প্রবীণ মানুষদের জন্য সুখবর ! স্বাস্থ্য বীমায় আনা হলো বেশ কিছু পরিবর্তন

news bazar24: প্রবীণ মানুষদের জন্য কিছুটা হলেও সুখবর । এখন থেকে স্বাস্থ্য বীমায় বয়স  নিয়ে আর রইলো না বাধা নিষেধ ।এতে বীমা কোম্পানি লোকসানের মুখে পরলেও সুবিধা পাবেন প্রবীণ মানুষেরা। এখন থেকে ৬৫ বছরের ঊর্ধ্বেও করানো যাবে স্বাস্থ্যবিমা। এমনই সিদ্ধান্ত নিয়েছে ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথারিটি অব ইন্ডিয়া (IRDAI)। আগে ৬৫ বছর পেরিয়ে গেলে আর স্বাস্থ্যবিমা করা যেত না। এমন কি অনেকের  ৬ মাষ বয়স থেকে বীমা শুরু হলেও ৬৫ বছর বয়সের পর সেই সুবিধা থেকে বঞ্চিত হয়ে যেতেন। এখন থেকে এই  বয়স নিয়ে বাধা নিষেধ আর থাকছে না।

 আই আর ডি তথা বিমা নিয়ামক সংস্থার নতুন নিয়মে জানানো হয়েছে, এখন থেকে বয়সকে কারণ হিসেবে দেখিয়ে বিমাকারী সংস্থাগুলি কোন প্রবীণ মানুষের স্বাস্থ্যবিমা করা আটকাতে পারবে না।

খালি এই নয় , পাশাপাশি বিমার ক্ষেত্রে আরও একটি পরিবর্তন আনা হয়েছে। স্বাস্থ্যবিমার ওয়েটিং পিরিয়ড (Waiting period) আগে ছিলো চার বছর  ,এখন তা কমিয়ে আনা হয়েছে  ৩ বছরে । এর ফলে এখন  থেকে বিমা করানোর তিন বছর পর থেকেই চিকিৎসায় বিমা কভারেজ (Coverage) পাওয়া যাবে। আগে থেকে শরীরে থাকা কোনও অজানা রোগও এই চিকিৎসা কভারেজে পাওয়া যাবে।  

আগে বীমা করানোর পর  জটিল কোনও রোগ দেখা দিলে সেই রোগের কভারেজ দিতনা বীমা কোম্পানি গুলি। নতুন করে পুরাতন রোগ জানিয়ে বিমা করাতে চাইলেও সেই সুবিধা পাওয়া যেতনা। । কিন্তু এবার থেকে ক্যানসার, হার্ট ফেলিওর, রেনাল ফেলিওর কিংবা এইডসের মতো জটিল রোগে আক্রান্তদের বিমা করাতে অস্বীকার করতে পারবে না কোন বীমা কোম্পানিগুলি।