Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

ভাতের চাইতেও পুষ্টিগুণে ভরপুর ঢেমসি বা বাকহুইট

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar24:আমরা সাধারণত আমাদের শরীরে পুষ্টির যোগান দিতে ভাত ব্যবহার করে থাকি। ভাতের চাইতেও বেশি পুষ্টিকর একটি খাদ্য রয়েছে যার নাম বাকহুইট বা ঢেমসি! ভাত, মাছ, রুটি, দুধ, ডিম, সবজি ও ফলের প্রায় সব পুষ্টি উপাদান রয়েছে এই শস্য ফসল ঢেমশিতে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলার ইতিমধ্যে এই বিশেষ ফসলের চাষ শুরু হয়েছে। পৃথিবীর বহু উন্নতশীল দেশে এই ফসলের ব্যাপক প্রচলন রয়েছে। যার মধ্যে রয়েছে চীন,ভিয়েৎনাম, জাপান, আমেরিকা সহ বিভিন্ন দেশ।
উত্তর দিনাজপুরের চোপড়ার কৃষিবিজ্ঞান কেন্দ্র উত্তর দিনাজপুর সহ উত্তরবঙ্গের বিভিন্ন গ্রামেগঞ্জে এই চাষে কৃষকদের উৎসাহিত করতে উদ্যোগ নিয়েছে। কৃষি বিজ্ঞানীদের পরামর্শ মত কৃষকরা ইতিমধ্যে চাষ শুরু করেছে।


আসুন জেনে নেওয়া যাক এই ফসলের উপকারিতা কি এবং কিভাবে খাবেন
এই দানাদার ফসল ঢেমসি(Dhemsi) বা বাকহুইট Buck Wheat এর চাল এবং আটাতে রয়েছে অতিমাত্রায় প্রোটিন, মিনারেল এবং ফাইবার।এছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, ফসফরাস,পটাশিয়াম, সোডিয়াম, জিংক, ভিটামিন (B1,B2,B3,B6,B12) ও সেলেনিয়াম সহ নানান পুষ্টিকর উপাদান।এই ঢেমসি সম্পর্কে বিশেষজ্ঞ ডাক্তার দেবাশীষ মাহাতো জানান,ঢেমসির চাল বা আটা খেলে আমাদের ডায়াবেটিক, ব্লাড প্রেসার, এ্যাজমা, হার্টের রোগের ঝুকি কমে। এই ঢেমশি গর্ভবতী মা ও শিশুদের জন্যও ভীষণ উপকারী। এই ধেমসির বীজ দিয়ে আটা তৈরি করেও খাওয়া যায়। এছাড়া এই ঢেমসি হাড় ক্ষয় রোধ ও ক্যান্সার প্রতিরোধেও ভীষন সহায়তা করে। ধেমসির গাছের পাতা শাক হিসেবেও খেতে পারেন। এই শাক শিশুদের শরীরে আইরন ও হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতেও সহায়তা করে। শুধু তাই নয় এই ঢেমসি গাছের আশ কোষ্ঠকাঠিন্য নিরাময়ে ভীষন উপকারি। জানা যায় এই ঢেমসির আটা ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে বাজারে বিক্রি হয়। তাই এক কথায় বলা যায়,ঢেমশিই পারে এ দেশের মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন করতে এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং অতি সহজে নিরাপদ খাদ্য প্রতিষ্ঠা করতে ।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

সম্পর্কিত খবর