Share on whatsapp
Share on twitter
Share on facebook
Share on email
Share on telegram
Share on linkedin

উত্তাল কাঙ্গোয় বিক্ষোভের জেরে শহীদ দুই বিএসএফ জোয়ান

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

Newsbazar24: রাষ্ট্রসংঘের হয়ে শান্তিরক্ষা মিশনে গিয়ে শহীদ হলেন দুজন বিএসএফ জওয়ান৷ কেন্দ্রীয় বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, মঙ্গলবার কঙ্গোয় বিক্ষোভ চলাকালীন তাঁরা শহীদ হন৷ কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর দুই জওয়ানের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন৷ তিনি বলেন, হত্যাকারীদের কথা রীতি শাস্তি দেওয়া হবে৷ মৃত জওয়ানদের পরিবারকে সমবেদনার বার্তা দিয়েছেন মন্ত্রী জয়শঙ্কর।

জনা গেছে, দু ' জন জওয়ান সেনা ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোয় রাষ্ট্রসংঘের MONUSCO মিশনে গিয়েছিলেন। দু ' জনেই বিএসএফ হেড কনস্টেবল পদে কর্মরত ছিলেন এবং তারা রাজস্থানের বাসিন্দা বলে জানিয়েছেন এক উচ্চাধিকারিক।

রাষ্ট্রসংঘের এই মিশনে দ্বিতীয় দিনে কঙ্গোর পূর্ব দিকের শহর গোমায় কমপক্ষে ৫ জন মারা গিয়েছেন এবং ৫০ জন জখম হয়েছেন। বিএসএফ-এর এক মুখপাত্র বলেন, ২৬ জুলাই, রাষ্ট্রসংঘের MONUSCO এর অন্তর্ভুক্ত ওই দুই BSF জওয়ান কঙ্গোর বুটেমবোয় ছিলেন৷ সেখানে সশস্ত্র প্রতিবাদে তাঁরা মারাত্মক জখম হন এবং সেখানেই শহীদ হয়ে যান।

দুটি প্লাটুন অর্থাৎ ৭০ থেকে ৭৪ টি বিএসএফ ট্রুপ, এবছরের মে মাস থেকেই ওই এলাকায় রয়েছে৷ স্থানীয়রা রাষ্ট্রসংঘের এই শান্তি মিশনের বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নামে৷ সমগ্র কঙ্গো জুড়েই উত্তাল পরিস্থিতি। গোমায় বিক্ষুব্ধরা রাষ্ট্রসংঘের সম্পত্তিতে আগুন ধরিয়ে দেয় এবং লুঠপাট চালায়।

সোমবার এলাকা কিছুটা শান্তিপূর্ণ থাকলেও মঙ্গলবার উত্তপ্ত হয়ে ওঠে এলাকাগুলি৷ বিএসএফ প্ল্যাটুনরা মরক্কো ব়্যাপিড ডিপলয়মেন্ট ব্যাটেলিয়নে থাকছে৷ আর সেই জায়গাটি ঘিরে রেখেছে বিক্ষোভকারীরা।

কঙ্গোর পুলিশ এবং সেনাবাহিনী ঘটনাস্থলে পৌঁছলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি৷ প্রায় ৫০০ জনেরও অধিক মানুষ ভিড় করেছিলেন ওই এলাকা জুড়ে। বিএসএফ এবং অন্য নিরাপত্তাবাহিনী পরিস্থিতি সামাল দিতে টিয়ার গ্যাস ছুড়তে বাধ্য হয়৷ এতে মানুষজন পালিয়ে গেলেও পরে ফিরে এসে বিক্ষোভ দেখাতে থাকে।

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on email
Share on telegram
Share on linkedin

সম্পর্কিত খবর