Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

বাঙালির সংস্কৃতিমনা কমে যাচ্ছে কি?

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

বাঙালির সংস্কৃতিমনা কমে যাচ্ছে কি?
*** সৌরভ হালদার****
আধুনিকতা বাঙালি সমাজে ব্যাপক পরিবর্তন এনেছে। এই পরিবর্তনগুলির মধ্যে রয়েছে জীবনযাত্রার মান বৃদ্ধি, শিক্ষার হার বৃদ্ধি এবং তথ্যপ্রযুক্তির বিকাশ। এই পরিবর্তনগুলি বাঙালি সংস্কৃতির উপর প্রভাব ফেলছে এবং বাঙালিদের মধ্যে সংস্কৃতিমনা হওয়ার প্রবণতা কমিয়ে দিচ্ছে। পরিবেশগত পরিবর্তনগুলিও বাঙালি সংস্কৃতির উপর প্রভাব ফেলছে। জলবায়ু পরিবর্তন, নগরায়ণ এবং জীববৈচিত্র্য হ্রাস বাঙালিদের সংস্কৃতি ও ঐতিহ্যকে হুমকির মুখে ফেলেছে। সামাজিক পরিবর্তনগুলিও বাঙালি সংস্কৃতির উপর প্রভাব ফেলছে। বিবাহবিচ্ছেদ, একক পিতামাতার পরিবার এবং নারীর ক্ষমতায়ন বাঙালি সমাজে নতুন মূল্যবোধ ও আচরণের বিকাশ ঘটিয়েছে। এই পরিবর্তনগুলি বাঙালিদের মধ্যে সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি আনুগত্য কমিয়ে দিচ্ছে। বাঙালির সংস্কৃতিমনা কমে যাওয়ার কিছু লক্ষণ হল সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি আগ্রহ কমে যাচ্ছে।উদাহরণস্বরূপ, অনেক বাঙালি এখন আর ঐতিহ্যের পোশাক পরতে চায় না, আগেরকার পুরাতন ধরনের খাবার খায় না বা ঐতিহ্যবাহী অনুষ্ঠানে অংশ নেয় না।
সংস্কৃতির বিনিময় ও মিথস্ক্রিয়া কমে যাচ্ছে।আগে বাঙালিরা বিভিন্ন ধরনের সংস্কৃতির সাথে যোগাযোগ করত এবং তাদের নিজস্ব সংস্কৃতিতে এই সংস্কৃতির প্রভাব গ্রহণ করত। এখন এই ধরনের যোগাযোগ ও মিথস্ক্রিয়া কমে যাচ্ছে। সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার কমে যাচ্ছে। আগে বাঙালিরা তাদের সংস্কৃতিকে সংরক্ষণ ও প্রচার করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিত। এখন এই ধরনের পদক্ষেপ কমে যাচ্ছে।
বাঙালির সংস্কৃতিমনা কমে যাওয়া একটি উদ্বেগজনক বিষয়। এটি বাঙালি সংস্কৃতির বিলুপ্তির দিকে নিয়ে যেতে পারে। এই সমস্যা সমাধানের জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া যেতে পারে, যেমন: শিক্ষা ও প্রচার: বাঙালিদের মধ্যে সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি আগ্রহ ও শ্রদ্ধাবোধ জাগানোর জন্য শিক্ষা ও প্রচার কার্যক্রম চালানো যেতে পারে। সংস্কৃতির সংরক্ষণ ও প্রচার:বাঙালি সংস্কৃতির বিভিন্ন উপাদান, যেমন ঐতিহ্যবাহী পোশাক, খাবার, অনুষ্ঠান ইত্যাদি সংরক্ষণ ও প্রচার করার জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে। সামাজিক পরিবর্তনের সাথে সংস্কৃতির সমন্বয়: সামাজিক পরিবর্তনের সাথে বাঙালি সংস্কৃতিকে সামঞ্জস্যপূর্ণ করার জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে।

** লেখক:: সৌরভ হালদার,শিক্ষার্থী **
ব্যবস্থাপনা বিভাগ (অনার্স তৃতীয় বর্ষ)
সরকারি ব্রজলাল কলেজ খুলনা
skhsouravhalder@gmail.com

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News

সম্পর্কিত খবর