অস্টিয়োপোরোসিসে আক্রান্ত ?তা বলে দিতে পারে পেটের স্বাস্থ্য

news bazar24:
রক্তে শর্করার মাত্রা বা খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে সবকিছুই করে অন্ত্র। তবে সম্প্রতি জানা গেছে কোন মানুষ অস্টিওপোরোসিস রোগে আক্রান্ত কিনা তা জানা যায় সেই ব্যক্তির পেটের স্বাস্থ্য দেখে। জানা যাচ্ছে অংকের মধ্যে থাকা তুলনায় খারাপ দুটি ব্যাকটেরিয়ার সঙ্গে বয়সকালে হাড় ক্ষয়ে যাবার প্রবণতা বৃদ্ধি যোগ রয়েছে তাই শরীরচর্চার অভাব অথবা পর্যাপ্ত পরিমাণে প্রোটিন না খেলে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আরো বেশি বেড়ে যায়।

এই প্রসঙ্গে চিকিৎসকরা বলছেন, অংশে থাকা মাইক্রো বায়োটার সঙ্গে হাড় ক্ষয়ে যাবার একটি যোগসূত্র পাওয়া গেছে। বয়স বাড়তে থাকলে তার প্রভাব পড়ে হাড়ের ঘনত্বে শুধু তাই নয় অন্ত্রের স্বাস্থ্যের উপর হাড়ের পুরো কাঠামোর স্বাস্থ্য নির্ভর করে থাকে। তবে চিকিৎসকরা বলছেন, হাড়ের স্বাস্থ্য ভালো রাখার জন্য ক্যালসিয়াম এবং ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে খাওয়া উচিত।

বিপাক ক্রিয়ার সময় অন্ত্র বিশেষ দুটি ফ্যাটি অ্যাসিড প্রস্তুত করে যা প্রদাহ কমছে সাহায্য করে এবং হাড় মজবুত হয়। এই ব্যাকটেরিয়া গুলির ভারসাম্যের মধ্যে অভাব দেখা গেলে তবেই প্রদাহের মাত্রা বাড়তে শুরু করে এবং হার হয়ে পড়ে ভঙ্গুর। তবে নিয়ম করে কিছু শরীর চর্চা এবং প্রবায়োটিক যুক্ত খাবার খেলে শরীর স্বাস্থ্য আরও বেশি সুস্থ হয়ে ওঠে।