Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

শাস্ত্রীয় সংগীতের জগতে ইন্দ্রপতন,না ফেরার দেশে ওস্তাদ রশিদ খান

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar 24:শাস্ত্রীয় সঙ্গীতের সুরলোকের জগতে ইন্দ্রপতন। না ফেরার দেশে চলে গেলেন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান। মাত্র ৫৫ বছর বয়সেই স্তব্ধ হয়ে গেল তার জীবন। মঙ্গলবার দুপুর ৩টে ৪৫ নাগাদ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।
গত কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন জনপ্রিয় এই শিল্পী । তার উপর, সম্প্রতি, স্ট্রোক হয় তাঁর । তারপর থেকেই অবস্থার অবনতি হতে শুরু করে রশিদ খানের । মঙ্গলবার হাসপাতাল সূত্রে জানানো হয়েছিল,‘শিল্পীর অবস্থা অতি সঙ্কটজনক।’তারপর বিকেলেই এল দুঃসংবাদ।
১৯৬৮ সালে রাশিদ খান উত্তরপ্রদেশের বাদাউনের সহসওয়ানে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ওস্তাদ গোলাম মুস্তফা খানের ভাগ্নে।ছোটবেলা থেকেই তাঁর গানের প্রতি টান ছিল। মাত্র ১৪ বছর বয়সে তিনি কলকাতার আইটিসি সংগীত গবেষণা একাডেমিতে যোগ দেন। তারপর থেকেই তিনি কলকাতায় রয়ে গেছেন।হিন্দুস্তানী সঙ্গীত ঘরানার এক অন্যতম শিল্পী রশিদ খান। তাঁর কন্ঠে ক্ল্যাসিকাল গান এক অন্য মাত্রা পেত।
তবে বম্বে ও কলকাতার চলচ্চিত্র জগতে তার প্রতিভার নিদর্শন রেখেছেন এই শিল্পী।‘যব উই মেট’, ‘কিসনা’, ‘হাম দিল দে চুকে সনম’, ‘মাই নেম ইজ খান’, ‘রাজ ৩’-র মতো বলিউড ছবিতে যেমন তাঁর গান পাশাপাশি ‘মিতিন মাসি’, ‘বাপি বাড়ি যা’, ‘কাদম্বরী’-র মতো বাংলা ছবিতেও রয়েছে তার গান।
আন্তর্জাতিক স্তরেও রশিদ খানের প্রতিভা স্বীকৃতি লাভ করেছিল।
তবে বলিউড, টলিউডেও প্রতিভার সাক্ষর রেখেছেন এই শিল্পী। ‘যব উই মেট’, ‘কিসনা’, ‘হাম দিল দে চুকে সনম’, ‘মাই নেম ইজ খান’, ‘রাজ ৩’-র মতো বলিউড ছবিতে যেমন তাঁর গান রয়েছে, তেমনই ‘মিতিন মাসি’, ‘বাপি বাড়ি যা’, ‘কাদম্বরী’-র মতো বাংলা ছবিতেও রয়েছে রশিদের প্রতিভার সাক্ষর।
সঙ্গীত জগতে উস্তাদ রাশিদ খানের অবদান অপরিসীম । সকলের অন্তরেই যেন তাঁর কণ্ঠ আর গানের বাস।
২০২২ সালে রশিদ খান পদ্মভূষণ ও ২০০৬ সালে শিল্পী পদ্মশ্রী পেয়েছিলেন। এছাড়াও রাজ্য সরকারের পক্ষ থেকেই শিল্পীকে সঙ্গীত মহাসম্মান ও বঙ্গবিভূষণ সম্মান দেওয়া হয়। রশি
পদ্মশ্রী, পদ্মভূষণ, বঙ্গভূষণ, সঙ্গীত নাটক অ্যাকাডেমির মতো পুরস্কার লাভ করেছেন তিনি। তার অকালে প্রয়ানে শোকস্তব্ধ সকলেই। রাশিদ খানের প্রয়াণ সংবাদে শোক জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News

সম্পর্কিত খবর