Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

Kolkata news: চলতি অর্থ বর্ষে রাজ্য সরকারের ঘাড়ে ঋণের বোঝা ক্রমশ বাড়ছে

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar 24:-রাজ্য সরকার চলতি অর্থবর্ষের প্রথম ৬ মাসে বাজার থেকে ১৬ হাজার কোটি টাকা ঋণ(Loan) নিয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
যদিও তার কারণও রয়েছে, কোভিডকালে বিপর্যস্ত অর্থনীতিকে ঘুরে দাঁড় করানোর জন্য অর্থনীতিবিদদের পরামর্শ অনুযায়ী বাংলায় আমজনতার হাতে সরাসরি টাকা পৌঁছে দেবার ব্যবস্থা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায। তিনি তার মস্তিষ্কপ্রসূত লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, বিধবা ভাতা, জয় জোহর, বার্ধক্য ভাতা, কৃষকবন্ধু, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, রূপশ্রী এইসব প্রকল্পের মধ্যে দিয়ে তিনি বাংলার আমজনতার কাছে নগদ টাকা পৌঁছে দিয়েছেন। এর সঙ্গে ছিল বিনামূল্যের রেশন, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথীর মতো প্রকল্প যার উপকার পেয়েছেন বাংলার আমজনতা। এর ফলে, রাজ্যের মানুষের আর্থিক উন্নয়নও ঘটেছে। সেই সব প্রকল্প কিন্তু এখন চালিয়ে নিয়ে যাচ্ছে রাজ্য সরকার। আর সেই কারণেই রাজ্য সরকারকে বাজার থেকে ঋণ তুলতে হয়েছে।
প্রকল্প গুলোকে চালু রাখার জন্য রাজ্য সরকার যাতে বাজার থেকে আরও ঋণ নিতে পারে তার জন্য এবার রাজ্য বিধানসভায় একটি বিশেষ বিল পাশ করতে চলেছে । জানা গিয়েছে, কেন্দ্রীয সরকারের কাছে অনুমতি নিয়ে রাজ্য সরকার বাজার থেকে আরও বেশি পরিমাণে ঋণ নেওয়ার রাস্তা খোলা রাখতে চাইছেন । সেই লক্ষ্যেই রাজ্য বিধানসভায় এফআরবিএম আইনের সংশোধনী বিল উত্থাপন করেছেন শাসক দল। বিলটি নিয়ে আলোচনাও হয়। তারপর তা পাশ করে পাঠানো হচ্ছে রাজ্যপালের কাছে তাঁর সাক্ষরের জন্য। তিনি সই করলেই এটি আইনে পরিণত হবে।
কেন্দ্রীয় অর্থমন্ত্রক চলতি অর্থবর্ষে অতিরিক্ত ১ শতাংশ, অর্থাত্‍ ৪ শতাংশ অর্থ ঋণ নেওয়ার অনুমতি রাজ্যকে দিয়েছে। এর মধ্যে ০.৫ শতাংশ অতিরিক্ত ঋণ নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে বিদ্যুত্‍ ক্ষেত্রে সাফল্যের জন্য। তাই এবছর রাজ্য সরকার বাজার থেকে সর্বোচ্চ ৬১ হাজার ৮৮৯ কোটি টাকা ঋণ সংগ্রহ করতে পারবে। যদিও চলতি অর্থবর্ষে রাজ্য সরকার প্রথম ৬ মাসেই ১৬ হাজার কোটি টাকা ঋণ নিয়ে নিয়েছে। সারা বছর ধরলে তা ৩২ হাজার কোটির আশেপাশে থাকবে। কিন্তু সেই হিসাবের পরেও রাজ্য সরকার আরও ২৯ হাজার কোটি টাকা চলতি অর্থবর্ষে ঋণ নিতে পারবে। কার্যত বিল পাশ করে সেই ক্ষমতাকেই ৭০ হাজার কোটি টাকা করে নেওয়া হল।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Latest News