কমিশনের কড়া নজরদারির মধ্যে মালদহ ও মুর্শিদাবাদে শুরু হতে চলেছে তৃতীয় দফার নির্বাচন

Newsbazar24:রাত পোহালেই তৃতীয় দফা লোকসভা নির্বাচন। দেশের ১২ টি রাজ্যের ৯৪ টি সংসদীয় কেন্দ্রে নির্বাচন হতে চলেছে তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গে চারটি লোকসভা আসন। পাশাপাশি ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। পঞ্চায়েত নির্বাচনের হিংসা থেকে শিক্ষা নিয়ে নির্বাচন কমিশন নিরাপত্তার ঘেরাটোপে নির্বাচন অনুষ্ঠিত করতে চলেছে।
নদীরবিহীনভাবে মঙ্গলবার তৃতীয় দফার ভোটে মোট ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে।
নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, মালদহে ১৪৪ কোম্পানি , জঙ্গিপুরে ৬৪ কোম্পানি, মুর্শিদাবাদে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিরাপত্তায় মোতায়েন থাকবে। রাজ্য পুলিশ থাকবে ১৩,৬০১ জন। কালকের ভোটের জন্য সাধারণ পর্যবেক্ষক থাকছেন ৫ জন। পুলিশ পর্যবেক্ষক ২ জন, আয় ও ব্যয় পর্যবেক্ষক ৫ জন। ভোটে কোনও হিংসাত্মক ঘটনা যাতে না ঘটে সেদিক কড়া নজর দিতে বলেছে নির্বাচন কমিশন।।
পশ্চিমবঙ্গের ৪টি কেন্দ্র হল মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর। ইতিমধ্যে বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটকর্মীরা পৌঁছে গিয়েছেন। তৃতীয় দফার নির্বাচনের আগেই রাজ্যে এসেছে আরও ৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।
নির্বাচনের প্রাক্কালে মুর্শিদাবাদের একাধিক জায়গা বিস্ফোরণে কেঁপে উঠেছে। এমনকি বিরোধী দলের কর্মী সমর্থকদের মারধর করা হয়েছে। সেই দিকে লক্ষ্য রেখে মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর নিয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করেছে কমিশন। ৪০৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে ২৫৬ কোম্পানি বাহিনী বুথে বুথে মোতায়েন থাকবে। বাকি ১৫০ কোম্পানি ক্যুইক রেসপন্স টিম হিসেবে থাকবে।
মুর্শিদাবাদ কেন্দ্রে মূল লড়াই হচ্ছে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম, বিজেপির গৌতম ঘোষ এবং তৃণমূল প্রার্থী তথা বিদায়ী সাংসদ আবু তাহের খানের মধ্যে। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অধীনে বিধানসভা ক্ষেত্রগুলিতে ২০২১ সালের বিধানস ভোটে ভালো ফল করেছিল তৃণমূল। ২০১৯ সালে মালদহ দক্ষিণ আসনটি জিতেছিল কংগ্রেস। ওই আসন ধরে রাখার চ্যালেঞ্জ রয়েছে কংগ্রেসের কাছে। প্রবীণ কংগ্রেস নেতা এবং বিদায়ী সাংসদ আবু হাসেম খান চৌধুরীর ওই আসনে লড়াইয়ে নেমেছেন তাঁর ছেলে ঈশা খান চৌধুরী। তাঁর লড়াই তৃণমূলের শাহনওয়াজ আলি রেহান এবং বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরীর সঙ্গে। মালদা উত্তর কেন্দ্রে এবারে লড়াই গতবারের বিজয়ী বিজেপি সাংসদ খগেন মুর্মু তৃণমূলের প্রসূন বন্দ্যোপাধ্যায় ও কংগ্রেসের মোস্তাক আলম এর মধ্যে।
চার কেন্দ্রে মোট বুথের সংখ্যা-৭৩৬০ এর মধ্যে ক্রিটিক্যাল বুথের সংখ্যা-২৮৩০
মালদহ উত্তর-মোট বুথ-১৮১২ স্পর্শকাতর বুথ ৬৫১ মালদহ দক্ষিণ মোট বুথ-১৭৫৯ স্পর্শকাতর ৭০২
জঙ্গিপুর মোট বুথ-১৮৫১ স্পর্শকাতর ৭৬২
মুর্শিদাবাদ মোট বুথ-১৯৩৮ স্পর্শকাতর ৭১৫
চার কেন্দ্রে মোট ভোটার ৭৩ লক্ষ ৩৭ হাজার ৬৫১।
মালদহ উত্তর মোট ভোটার-১৮,৬২,০৩৫
মালদহ দক্ষিণ মোট ভোটার-১৭,৮২,১৫৯
জঙ্গিপুর মোট ভোটার- ১৮,০৫,৩৬০
মুর্শিদাবাদ মোট ভোটার-১৮,৮৮,০৯৭