চাচোলের পর ইংলিশ বাজার, তৃণমূলের গ্রাম পঞ্চায়েতের প্রার্থী বাছাইয়ের ভোট পর্ব ঘিরে রনক্ষেত্র এলাকা

Newsbazar 24 তৃণমূল কংগ্রেসের গ্রাম পঞ্চায়েতের প্রার্থী বাছাইয়ের ভোট পর্ব ঘিরে আবারো রণক্ষেত্র এলাকা। মালদার চাঁচলের পর এবার ইংরেজবাজার । বৃহস্পতিবার ইংরেজবাজারের সুস্থানি মোড়ে অস্থায়ী আস্তানা চত্বরে ঘাসফুলের কর্মীদের হাতাহাতি আর মারামারি ছবি প্রকাশ্যে এল। স্বাভাবিকভাবেই দলীয় শৃঙ্খলা নিয়ে প্রশ্ন উঠছে তৃণমূলের অন্দরে।
জেলাজুড়ে শুরু হয়েছে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনজোয়ার যাত্রা । বৃহস্পতিবার মালদার ইংরেজ বাজারের সুস্তানি মোরে অভিষেকের জনজোয়ার মঞ্চে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এইদিন মালদায় রাত্রিবাস করার কথা থাকলেও বিকেলে সুস্থানি মোড়ে সভা শেষ করে জেলা ছাড়েন তৃণমূলনেত্রী । তবে রাতে সুস্থানি মোড়ের তাঁবুতেই কাটান অভিষেক। তাঁর উপস্থিতিতে সেখানে মানিকচক, ইংরেজবাজার (গ্রামীণ) এবং কালিয়াচকের তিনটি ব্লকের প্রার্থী বাছাই পর্ব শুরু হয়েছিল । সেই ভোটের ব্যালট নিয়েই প্রশ্ন তুললেন এলাকার বিভিন্ন কর্মীরা । প্রার্থী বাছাইয়ের ভোট পর্ব ঘিরে শুরু হয় ঝামেলা। এমনকি তা গড়ায় হাতাহাতি-মারামারি পর্যন্ত ।
পঞ্চায়েতের তিনটি স্তরের প্রার্থী নিয়েই ঊর্ধ্বতন নেতৃত্বের বিরুদ্ধে বেআইনি কাজকর্ম ও স্বজনপোষণের অভিযোগ তুলেছেন তৃণমূলের নীচু স্তরের নেতা-কর্মীরা । তৃণমূলের ইংরেজবাজারের কাজিগ্রাম গ্রাম পঞ্চায়েতের ৪৬ নম্বর বুথ কমিটির সভাপতি তাহের মহালদারের অভিযোগ , “আমি বুথ কমিটির সভাপতি । প্রার্থী পদের ব্যালটে আমার নাম নেই । কেন, কী কারণে আমার নাম বাদ পড়েছে জানা নেই । কে বা কারা এই কাজ করেছে সেটাও বলতে পারছি না । প্রধান আমাকে জানিয়েছে, এটা ব্লক সভাপতি তথা জেলা পরিষদের সদস্য প্রতিভা সিংহের কাজ । তাঁর নাকি এই ক্ষমতা রয়েছে । তাই আমি আর ভোট দিতে পারলাম না ।”
অন্যদিকে অভিযোগ অস্বীকার করেন প্রতিভা সিংহ। তিনি বলেন, “ভোটার লিস্ট এখানে রাখা আছে । কারও ইচ্ছে থাকলে দেখে নিতে পারেন সেখানে কোনও পরিবর্তন হয়েছে কি না । দুটো বুথে তিনজন করে থাকতেই পারে । বুথ কমিটি দলের ব্লক সভাপতির উপর নির্ভর করে । আমি মনে করলে একটা বুথে চারজনকে সভাপতি করতে পারি । কোনও সমস্যা নেই । বিক্ষোভ নিয়ে আমি কিছু বলতে পারব না । সবাই ভোট দিচ্ছেন । অবাধে ভোট দিচ্ছেন । কোনও ঝামেলা নেই । যাঁদের কাছ থেকে মানুষ সরে গিয়েছে তাঁরাই চিত্‍কার করছেন ।”
এই ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার দুপুরে কাজীগ্রাম গ্রাম পঞ্চায়েতের সামনে টায়ার জানিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন ইংরেজবাজার ব্লকের কাজিগ্রাম ৪৬ নম্বর বুথ সভাপতি তাহির মহালদারের অনুগামীরা। এই বিক্ষোভ প্রসঙ্গে তৃণমূলের এক সমর্থক আবির শেখ বলেন,
ইংরেজবাজার ব্লকের কাজিগ্রাম ৪৬ নম্বর বুথ সভাপতি তাহির মহলদার ভোট দিতে পারিনি সংসদ অভিষেক ব্যানার্জীর নব জোয়ার কর্মসূচিতে গিয়ে। ভোটার লিস্ট থেকে তার নাম কাটা হয়েছে তাই কার্যত ভোট না দিয়ে ফিরতে হয় বুথ সভাপতি তাহির মহালদার কে। এই নিয়েই আমাদের বিক্ষোভ।
তাহির মহলদারের অভিযোগ করে বলেন, ‘মালদা জেলা পরিষদের কর্মাধ্যক্ষ তথা ইংরেজবাজার ব্লকের তৃণমূল সভানেত্রী প্রতিভা সিংহ দলে থাকলে দলের বড় ক্ষতি হবে।পাশাপাশি টাকার বিনিময়ে সে কমিটি গঠন করেছে এবং সে ক্ষেত্রে আমার নামও কেটে দেওয়া হয়েছে।