গুঁড়ো মশলা ব্যবহার করছেন! সাবধান, গুঁড়ো মসলার ভেতরে কি পাওয়া গেল জানতে পড়ুন

Newsbazar24:ভারতীয় মশলার বিক্রিতে আবারও নিষেধাজ্ঞা বিদেশের। সিঙ্গাপুরের পর এবার হংকংয়েও নিষিদ্ধ ভারতীয় দুই কোম্পানির মশলা বিক্রি। এভারেস্ট এবং এমডিএইচ কোম্পানির মশলা বিক্রি নিষিদ্ধ করেছে হংকং। তাঁদের অভিযোগ এই দুই ভারতীয় কোম্পানির মশলায় কীটনাশক রয়েছে।
গত সপ্তাহে সিঙ্গাপুরে একই অভিযোগে এই দুই সংস্থার মশলা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। তাঁদের অভিযোগ ছিল এই দুই ভারতীয় সংস্থার মশলায় ইথানল অক্সাইড রয়েছে। যেটি কীটনাশক তৈরিতে ব্যবহার করা হয়। এবং সেই রাসায়নিকের পরিমাণ ক্ষতিকর মাত্রায় রয়েছে বলে অভিযোগ।
হংকং সরকার গত ৫ এপ্রিল থেকে ভারতীয় এই দুই সংস্থার মশলা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে। জানা গিয়েছে এমডিএইচ গ্রুপের মাদ্রাজ কারি মশলা, সাম্বর মশলা পাওডার এবং কারি পাওডার মশলায় এই ধরনের রাসায়নিক ক্ষতিকর মাত্রায় পাওয়া গিয়েছে। যে নমুনা সংগ্রহ করে তারা পরীক্ষা করেছেন তাতে দেখা গিয়েছে ইথেলেন অক্সাইড এবং কীটনাশক রাসায়নিকের মাত্রা বেশি রয়েছে। এই নিয়ে ইতিমধ্যেই আমদানীকারী সংস্থাগুলিকে সতর্ক করা হয়েছে।
অন্যদিকে এভারেস্ট গ্রুপের ফিস কারি মশালাতেও কীটনাশকের হদিশ মিলেছে। তাতেও ইথানল অক্সাইড পাওয়া গিয়েছে। এবং তাতে পরীক্ষা করে দেখা গিয়েছে যে রাসায়নিক পাওয়া গিয়েছে তাতে ক্যান্সার হওয়ার প্রবণতা ভয়ঙ্করভাবে বেড়ে যায়। তারপরেই মানুষের সুরক্ষার কথা মাথায় রেখে হংকং সরকার এই দুই ভারতীয় কোম্পানির মশলা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে।
যদিও এই প্রথম নয় এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের এভারেস্ট মশলা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বিদেশে ভারতীয় মশলায় এইভাবে ক্ষতিকর রাসায়নিক মেলার খবরে দেশেও উদ্বেগ বাড়ছে। কারণ এই দুই মশলা প্রস্তুতকারক সংস্থা ভারতের ঘরে ঘরে ব্যবহার করা হয়ে থাকে। স্বাভাবিকভাবেই এই খবরে ভারতে উদ্বেগের সৃষ্টি হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত সরকারিভাবে এই সংস্থার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এই মসলা ব্যবহারের ফলে মানুষ কতটা ক্ষতির মুখে পড়বে তাই নিয়ে উদ্বেগ বাড়ছে।