No Comments

ভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি জগতে নক্ষত্র পতন প্রয়াতঃ প্রখ্যাত কথক নৃত্য শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ।

newsbazar24::ভারতীয় সংগীত ও সংস্কৃতি জগতে আবার শোকের ছায়া। প্রখ্যাত কথক নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত।পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। গতকাল রাতে দিল্লির বাড়িতে জীবনাবসান  হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। কিছু দিন আগে থেকে কিডনির রোগে ভুগছিলেন তিনি। তাঁর ডায়ালিসিস চলছিল।

১৯৩৮-এর ৪ ফেব্রুয়ারি লখনউতে জন্ম। আসল নাম ব্রিজমোহন মিশ্র। কত্থক নৃত্যে লখনউ ঘরানার শিল্পী হিসাবে পরিচিত  লাভ করেন। পণ্ডিত বিরজু মহারাজ নামে পরিচিত। তাঁর বাবা ও গুরু অচ্ছন মহারাজ, দুই কাকা শম্ভু মহারাজ ও লাচ্চু মহারাজও প্রখ্যাত কত্থক-শিল্পী।

তিনি পেয়েছেন ‘পদ্মবিভূষণ’ , ‘সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার’ ও কালীদাস সম্মান। “বিশ্বরূপম” ছবিতে কোরিওগ্রাফির জন্য চলচ্চিত্রে জাতীয় পুরস্কার পান বিরজু মহারাজ।

তার মৃত্যুতে গভীর  শোক প্রকাশ করে করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শোকবার্তায় লেখেন, ‘কিংবদন্তি পণ্ডিত বিরজু মহারাজের মৃত্যু একটি যুগের অবসান। এটি ভারতীয় সঙ্গীত এবং সাংস্কৃতির ক্ষেত্রে গভীর শূন্যতা সৃষ্টি করল। তিনি কিংবদন্তি হয়ে ওঠেন, বিশ্বের দরবারে কত্থককে জনপ্রিয় করতে অতুলনীয় অবদান রেখেছিলেন। তাঁর পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা।’

প্রধানমন্ত্রীও এদিন ট্যুইট করে লেখেন, ‘পণ্ডিত বিরজু মহারাজজির মৃত্যুতে গভীরভাবে শোকাহত, যিনি ভারতীয় নৃত্য শিল্পকে বিশ্বজুড়ে অনন্য স্বীকৃতি দিয়েছিলেন। তাঁর চলে যাওয়া সমগ্র শিল্প জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি। শোকের এই মুহূর্তে তাঁর পরিবার ও ভক্তদের প্রতি আমার সমবেদনা। ওঁম শান্তি।’