বিশ্ব আর্থ্রাইটিস দিবস:: আর্থ্রাইটিসের লক্ষণ এবং প্রতিরোধের উপায়

Newsbazar24:-আজ ১২ অক্টোবর বিশ্ব আর্থ্রাইটিস দিবস। গ্রিক শব্দ ‘আর্থো’-এর মানে হলো অস্থিসন্ধি বা হাড়ের জোড়া এবং ‘আইটিস’ শব্দের মানে প্রদাহ। খুব সাধারণভাবে বলা যায়, আর্থ্রাইটিস হলো অস্থিসন্ধি বা হাড়ের জোড়ার প্রদাহ। সারাবিশ্বে পালিত হচ্ছে বিশ্ব আর্থ্রাইটিস দিবস। ১৯৯৬ সাল থেকে ‘ওয়ার্ল্ড আরথ্রাইটিস ডে’ দিবসটি ‘আর্থ্রাইটিস অ্যান্ড রিউমেটিজম ইন্টারন্যাশনাল’-এর তত্ত্বাবধানে উদ্যাপিত করে আসছে।
আর্থ্রাইটিস(arthritis) নামে পরিচিত এই বাতরোগ মূলত অস্থিসন্ধি বা জয়েন্টের প্রদাহ। এটি এক বা একাধিক জয়েন্টকে আক্রান্ত করে। বেশিরভাগ ক্ষেত্রে এটি প্রবীণদের মধ্যে দেখা যায়।
গবেষণায় দেখা গেছে, প্রতি পাঁচজনের একজন এই রোগে আক্রান্ত। প্রদাহের কারণভেদে এ রোগটিকে সাধারণত ওসটিওআর্থ্রাইটিস (osteoarthritis), রিউমাটয়েড আর্থ্রাইটিস (rheumatoid arthritis), স্পন্ডাইলার আর্থ্রোপ্যাথিস(spondylar arthropathies), গেঁটেবাত (gout), সংক্রমণজাত আর্থ্রাইটিস (infective arthritis), জুভেনাইল আর্থ্রাইটিস (juvenile arthritis) ইত্যাদি দলে ভাগ করা হয়।
এই রোগের উপসর্গ তরুণাস্থি ক্ষয় হয়ে যাওয়ায় প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। শরীরের যেকোনো হাড়ের জয়েন্টে এ রোগ হতে পারে, তবে ভার বহনকারী জয়েন্টে হওয়ার আশঙ্কা বেশি। এ রোগের উপসর্গ হলো ঘাড়ে, কাঁধে, পিঠে, কোমরে বা মাজায় অসহ্য ব্যথা হওয়া। ঘাড় ঘোরাতে, শরীর বাঁকাতে এবং হাঁটাচলা করতে প্রচণ্ড অসুবিধা হতে পারে। এ ছাড়া হালকা জ্বর, ক্ষুধামান্দ্য এবং ওজন কমে যাওয়ার সমস্যা হয়।
অতিরিক্ত ওজনের মানুষের এই রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকে। উচ্চতা অনুযায়ী শরীরের ওজন ঠিক রাখতে না পারলে মেদ সাধারণত কোমরে জমে। এই অতিরিক্ত ওজন বা মেদকে বহন করার শক্তি আমাদের পৃষ্ঠদেশ কিংবা হাঁটুর জয়েন্টের থাকে না। আর সেখান থেকেই শুরু হয় ব্যথা।

অতিরিক্ত ওজনের শিশুদের ক্ষেত্রেও ওই রোগ দেখা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের ৪১ মিলিয়নের বেশি শিশুরই বয়সের তুলনায় ওজন বেশি। স্থূল শিশুদের আর্থ্রাইটিস বা বাতের ঝুঁকি বেশি।
সামুদ্রিক মাছ কম খাওয়া ফলে আর্থারাইটিসের ঝুঁকি বেশি থাকে। গবেষণায় দেখা যায়, সামুদ্রিক মাছ কম খাওয়া মানুষের মধ্যে বাত রোগের ঝুঁকি বেশি। তাই সপ্তাহে দুদিন টুনা, স্যামন, ইলিশ বা কোরাল মাছ খেলে বাতকে দূরে রাখা সম্ভব।
যাঁরা কায়িক পরিশ্রম বা ব্যায়াম কম করেন, তাঁদের আর্থ্রাইটিস হওয়ার ঝুঁকি বেশি।
বেশ কিছু পেশায় অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়, আবার কিছু পেশায় সারা দিন বসে থাকতে হয়। এসব পেশার লোকের ক্ষেত্রে এই সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়া যারা ভারী কাজ করে, তাদেরও এই সমস্যা হতে পারে।

  • Desk-2

    Related Posts

    ভারত থেকে রপ্তানি করা খাদ্যদ্রব্যগুলোতে ক্যান্সারের বিষ

    Newsbazar24 :ইউরোপীয় ইউনিয়নের ফুড সেফটি বিভাগ রপ্তানিকৃত ভারতীয় খাদ্য দ্রব্যগুলিতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেল! তাদের অভিযোগ, বিগত সাড়ে তিন বছরে ভারত থেকে রফতানি করা অন্তত ৫২৭টি খাদ্যপণ্যে এই রাসায়নিক পেয়েছে…

    গুঁড়ো মশলা ব্যবহার করছেন! সাবধান, গুঁড়ো মসলার ভেতরে কি পাওয়া গেল জানতে পড়ুন

    Newsbazar24:ভারতীয় মশলার বিক্রিতে আবারও নিষেধাজ্ঞা বিদেশের। সিঙ্গাপুরের পর এবার হংকংয়েও নিষিদ্ধ ভারতীয় দুই কোম্পানির মশলা বিক্রি। এভারেস্ট এবং এমডিএইচ কোম্পানির মশলা বিক্রি নিষিদ্ধ করেছে হংকং। তাঁদের অভিযোগ এই দুই ভারতীয়…

    You Missed

    চাকরি বিক্রির ঘটনায় জড়িত মন্ত্রী এখন বহাল তার পদে, চাঞ্চল্যকর অভিযোগ কুনাল ঘোষের

    চাকরি বিক্রির ঘটনায় জড়িত মন্ত্রী এখন  বহাল তার পদে, চাঞ্চল্যকর  অভিযোগ কুনাল ঘোষের

    ভয়াবহ অগ্নিকাণ্ডে সম্পূর্ণ ভস্মীভূত বাড়ি

    ভয়াবহ অগ্নিকাণ্ডে সম্পূর্ণ ভস্মীভূত বাড়ি

    গ্রীষ্মের দাবদহে তৃষ্ণা নিবারণে মালদা মার্চেন্ট চেম্বার কমার্স

    গ্রীষ্মের দাবদহে তৃষ্ণা নিবারণে মালদা মার্চেন্ট চেম্বার কমার্স

    জহুরাকালী মন্দিরে পুজো দিলেন মহিলা তৃণমূল কংগ্রেসের কর্মীরা

    জহুরাকালী মন্দিরে পুজো দিলেন মহিলা তৃণমূল কংগ্রেসের কর্মীরা

    ব্রিগেড প্যারেড গ্ৰউন্ডে ৪৫ এর মহিলার মৃতদেহ নিয়ে প্রাত ভ্রমণকারীদের মধ্যে আতঙ্ক

    ব্রিগেড প্যারেড গ্ৰউন্ডে ৪৫ এর মহিলার মৃতদেহ নিয়ে প্রাত ভ্রমণকারীদের মধ্যে আতঙ্ক

    তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে অপসারিত কুনাল ঘোষ

    তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে অপসারিত কুনাল ঘোষ