এই বছর হনুমান জয়ন্তী কেন এত মঙ্গল দায়ক ? কার অবতার হনুমান ? কেন রাম নবমীর পরেই হয় হনুমান জয়ন্তী ?

Spread the love

news bazar24: হিন্দু পঞ্জিকা মতে প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে বা রামনবমীর ৬ দিন পর পালন করা হয় হনুমান জয়ন্তী।

এই বছর  ২০২৪ সালে হনুমান জয়ন্তী পালন করা হবে ২৩ এপ্রিল, মঙ্গলবার হিসেবেও দিনটি খুব শুভ ও হনুমান দেবের প্রিয় দিন। কারণ  সাধারণত সপ্তাহের প্রতি মঙ্গলবার করে  করা হয় ভগবান হনুমানের পুজো।অনেকে এই দিন নিরামিষ খাবার খেয়ে হনুমান চালিশা পাঠ করে এই দিনটিকে পালন করে থাকেণ । তাই এই বছর মঙ্গলবার হনুমান জয়ন্তী পালিত হওয়ায় দিনটি অত্যন্ত শুভ বলে মনে করা হচ্ছে।

বলা বাহুল্য ,  হনুমান জয়ন্তী দিনটি হনুমান ভক্তদের পাশাপাশি রাম ভক্তদের কাছেও একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচিত । এই শুভ দিনে আড়ম্বর সহকারে ভক্তরা পালন করে বজরঙ্গবলী/ মারুতি/ পবন পুত্র/ রাম প্রিয় বা হনুমান দেবের জন্মবার্ষিকী।

আপনি কি জানেন , কেন  রাম নবমীর ছয় দিন পরে পালন করা হয় হনুমান জয়ন্তী?

সেই যুগ যুগ ধরে প্রতি বছর চৈত্র শুক্লের নবমী তিথিতে রামের জন্মদিন উপলক্ষে  রাম নবমী উৎসব উপলক্ষে পালন হয়ে আসছে। এদিন পুজো ,ভজন ,কীর্তনের মধ্যদিয়ে পালন করা হয়ে থাকে ভগবান শ্রী রামের জন্মবার্ষিকী। এই বছর ২০২৪ সালে ১৭ এপ্রিল পালন করা হয়েছিলো  রাম নবমী। এর ঠিক  ছয় দিন পর তথা চৈত্র পূর্ণিমার দিন অর্থাৎ ২০২৪ সালের ২৩ এপ্রিল পালন করা হবে হনুমান জন্মবার্ষিকী।

হনুমান চালিসা অনুযায়ী, এইদিন হুনুমান দেবের জন্মদিন। তিনি সবার মঙ্গল কারক ।ভগবান  রাম সবার পাপ, দোষ ,অন্যায় ও খারাপ কাজ ঠিক করেন, কিন্তু রাম প্রিয় হনুমান দেব  ভগবান রামের  খারাপ কাজগুলি  ঠিক করেন। এই কারণেই তুলিশি দাস হনুমান চালিশায়  বলা হয়েছে , হনুমান জির জন্ম হয়েছে  ভগবান রামকে প্রতিটি পদক্ষেপে  সাহায্য করার জন্য এবং তাঁর সমস্ত খারাপ কাজগুলি  ঠিক করার জন্য ।

শাস্ত্রমতে ত্রেতা যুগে হিন্দু ধর্মের বিস্তার ঘটে।  শ্রী হরি বিষ্ণুর সপ্তম অবতার হিসেবে পৃথিবীতে জন্ম নেন ভগবান রাম, আর এই সময়েই  ভগবান শিবের ১১ তম রুদ্র অবতার হিসেবে জন্ম হয় হনুমান দেবের। ভগবান নারায়ন  রাম পৃথিবীতে জন্ম নেয় রাক্ষস ও রাক্ষস পতি রাবণকে ধ্বংস করার জন্য এবং মহৎ কাজে রামকে  সাহায্য করার জন্য মহাদেব নিজেই জন্ম নেন হনুমানজি রূপে। আর সেই কারনেই রামের জন্মের ৬ দিন পর হনুমানের জন্ম জয়ন্তী পালন করা হয় ।  

 

Related Posts

খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা , প্রথম দিনে কিছু সমস্যায় পুণ্যার্থীরা

Spread the love

Spread the loveNewsbazar24:অবশেষে খুলে গেল কেদারনাথ মন্দির। প্রায় ছয় মাস পর এই মন্দিরের দরজা ভক্তদের জন্য খুলে যেতেই শুরু হয়ে গেল চারধাম যাত্রা। কেদারনাথ ছাড়া উত্তরাখণ্ডের চার ধামের বাকি তিনটি…

অক্ষয় তৃতীয়াতে সোনার দোকান গুলোতে উপচে পড়া ভিড়

Spread the love

Spread the love Newsbazar24:আজ শুভ অক্ষয় তৃতীয়া। এদিন নিয়ম মেনে বাঙালির ঘরে ঘরে লক্ষ্মী-নারায়ণের পুজো করা হয়। এছাড়া এদিন পালিত হয় পরশুরাম জয়ন্তীও। পাশাপাশি দোকানগুলোতে গণেশ পূজা করে নতুন খাতা…

You Missed

Birbhum News: চাষের কাজ চলাকালীন মাঠে বাজ পড়ে মৃত দুই

Birbhum News: চাষের কাজ চলাকালীন মাঠে বাজ পড়ে  মৃত দুই

সোমবার চতুর্থ দফায় ভোটগ্রহণ বর্ধমান-দুর্গাপুর ও বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে , প্রস্তুতি চূড়ান্ত

সোমবার চতুর্থ দফায় ভোটগ্রহণ বর্ধমান-দুর্গাপুর ও বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে , প্রস্তুতি চূড়ান্ত

রাত পোহালেই বহরমপুর কেন্দ্রের নির্বাচন, ভোট প্রস্তুতির চরম ব্যস্ততা

রাত পোহালেই  বহরমপুর কেন্দ্রের নির্বাচন, ভোট প্রস্তুতির চরম ব্যস্ততা

মাতৃ দিবসে রক্তদানের মত মহৎ কার্যে ব্রতী সৌহার্দ্য মালদা

মাতৃ দিবসে রক্তদানের মত মহৎ কার্যে ব্রতী সৌহার্দ্য মালদা

Nadia News:নির্বাচন কমিশনের দেওয়া ভোটার স্লিপে ভোটকেন্দ্রের ‘ভুল’ ঠিকানা ঘিরে বিভ্রান্তি

Nadia News:নির্বাচন কমিশনের দেওয়া ভোটার স্লিপে ভোটকেন্দ্রের ‘ভুল’ ঠিকানা ঘিরে  বিভ্রান্তি

কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় আবারো নতুন ছবিতে জুটি বাঁধছেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা

কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় আবারো নতুন ছবিতে জুটি বাঁধছেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা
Contact