Indian army chief::সর্বপ্রথম সেনাপ্রধান পদে ইঞ্জিনিয়ার, সেনা প্রধানের দায়িত্বভার গ্রহণ করলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে।। - Newsbazar24
সারা ভারত

Indian army chief::সর্বপ্রথম সেনাপ্রধান পদে ইঞ্জিনিয়ার, সেনা প্রধানের দায়িত্বভার গ্রহণ করলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে।।

Indian army chief::সর্বপ্রথম সেনাপ্রধান পদে  ইঞ্জিনিয়ার,  সেনা প্রধানের দায়িত্বভার গ্রহণ করলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে।।

newsbazar 24 desk :-প্রত্যাশামতোই ভারতের ২৯ তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন লেফট্যানেন্ট জেনারেল মনোজ পাণ্ডে।

ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে এই প্রথম কোন ইঞ্জিনিয়ার ভারতীয় সেনার চিপ অফ আর্মি স্টাফ পদে দায়িত্বভার গ্রহণ করেলেন। জেনারেল এম এম নারাভানে অবসর নিয়েছেন। সেই জায়গায় লেফট্যানেন্ট জেনারেল পাণ্ডে দায়িত্বে এলেন। শনিবার তাঁর হাত থেকে দায়িত্বভার নেন তিনি।

এতদিন উনি সহকারি সেনা প্রধান হিসেবে কাজ করছিলেন। সেনা প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার আগে ২০২১ সালের জুন মাস থেকে ২০২২ সালের জানুয়ারি মাস পর্যন্ত ইস্টার্ন কমান্ডের কমান্ডিং-ইন-চিফ পদে ছিলেন জেনারেল মনোজ পাণ্ডে। 

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী  মনোজ পাণ্ডে ভারতীয় সেনাবাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল। ১৯৮২ সালে কর্পস অফ ইঞ্জিনিয়ার্সে যোগ দেন তিনি। জম্মু ও কাশ্মীরে পুলওয়ামা সেক্টরে লাইন অব কন্ট্রোলের (LOC) পাল্লানওয়ালা সেক্টরে ‘অপারেশন পরাক্রমে’র সময় ১১৭ ইঞ্জিনিয়ারিং রেজিমেন্টের নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে। ২০০১ সালের ডিসেম্বর মাসে সংসদের জঙ্গি হামলার পরেই শুরু হয় ‘অপারেশন পরাক্রম’।সেই অপারেশনের নেতৃত্ব দিয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে।

গত ৩৯ বছরের সেনা জীবনে লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে পশ্চিম সীমান্তে ইঞ্জিনিয়ারিং ব্রিগেড, এলওসি বরাবর ইনফ্যান্টারি ব্রিগেড, লাদাখ সেক্টরে মাউন্টেন ডিভিশন এবং উত্তর-পূর্বে কর্পস কমান্ড করেছিলেন৷ ইস্টার্ন কমান্ডের দায়িত্ব নেওয়ার আগে লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে ছিলেন আন্দামান-নিকোবর কমান্ডের কমান্ডার ইন চিফ। গত তিন মাসে কয়েকজন শীর্ষ আধিকারিক অবসর নেওয়ার পরে তিনিই ছিলেন সবচেয়ে সিনিয়র। এবার তাঁকে নতুন দায়িত্ব দিল ভারতীয় সেনা।

এর আগে ১ ফেব্রুয়ারি থেকে উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন জেনারেল পাণ্ডে। তার আগে তিনি পূর্বাঞ্চলের সেনাপ্রধানও ছিলেন। তিনিই কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের প্রথম অফিসার, যিনি সেনাপ্রধান হলেন। সিকিম ও অরুণাচলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সামলান তিনি। এমন সময়ে তিনি সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন যে সময় ভারত বিভিন্ন নিরাপত্তাজনিত চ্যালেঞ্জের সম্মুখীন।

  

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news