Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

আজ পৃথিবীর শ্রেষ্ঠ উজ্জ্বল নক্ষত্রের জন্মদিন

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar 24:পৃথিবীর শ্রেষ্ঠ প্রথিতযশা বিজ্ঞানী স্টিফেন হকিং এর জন্মদিন আজ। ১৯৪২ সালের আজকের এই দিনে তিনি ইংল্যান্ডের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন। হকিংয়ের বাবা ড. ফ্র্যাঙ্ক হকিং ছিলেন জীববিজ্ঞানের গবেষক। আর মা ইসাবেল হকিং ছিলেন একজন রাজনৈতিক কর্মী।
স্টিফেন হকিং ছিলেন একজন ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিদ, মহাকাশ বিজ্ঞানী, এবং জনপ্রিয় বিজ্ঞান লেখক। তিনি তার ব্ল্যাক হোল এবং মহাবিশ্বের উৎপত্তি সম্পর্কে কাজের জন্য বিখ্যাত ছিলেন। তিনি ১৯৬৩ সালে মাত্র ২১ বছর বয়সে অ্যাময়ট্রোফিক ল্যাটারাল স্কেরোসিস (ALS) রোগে আক্রান্ত হন, যা তাকে হুইলচেয়ারে আবদ্ধ করে দেয়। কিন্তু তিনি তার শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও তার গবেষণায় অগ্রসর হতে থাকেন এবং মহাবিশ্ব সম্পর্কে আমাদের বোঝার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখেন।
হকিং একজন উজ্জ্বল এবং সৃজনশীল বিজ্ঞানী ছিলেন, এবং তার উদ্ধৃতিগুলি তার প্রতিভা এবং দূরদর্শিতাকে প্রতিফলিত করে। এখানে তার সাতটি অবিশ্বাস্য উদ্ধৃতি রয়েছে যা তার প্রতিভাকে একটি আভাস দেয়:
১.ভুল করা দরকারি। ভুল না করলে আমি বা আপনি কেউই বেঁচে থাকব না। এই উদ্ধৃতিটি হকিংয়ের বিশ্বাসকে প্রতিফলিত করে যে ভুল করা শিখতে এবং বৃদ্ধি পেতে প্রয়োজনীয়। তিনি বিশ্বাস করতেন যে ভুল না করলে আমরা কখনই নতুন কিছু শিখতে পারি না বা আমাদের ক্ষমতাগুলিকে সম্পূর্ণরূপে বিকাশ করতে পারি না।
২.আমি বিশ্বাস করি যে মহাবিশ্বের শুরু এবং শেষ ছিল।
এই উদ্ধৃতিটি হকিংয়ের মহাবিশ্বের উৎপত্তি সম্পর্কে তার তত্ত্বকে প্রতিফলিত করে। তিনি বিশ্বাস করতেন যে মহাবিশ্ব একটি বিস্ফোরণের মাধ্যমে শুরু হয়েছিল, যাকে তিনি “বিগ ব্যাং” বলে অভিহিত করেছিলেন। তিনি আরও বিশ্বাস করতেন যে মহাবিশ্ব একদিন আবার শেষ হবে, সম্ভবত একটি বিপরীত বিস্ফোরণের মাধ্যমে।
_৩.ব্ল্যাক হোলগুলি আসলে বিদ্যুৎ এবং চৌম্বক ক্ষেত্রগুলির মতোই স্বাভাবিক মহাজাগতিক বস্তুর এক ধরনের। এই উদ্ধৃতিটি হকিংয়ের ব্ল্যাক হোলগুলি সম্পর্কে তার তত্ত্বকে প্রতিফলিত করে। তিনি বিশ্বাস করতেন যে ব্ল্যাক হোলগুলি আসলে একটি নির্দিষ্ট ভর এবং চার্জ সহ একটি মহাকর্ষীয় ক্ষেত্রের ক্ষেত্র। তিনি আরও বিশ্বাস করতেন যে ব্ল্যাক হোলগুলি থেকে তথ্য হারিয়ে যায় না, তবে এটি অন্য মহাবিশ্বে স্থানান্তরিত হয়।
৪.সময় একটি ভ্রান্ত ধারণা: এই উদ্ধৃতিটি হকিংয়ের মহাবিশ্বের সময় সম্পর্কে তার দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে। তিনি বিশ্বাস করতেন যে সময় একটি আপেক্ষিক ঘটনা, এবং এটি মহাবিশ্বের বিভিন্ন অংশে ভিন্নভাবে প্রবাহিত হতে পারে। তিনি আরও বিশ্বাস করতেন যে সময়ের একটি শুরু এবং শেষ ছিল।
৫.আমি বিশ্বাস করি যে মহাবিশ্বে জীবনের অস্তিত্ব রয়েছে:: এই উদ্ধৃতিটি হকিংয়ের মহাবিশ্বে জীবনের সম্ভাবনা সম্পর্কে তার বিশ্বাসকে প্রতিফলিত করে। তিনি বিশ্বাস করতেন যে মহাবিশ্ব এত বিশাল যে অন্য কোথাও জীবনের অস্তিত্ব থাকা সম্ভব।
৬.আমি বিশ্বাস করি যে ভবিষ্যতে মানুষ মহাবিশ্বের অন্যান্য অংশে ভ্রমণ করতে সক্ষম হবে।এই উদ্ধৃতিটি হকিংয়ের মহাকাশ অনুসন্ধানের ভবিষ্যত সম্পর্কে তার আশাবাদকে প্রতিফলিত করে। তিনি বিশ্বাস করতেন যে মানুষ একদিন মহাবিশ্বের অন্যান্য অংশে ভ্রমণ করতে সক্ষম হবে।
৭.আমি বিশ্বাস করি যে মহাবিশ্ব একটি সুন্দর এবং রহস্যময় জায়গা।
এই উদ্ধৃতিটি হকিংয়ের মহাবিশ্বের প্রতি তার ভালবাসা এবং বিস্ময়কে প্রতিফলিত করে। তিনি মহাবিশ্বকে একটি সুন্দর এবং রহস্যময় জায়গা বলে মনে করতেন, এবং তিনি এটি সম্পর্কে আরও জানতে আগ্রহী ছিলেন।
এই উদ্ধৃতিগুলি স্টিফেন হকিংয়ের প্রতিভা এবং দূরদর্শিতার একটি মাত্র আভাস দেয়।

*****”সৌরভ হালদারের প্রতিবেদন*****

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News

সম্পর্কিত খবর