ইংরেজবাজার জোনাল শিশু ক্রীড়ায় চ্যাম্পিয়ন সদর নর্থ চক্র, রানার্স মালদাচক্র

কার্তিক পাল, Newsbazar24: সদর উত্তরচক্রের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হলো ইংরেজবাজার জোনাল শিশু ক্রীড়া উৎসব ২০২২। ‘খেলার ময়দানে বাংলা’এই স্লোগানকে সামনে রেখে আয়োজিত হলো জোনাল শিশু ক্রীড়া উৎসব। বুধবার ইংরেজবাজার ব্লকের কোতোয়ালি নেতাজি ক্লাব ময়দানে সম্পন্ন হল ইংরেজবাজার জোনাল শিশু ক্রীড়া উৎসব
মশাল প্রজ্জ্বলন ও পতকা উত্তোলন ও পায়রা ওড়ানোর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন মালদহের সদর মহকুমা শাসক রাদেন লেপচা, উপস্থিত ছিলেন ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি লিপিকা বর্মন ঘোষ, অবর বিদ্যালয় পরিদর্শক শাওনী সরকার, জোনাল ক্রীড়া উৎসব কমিটির সম্পাদক মানস কুমার পোদ্দার, সহ-সভাপতি অপূর্ব রায় সহ পাঁচটি চক্রের বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাগন।
এই জোনাল ক্রীড়া ইংরেজ বাজারের পাঁচটি চক্র সদর নর্থ, সদর সাউথ, গ্রামীণ,গ্রামীণ -১ ও মালদা চক্রের
প্রাথমিক বিদ্যালয় সহ নিন্ম বুনিয়াদি  বিদ্যালয়, মাদ্রাসা, শিশু শিক্ষা কেন্দ্র ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে অনুষ্ঠিত এই খেলায় ২৭০ টি স্কুলের মোট ৩৪০ জন শিশু ক্রীড়াবিদ অংশগ্রহণ করে।

মার্চ পাস্টের মাধ্যমে বিভিন্ন চক্রের  সমস্ত  প্রতিযোগীরা মাঠ প্রদক্ষিন করে। মাঠে উপস্থিত  সকল দর্শক ও শিক্ষকরা  শিশুদের উৎসাহ প্রদান করেন। খেলার শুরুতেই বর্ণাঢ্য নৃত্য পরিবেশন করেন হিন্দোল নৃত্যগোষ্ঠীর খুদে শিল্পীরা।  জানা গেছে,। বালক ও বালিকা মিলে মোট ৩৪ টি ইভেন্ট।
এই বছরই প্রথম শিশু ক্রীড়ার খেলায় বয়স ও শ্রেণি ভিত্তিক বিভাজন হয়েছে। এতদিন এই শিশু ক্রীড়া উৎসব রাজ্যব্যাপী উচ্চতা ভিত্তিক হয়ে আসতো। এ বছরই প্রথম প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণীর জন্য ক বিভাগ। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর জন্য খ বিভাগ। ও চতুর্থ পঞ্চম শ্রেণীর জন্য গ বিভাগে খেলা অনুষ্ঠিত হচ্ছে। ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা আলাদা ভাবে এই তিনটি গ্রুপে মোট ৩৪ টি ইভেন্ট খেলা হচ্ছে । এ বছর যোগা ও ফুটবল ছোড়া সহ একাধিক খেলা নতুন ঢোকানো হয়েছে। এছাড়াও খেলায়  শিশুদের তিনটি বিভাগে  ৭৫ , ১০০ ,২০০ মিটার দৌড় , উচ্চ  লম্ফন  ,দৈর্ঘ্য লম্ফন  আলু দৌড়, জিব্ন্যাসটিক্স যোগা ও ফুটবল থ্রো সহ মোট ৩৪ টি খেলা সম্পন্ন হয়।
ইংরেজবাজার জোনাল ক্রীড়া উৎসব কমিটির সম্পাদক মানস কুমার পোদ্দার  জানান,  ইংরেজবাজারের পাঁচটি চক্র সদর নর্থ, সদর সাউথ, গ্রামীণ,গ্রামীণ -১ ও মালদা চক্রের শিশু ক্রীড়াবিদদের কে নিয়ে এই জোনাল ক্রীড়া অনুষ্ঠিত হলো। সমস্ত প্রতিযোগীরা খেলায় অংশ নিয়েছে। খেলাতে মোট ৩৪ টি ইভেন্ট ছিল এর মধ্যে ১৭টি ছেলেদের এবং ১৭ টি মেয়েদের। সফল  প্রতিযোগীদের পুরস্কার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই  শিশু ক্রীড়ায় চ্যাম্পিয়ন হলো মালদহ সদর উত্তর চক্র।
প্রসঙ্গত মালদা জেলার মোট সাতটি জোনাল ক্রীড়ার প্রথম স্থানাধিকারীদের কে নিয়ে আগামী ৭ ও ৮ই ফেব্রুয়ারি গাজলের হাতিমারি ময়দানে জেলা শিশু ক্রীড়া উৎসব অনুষ্ঠিত হবে। এবং ১৮ ও ১৯ ফেব্রুয়ারি ৩৮ তম রাজ্য শিশু ক্রীড়া উৎসব জলপাইগুড়ি জেলার বিশ্ব বাংলা ক্রীড়াঙ্গন (স্পোর্টস কমপ্লেক্স)এর মাঠে অনুষ্ঠিত হবে।