Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

বাংলাদেশে তরুণ প্রজন্মের কাছে ধূমপান যেন নিত্যদিনের সঙ্গী

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

*বাংলাদেশে তরুণ প্রজন্মের কাছে ধূমপান যেন নিত্যদিনের সঙ্গী*: সৌরভ হালদার

বর্তমানে বাংলাদেশে ধূমপানের হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে ধূমপানের হার উদ্বেগজনক। এক গবেষণা অনুসারে, বাংলাদেশের ১৫ থেকে ২৪ বছর বয়সী তরুণদের মধ্যে ধূমপায়ীর হার ৩৫% এর মধ্যে পুরুষদের মধ্যে ধূমপানের হার ৫০.৬% এবং নারীদের মধ্যে ধূমপানের হার ১৪.৮%।প্রাপ্তবয়স্কদের মধ্যে ধূমপানের হার ২০২২ সালের এক গবেষণা অনুসারে, বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে ধূমপানের হার ২৮.৬%। এর মধ্যে পুরুষদের মধ্যে ধূমপানের হার ৪৭.৭% এবং নারীদের মধ্যে ধূমপানের হার ৮.৭%।ধূমপানের কারণে মৃত্যুর হার‌ দিন দিন বাড়ছে ২০২১ সালের এক গবেষণা অনুসারে, বাংলাদেশে ধূমপানের কারণে প্রতি বছর প্রায় ১ লাখ ৬০ হাজার মানুষের মৃত্যু হয়। এর মধ্যে পুরুষদের মধ্যে ধূমপানের কারণে মৃত্যুর হার ২০.৮% এবং নারীদের মধ্যে ধূমপানের কারণে মৃত্যুর হার ০.৯%।
তরুণ প্রজন্মের মধ্যে ধূমপান বৃদ্ধির বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল প্রচারণা ও প্রলোভন: ধূমপানের কুফল সম্পর্কে তরুণ প্রজন্মের মধ্যে সচেতনতা কম। ধূমপানকারীরা বিভিন্নভাবে তরুণদের প্রচারণা ও প্রলোভনের মাধ্যমে ধূমপানে আকৃষ্ট করছে।সামাজিক প্রভাব: অনেক তরুণ তাদের বন্ধু বা পরিবারের সদস্যদের ধূমপান দেখে ধূমপানে আগ্রহী হচ্ছে।চাপ ও মানসিক অস্থিরতা: অনেক তরুণ চাপ বা মানসিক অস্থিরতা থেকে মুক্তি পেতে ধূমপানে আশ্রয় নিচ্ছে।ধূমপান স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটি ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ ইত্যাদি বিভিন্ন রোগের কারণ হতে পারে। তরুণ প্রজন্মকে ধূমপানের কুফল সম্পর্কে সচেতন করা এবং তাদেরকে ধূমপান থেকে বিরত রাখার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।
তরুণ প্রজন্মকে ধূমপান থেকে বিরত রাখার জন্য যেসকল পদক্ষেপ গ্রহণ করা জরুরি যেমন ধূমপানের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা: তরুণ প্রজন্মকে ধূমপানের কুফল সম্পর্কে সচেতন করা জরুরি। তাদেরকে ধূমপানের মাধ্যমে কী কী ক্ষতি হতে পারে তা বুঝিয়ে দেওয়া উচিত এছাড়া ধূমপানবিরোধী আইনের প্রয়োগ করা: ধূমপানবিরোধী আইনের কঠোর প্রয়োগ করা হলে তরুণদের মধ্যে ধূমপান কমে আসবে।ধূমপান বিরোধী সামাজিক আন্দোলন: ধূমপান বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলা হলে তরুণদের মধ্যে ধূমপান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে।এছাড়াও, পরিবার ও বন্ধুদের ধূমপান না করার উদাহরণ তরুণদের জন্য অনুপ্রেরণা হতে পারে।
::লেখক সৌরভ হালদার খুলনার সরকারি ব্রজলাল কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী::
skhsouravhalder@gmail.com

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News

সম্পর্কিত খবর