No Comments

নাট্যজগতে ইন্দ্রপতন, প্রয়াত প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র।

newsbazar 24 ::নাট্য জগতে ইন্দ্র পতন। প্রয়াত প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র। তিনি ছিলেন বাংলা থিয়েটার ও সিনেমা জগতের একজন জনপ্রিয় অভিনেত্রী। তাঁর শেষ ইচ্ছে অনুযায়ী, অনাড়ম্বর ভাবে আজ বিকেলেই শেষকৃত্য সম্পন্ন হয়েছে শিরিটি শ্মশানে।

দীর্ঘদিন রোগভোগের পর আজ বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, বয়স হয়েছিল ৭৪। 

 দীর্ঘকালধরে নাট্য জগতের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। নাট্যজগতে তার অবদানের জন্য তিনি পেয়েছেন  একাধিক পুরষ্কার। ২০০৩ সালে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরষ্কার এবং ২০০৯ সালে পদ্মশ্রী পুরস্কার পান তিনি। নাট্য জগতে নিজের ছায়া রেখে গিয়েছেন। ২০১৯ সাল থেকেই অসুস্থ ছিলেন তিনি। আজ নাট্য জগতে শোকের ছায়া, বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব রুদ্র প্রসাদ সেনগুপ্ত বলেছেন, ‘একটা শুন্যতা চারপাশে, ছোট থেকেই দেখে এসেছি তাঁকে। তাঁর সঙ্গে কাজও করেছি। অনেক গুণ ছিল, আমার সঙ্গে ওদের পারিবারিক যোগাযোগ ছিল, ওঁর চলে যাওয়া আমার ব্যক্তিগত লস, থিয়েটারের লস।’ শোকের ছায়া চারপাশে, সকলেই একবাক্যে বলবেন ‘ একটা অধ্যায়ের শেষ হল।’ ইচ্ছাপত্রে নিজের একান্ত ইচ্ছে হিসেবে লিখে গিয়েছিলেন তাঁর পিতাকে অনুসরণ করেই যেন অত্যন্ত সাধারণ ভাবে, জন সমাগমের অগোচরে যেনো তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হয়, ঠিক সেভাবেই তাঁর শেষকৃত্য সম্পন্ন করার পরেই প্রকাশিত হয় খবর।

ঋত্বিক ঘটকের যুক্তি তক্কো আর গপ্পো চলচ্চিত্রে বংগবালা চরিত্রে অভিনয় করে কল্কে অবাক করে দিয়েছেন।  তিনি ছিলেন নাট্যজগতের দিকপাল শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্রের কন্যা। 

তাঁর প্রয়াণে শোকবার্তায় মুখ্যমন্ত্রী বলেছেন, শাঁওলি মিত্র তাঁর বহুদিনের সহযোগী ছিলেন। সিঙ্গুর- নন্দীগ্রাম আন্দোলনে তিনি একসঙ্গে ছিলেন। রেলমন্ত্রী থাকার সময়েও তিনি ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পরে শাঁওলি মিত্র বাংলা অ্যাকাডেমির সভাপতি হন এবং দায়িত্বের সঙ্গে মূল্যবান কাজ করেন বলেও শোকবার্তায় উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। বাংলার সরকার তাঁকে ২০১২ সালে বঙ্গবিভূষণ ও ২০১৪ সালে দীনবন্ধু পুরস্কার দেয় বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।