হোম লোণ নেবেন বা ট্র্যান্সফার করবেন ? এসবিআই দিচ্ছে আকর্ষণীয় ছাড়

Newsbazar 24:-রাষ্ট্রায়ত্ত ভারতীয় স্টেট ব্যাঙ্ক দেশের সর্ববৃহৎ ব্যাংক হিসেবে পরিচিত। এই ব্যাংক মাঝে মাঝেই গ্রাহকদের স্বার্থে বেশ কিছু ছাড় ও নতুন স্কিম ঘোষণা করে। এবারে তারা ব্যাপক ছাড় ঘোষণা করল গ্রাহকদের গৃহ ঋণ বা হোম লোনের ক্ষেত্রে । এই ছাড়ের পরিমাণ ১৫ থেকে ৩০ বেসিস পয়েন্ট। এই ছাড় দেওয়া শুরু হয়েছে এই বছরের বিগত ৪ অক্টোবর থেকে চলবে আগামী ২০২৩ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত। বিগত দিনে দেখা গেছে, ব্যাংকের গৃহঋণ ৮.৫৫ থেকে ৯.০৫ শতাংশ হারে ছিল। তবে এবারের উৎসবের মরশুমে সুদের পরিমাণ করা হয়েছে ৮.৪০ থেকে ৯.০৫ শতাংশ। তবে কিছু শর্ত আরোপ করা হয়েছে।গ্রাহকের সিবিল স্কোরের উপর ভিত্তি করেই এই ছাড় দেওয়া হচ্ছে। আর এছাড়াও স্টেট ব্যাংকের রেগুলার ও টপ-আপ হোম লোনে কোনও প্রকার প্রসেসিং চার্জও নেই।
এখানে স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে সিভিল স্কোরের (CIBIL Score) ব্যাপারটা কী?
কোনও ব্যক্তির ক্রেডিট স্কোর হল সিবিল স্কোর। সিবিল স্কোর একটি সংখ্যা। যা ৩০০ থেকে ৯০০ এর মধ্যে থাকে। কোনও ব্যক্তির লোন নেওয়ার ইতিহাসকে জানায় সিবিল স্কোর। যার সিবিল স্কোর যত বেশি তার জন্য তা ভাল। সিবিল স্কোর ৭৫০ এর উপরে হলে তা ভাল বলে বিবেচনা করা হয়। সেক্ষেত্রে লোন পাওয়ার সম্ভাবনাও বেশি থাকে। কোনও ব্যক্তির সিবিল স্কোর বেশি থাকার অর্থ হল তিনি ঠিক সময়ে তাঁর পূর্ববর্তী ঋণ পরিশোধ করেছেন।
তাড়াতাড়ি লোন অনুমোদিত হওয়া ছাড়াও কত সস্তায় লোন মিলতে পারে তা সিবিল স্কোরের উপর নির্ভর করে। যেমন, ঋণ গ্রহীতার ক্রেডিট স্কোরের ভিত্তিতে গৃহ ঋণ দিয়ে থাকে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ৮০০ বেশি সিবিল স্কোর থাকা ঋণ গ্রহীতাদের SBI ৮.৫৫ শতাংশ সুদে ঋণ দিয়ে থাকে। ৭৫০ থেকে ৭৯৯ সিবিল স্কোরের গ্রাহকদের ৮.৬৫ হারে, ৬৫০ থেকে ৬৯৯ সিবিল স্কোরের জন্য ৮.৮৫ এবং ৫৫০ থেকে ৬৪৯ সিবিল স্কোরের জন্য ৯.০৫ শতাংশ হারে ঋণ দিয়ে থাকে । কোন ব্যক্তির সিভিল স্কোর ৮০০ উপরে থাকলে তিনি কম সুদের হারে হোম লোন পাবেন।