাতীয় স্বাস্থ্য মিশনের ব্র্যান্ডিং এবং সুস্বাস্থ্য কেন্দ্রগুলির ক্ষেত্রে কেন্দ্রীয় বিধি মানা হবে কি না, সেই জবাবও চাওয়া হয়েছে রাজ্যের আমলাদের কাছে। আবার খাদ্য বণ্টনে রেশন দোকানগুলিতে কেন্দ্রের সংশ্লিষ্ট প্রকল্পের লোগো ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা হচ্ছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠেছে। এ সবের উত্তর দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।