No Comments

ব্রাজিলে ভয়াবহ বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি এ পর্যন্ত ১৮ জনের মৃত্যু।।

 newsbazar 24 ::ব্রাজিলে ভয়াবহ বন্যায় কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থা সিএনএন সূত্রে জানা যায় এই দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার কারণে বিভিন্ন দুর্ঘটনায় ২৮০ জনের বেশি মানুষ  আহত হয়েছেন।

ব্রাজিলের অঙ্গরাজ্য বাহিয়ার গভর্নর রুই কোস্টা জানিয়েছেন, বন্যায় প্রায় ৪০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইলহেয়াস শহর।

রুই কোস্টা বলেন, এটা একটি ভয়াবহ পরিস্থিতি। বাহিয়ার সাম্প্রতিক ইতিহাসে আমি এর আগে এমন ঘটনা দেখেছি বলে মনে পড়ে না। এটা সত্যিই খুব ভয়ঙ্কর। এখানে অনেক বাড়ি-ঘর এবং রাস্তাঘাট জলের তলায়।

বন্যার কারণে ৩৫ হাজারের বেশি মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। বাহিয়া রাজ্যের বেসামরিক প্রতিরক্ষা এবং সুরক্ষা সংস্থা সূত্রে জানা গেছে ।

শনিবার রাতে ইতাম্বে শহরের ভারি বৃষ্টির কারণে একটি বাধ ভেঙে যাওয়ায় আরও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ব্রাজিলের আবহাওয়া এবং প্রাকৃতিক দুর্যোগ দুর্যোগ বিষয়ক পর্যবেক্ষণ সংস্থাগুলো সতর্ক করেছে যে, বাহিয়া রাজ্যে আরও বন্যা এবং ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এজেন্সিয়া ব্রাসিল জানিয়েছে, কমপক্ষে আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। বাহিয়ার আশেপাশে ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে ব্রাজিল ন্যাশনাল ইন্সটিটিউট অব মেটেওরোলজি। তবে সোমবার এবং মঙ্গলবার অবস্থার কিছুটা উন্নতি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

করোনা মহামারিতে এমনিতেই বিপর্যস্ত ব্রাজিল তার মধ্যেই এমন বন্যা পরিস্থিতি সাধারণ মানুষকে আরও বিপাকে ফেলেছে। বিশ্বে করোনা সংক্রমণে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রাজিল রয়েছে তৃতীয় স্থানে।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ২২ লাখ ৩৯ হাজার ৪৩৬। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ১৮ হাজার ৪৮৪ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ১৪ লাখ ১৪ হাজার ৩১৮ জন।