রক্ত দান করে আপনি ভুল করছেন তো ? রক্ত দান করার আগে কি করবেন ?

 news bazar24:    রক্তদানকে মহাদানের নাম দেওয়া হয়েছে, কারণ এই মহৎ কাজের মাধ্যমে সেই সমস্ত মানুষ নতুন জীবন পায়, যারা রক্ত না পেলে বেশিসময় বেঁচে থাকবে না। ফলে সঠিক সময়ে রক্তদান করে আপনিও হয়ত অজান্তে  অনেক মানুষকে নতুন জীবন দিয়েছেন।

যদি আপনার বয়স 18 বছরের বেশি হয় তবেই  আপনি রক্ত ​​দিতে পারেন, তবে রক্ত ​​দেওয়ার আগে আপনার নিজের জন্য খাবারের বিশেষ যত্ন নেওয়া উচিত। আসলে, কিছু লোক রক্ত ​​দেওয়ার পরে মাথা ঘোরা, ক্লান্তি, রক্তস্বল্পতা বা দুর্বলতা অনুভব করে। এমন পরিস্থিতিতে রক্তদানের আগে ও পরে স্বাস্থ্যকর খাবার খাওয়া নিশ্চিত করুন। আসুন জেনে নিই, রক্তদানের আগে কী খাবেন আর কী খাবেন না, যাতে আপনার শারীরিক দুর্বলতা বা মাথা ঘোরা বা অন্য কোন  সমস্যা না হয়।

রক্ত দেওয়ার আগে কি খাবেন ?

হেলথলাইনে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, আপনি যদি রক্ত ​​দিতে যাচ্ছেন, তাহলে রক্তদানের আগে এবং পরে নিজেকে হাইড্রেটেড রাখুন। প্রচুর জল পান করুন, কারণ অর্ধেক রক্ত ​​জল দিয়ে তৈরি। এছাড়াও, বেশি করে আয়রন খান, কারণ রক্ত ​​দেওয়ার পর শরীরে আয়রনের অভাব হতে পারে। শরীরে আয়রনের মাত্রা কম থাকায় ক্লান্তি অনুভূত হতে পারে।

আয়রন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজ, যা শরীর হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য  করে। হিমোগ্লোবিন আপনার ফুসফুস থেকে আপনার শরীরের বাকি অংশে অক্সিজেন বহন করার জন্য দায়ী। হিমোগ্লোবিন ফুসফুস থেকে আপনার শরীরের বাকি অংশে অক্সিজেন বহন করার কাজ করে । এমতাবস্থায় আপনি যদি রক্ত ​​দিতে যান, তাহলে আয়রন সমৃদ্ধ খাবার যেমন মুরগি, ডিম, মাছ, সামুদ্রিক মাছ যেমন টুনা, চিংড়ি, সবুজ শাক, মিষ্টি আলু, মটরশুটি, বীট শাক, ব্রকলি, শাকসবজি খেতে পারেন। এছাড়াও

কিছু ফল এবং খনিজ আয়রন সমৃদ্ধ, যেমন পুরো গমের রুটি, সাদা রুটি, ওটস, গম, সাদা রুটি, , ডাল, ভুট্টা ইত্যাদি। তরমুজ, তরমুজ, খেজুর, ডুমুর, শুকনো এপ্রিকট, স্ট্রবেরি, শুকনো পীচ, কিশমিশ ইত্যাদি ফলের মধ্যে প্রচুর পরিমাণে আয়রন থাকে, তাই রক্তদানের আগে এই শস্য ও ফলগুলি অবশ্যই খাওয়া উচিত।

ভিটামিন সি-ও গুরুত্বপূর্ণ, তাই কিছু না পেলে অবশ্যই সি খান

ভিটামিন সি আপনার শরীরকে উদ্ভিদ-ভিত্তিক আয়রন আরও ভালভাবে শোষণ করতে সাহায্য করতে পারে। অনেক ফলের মধ্যে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে। এ জন্য খেতে পারেন সাইট্রাস ফল এবং এর রস, কিউই, আনারস, আম, পেঁপে, স্ট্রবেরি, ব্লুবেরি, ক্র্যানবেরি, ক্যান্টালুপ, টমেটো, তরমুজ ইত্যাদি। যদি রক্ত ​​দিতে যেতেই হয়, তাহলে অবশ্যই এই দুই-তিনটি ফল খাওয়া শুরু করুন। যদি এগুলো না পান একটা ভিটামিন সি-ট্যাবলেট খেয়ে নিন।

রক্ত দেওয়ার আগে যা খাবেন না

নির্দিষ্ট ধরণের খাবার এড়িয়ে চলা উচিত নয়তো আপনার রক্তে নেতিবাচক প্রভাব পড়তে পারে। রক্ত দেওয়ার আগে অ্যালকোহল পান করা থেকে বিরত থাকুন। এটি আপনাকে ডিহাইড্রেটেড করে তুলতে পারে। দুই এক ঘণ্টা নয়, অন্তত 24 ঘন্টা আগে অ্যালকোহল খাওয়া বন্ধ করুন। এছাড়াও চর্বিযুক্ত খাবার, জাঙ্ক ফুড, চা, কফি, উচ্চ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন দুধ, পনির, দইও  খাবেন না। এছাড়াও, 24 থেকে 48 ঘন্টা আগে রেড ওয়াইন, চকলেট, অ্যাসপিরিন খাওয়া বন্ধ করুন।

রক্ত দেওয়ার পর কি খাবেন ?

রক্তদানের পরে, আপনাকে হালকা টিফিন এবং কিছু পান করতে  হবে। এটি আপনার রক্তে শর্করা এবং তরল মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করবে। পরবর্তী 24 ঘন্টার মধ্যে অতিরিক্ত 4 কাপ জল পান করুন এবং আপনার তরল ক্ষয় পূরণ করতে এবং এটি শরীরে ফিরিয়ে আনতে অ্যালকোহল সেবন এড়িয়ে চলুন।