প্রাথমিকে নয়া পদ্ধতির নিয়োগে গুরুত্ব যোগ্যতায়

NEWS BAZAR24:
চলতি বছরে প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক নিয়োগে বেশ কিছু রদ বদল ঘটেছে। আসুন দেখে নেওয়া যাক নিয়ম গুলি কি কি। আগে মূলত প্রধান শিক্ষক নিয়োগের জন্য গুরুত্ব দেয়া হতো অভিজ্ঞতাকে তাই আলাদা করে কোন বিজ্ঞাপন দেয়া হতো না।সিনিয়র শিক্ষকদের নিয়ে একটি প্যানেল তৈরি করে তার মাধ্যমেই চলতো নিয়োগ প্রক্রিয়া কিন্তু বর্তমানে এই নিয়মে এসছে কিছু বদল।

আপাতত হাওড়া জেলার প্রধান শিক্ষকের শূন্য পদ রয়েছে ৮০৬। অভিজ্ঞতার বদলে স্থান পেয়েছে যোগ্যতা এবং কৃষ্ণ ঘোষ যিনি সংসদের চেয়ারম্যান জানান এই পদে কাজ করা যোগ্যতা যাচাই করা হবে, যার একটি স্কুল পরিচালনা করার যোগ্যতা আছে কিনা কারণ এটি স্কুল চালানোর জন্য যে যোগ্যতা প্রয়োজন তা না থাকলে তাঁকে নিয়োগ করা হবে না কারণ স্কুলের ক্ষতি হোক তাঁরা চান না। আবার বেশি যোগ্যতা সম্পন্ন শিক্ষক ও যাতে একটি কম গুণমান সম্পন্ন স্কুলের প্রধান শিক্ষক হয়ে না ওঠেন সেদিকটাও বিচার করা হবে অর্থাৎ কারোর প্রতি কোন অবিচার যাতে না হয় তার জন্য এই ব্যবস্থা।

আবেদন করতে পারবেন নূন্যতম ৫ বছর জেলার সরকারি প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষক হিসেবে অভিজ্ঞতা রয়েছে যার এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ অবশ্যই প্রয়োজন। পরবর্তী ধাপে যাচাই করা হবে শিক্ষকরা বিগত দুটি শিক্ষাবর্ষে কি কাজ করেছেন এবং স্ব মূল্যায়ন দেয়া হবে যাতে থাকবে কয়েকটি প্রশ্ন এবং প্রতিটি প্রশ্নের উত্তর প্রার্থীদের নিজেদের দিতে হবে। তারপরে রয়েছে মৌখিক পরীক্ষা স্কুল চালাতে গেলে যে পরিমাণ মানসিক চাপ নিতে হয় তার ক্ষমতা রয়েছে কিনা তাঁর। তাই মৌখিক পরীক্ষা এবং স্ব মূল্যায়নের ভিত্তিতে যাদের স্কোর বেশি হবে তাঁরাই পারবেন পছন্দমত স্কুল বেছে নিতে। আর যারা কম স্কোর করবেন তাদের স্কুল ঠিক করবে কোন স্কুলে দায়িত্ব দেওয়া হবে।

Related Post