পার্ক সার্কাস বাজার সংস্কারে বাড়ছে জটিলতা

NEWS BAZAR24:
পার্ক সার্কাস বাজারের ভগ্ন জরাজীর্ণ দশা যাকে ভেঙে সম্পূর্ণ নব রূপের সংস্কার করতে চান কলকাতা পুর কর্তৃপক্ষ। তবে সেখানকার ব্যবসায়ীদের অনড় অবস্থান জটিলতা বাড়াচ্ছে কারণ পুরসভা ওই সমস্ত ব্যবসায়ীদের সরে যেতে বলেছিল পার্ক সার্কাস ময়দান সংলগ্ন এলাকায়।যাতে ব্যবসায়ীরা পক্ষপাতী নন। বর্তমানে পার্ক সার্কাস বাজারের যে বেহাল দশা চোখে পড়ছে তা বলার অপেক্ষা রাখে না।

গত জুলাইয়ে এক ক্রেতা আহত হন বাজারের মধ্যে আচমকা চাঙড় খসে পড়ে। ইঞ্জিনিয়াররা জানান পুরো ভবনটি ভেঙে ফেলে নতুনভাবে তৈরি করতে হবে। পৌরসভা ব্যবসায়ীদের অস্থায়ী পুনর্বাসনের আশাও দিয়েছিল। ওই বাজারে প্রায় ৫০০ ব্যবসায়ী রয়েছেন কিন্তু যারা কেউ বাজার ছেড়ে যাবেন না স্থির করেছেন। তার বদলে তাঁরা পুরসভাকে জানান তিন – চার ধাপে বাজার সংস্কার করার কথা কিন্তু মেয়ের ফিরহাদ হাকিম জানান ব্যবসায়ীরা ওই জায়গা ছেড়ে না নড়লে বাজার সংস্কার করা অসম্ভব।

তবে বর্তমানে পাক সার্কাস বাজারের বাড়িটির যা ভগ্ন দশা যেকোনো সময় যেকোনো রকমের বড় বিপত্তি ঘটে যেতে পারে। তার দিকে বিন্দুমাত্র হেলদোল নেই ব্যবসায়ীদের কারণ ব্যবসায়ীরা জানান করোনার পর থেকে বাজারে মন্দা দেখা দিয়েছে। তার ওপরে অনলাইন কেনাকাটা বাড়ায় ছোট ছোট ব্যবসায়ীদের ব্যবসা প্রায় ধুকছে। এমত অবস্থায় বাজারটি যদি ময়দানের মত শুনশান এলাকার দিকে চলে যায় তাহলে ব্যবসা প্রায় শেষই বলা চলে। কিন্তু এমন মতবিরোধে যদি কোন বড় দুর্ঘটনা ঘটে যায় তার দায় কার তা নিয়ে বির্তক উঠেছে। আগামী দিনে পুরসভা ও ব্যবসায়ীদের মধ্যে কি মধ্যস্থতা দাঁড়ায় আদৌ কোন কিছু স্থির হয় কিনা তা-ই লক্ষ্যণীয় বিষয়।