Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

Malda Shibdangi Mandir:শিবরাত্রিতে ঐতিহাসিক তিলভাণ্ডেশ্বর শিবডাঙ্গির জাগ্রত মন্দিরে লক্ষ লক্ষ ভক্তের সমাগম

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar24:আজ মহা শিবরাত্রি। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি পালিত হয়। সারা রাজ্য তথা দেশ জুড়েই, এই দিনে মা-বৌয়েরা সারাদিন উপোস থেকে, শিবের মাথায় জল ঢেলে পুজো দেন। মনে করা হয় এই দিনেই মা পার্বতীর সঙ্গে বিবাহ হয় দেবাদিদেব মহাদেবের।


এদিন সকাল থেকেই ভক্ত সমাগম জেলার বিভিন্ন শিব মন্দিরে। এর থেকে বাদ য়ায়নি মালদহের বামন গোলার ঐতিহাসিক শিবডাঙ্গি তিল ভান্ডেশ্বর শিব মন্দির।এটি
জাগ্রত মন্দির। এই মন্দিরটি রয়েছে ৫০০ বছরের একটি বট গাছের ভেতরে যা দেখতে ভিড় করে বহু দূর দুরান্ত থেকে ছুটে আসেন লক্ষ লক্ষ ভক্ত।এই মন্দিরের জল ঢেলে অনেকেরই মনের আশা পূরণ হয়েছে বলে দাবি।প্রত্যেক বছরের এবারও সকাল থেকে দূর দুরন্ত থেকে মালদা নালাগোলা শিবডাঙ্গি তিল ভান্ডেশ্বর শিব মন্দিরে প্রচুর ভক্তের সমাগম ঘটে। প্রত্যেক বছরের মতোই এবছর পূর্নার্থীরা বিভিন্ন প্রান্ত থেকে পায়ে হেঁটে কেউ বা গাড়ি নিয়ে কাঁধে জল নিয়ে বাবার মাথায় জল ঢালতে প্রায় দুই কিলোমিটার দূর থেকে লম্বা লাইনে দাঁড়িয়ে নিজের,মনস্কামনা পূরণ করার আসাই থাকে। উল্লেখ্য শিবডাঙ্গী শিব মন্দিরে শিবরাত্রি ছাড়াও শ্রাবণ মাসেও প্রচুর ভক্তের সমাগম ঘটে। মালদা জেলার এই মন্দিরটি কয়েকশো বছরের প্রাচীন। কথিত আছে, কৈবর্তরাজ ভীম এই মন্দির প্রতিষ্ঠা করেছিলেন। তাই এই মন্দিরকে ভিমডাঙ্গিও বলা হয়। মালদা জেলার বামনগোলা ব্লকের অন্তর্গত নালাগোলা থেকে তিন কিলোমিটার দূরে এই মন্দির।এই মন্দির ঘিরে রয়েছে বহু পুরনো কথা।শিবরাত্রি উপলক্ষে নিজের মনস্কামনা পূরণের জন্য এই মন্দিরে জল ঢালতে সকাল থেকে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকেন আট থেকে আশি সকলে।এই মন্দির প্রাঙ্গনে বসে মেলা এই মেলা চলবে তিন দিন ধরে। মন্দির প্রাঙ্গনে বামনগোলার থানার পুলিশ মোতায়েন করা হয়েছে।

মন্দির কমিটির তরফে সিসিটিভির কড়া নজরদারী রয়েছে ।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

সম্পর্কিত খবর