Blackheads: ঘরোয়া পদ্ধতিতেই ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস, থেকে মুক্তি পাওয়ার সহজ সরল উপায় দেখে নিন...... - Newsbazar24
স্বাস্থ্য

Blackheads: ঘরোয়া পদ্ধতিতেই ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস, থেকে মুক্তি পাওয়ার সহজ সরল উপায় দেখে নিন......

Blackheads: ঘরোয়া পদ্ধতিতেই ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস, থেকে মুক্তি পাওয়ার সহজ সরল উপায় দেখে নিন......

Newsbazar24: দীপিকা সরকার: 

বিভিন্ন কারণে ত্বকের যে কোনও ধরনের মৃত ত্বকের কোষ, সিবাম এবং ময়লা আপনার ছিদ্রগুলিতে আটকে এবং তার থেকে ব্ল্যাকহেডস (BlackHeads) তৈরি হয়। নাকের দুপাশে, কপালে, গালে, চিবুকে ছোট ছোট কালো ব্ল্যাকহেডস দেখা যায়। এর জেরে মুখের সৌন্দর্যে খানিকটা হলেও বিবর্ণ হয়ে যায়। অস্বস্তি কাটাতে বাড়িতেই ব্ল্যাকহেডস দূর করতে স্ট্রিপ লাগিয়ে মুক্তি পেতে চান। কিন্তু তাতে কোনও সুরাহা মেলে না। স্ট্রিপ ব্যবহার করলে তাতে ব্যথা লাগে. দাগ হয়ে যাওয়ারও সম্ভাবনা তৈরি হয়। তাই পণ্য ব্যবহার না করে, ঘরোয়া পদ্ধতিতেই এই জেদি ব্ল্যাকহেডস দূর করার চেষ্টা করুন।

ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে রেখে দেওয়ায় ত্বকের নান রকম সমস্যা তৈরি হয়। এইগুলি দ্রুত বের করাও বেশ সময় সাপেক্ষ। তবুও, কষ্টকর হোয়াইটহেডস থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে আশা রয়েছে। ঘরোয়া এবং প্রাকৃতিকভাবে ব্ল্যাকহেডস ও হোয়াইডহেডস দূর করার সহজ ও কার্যকরী টোটকা ট্রাই করতে পারেন। সেগুলিই দেখে নিন...........

 

নারকেল তেল ও কফির ফেসপ্যাক

সাধারণ একটি ঘরোয়া পদ্ধতি, যা ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস, উভয়ই দূর করতে পারে। তার জন্য প্রথমে একটি পাত্রের মধ্যে এক কাপ নারকেল তেল নিন। তাতে আধ কাপ কফি গুঁড়ো মিশিয়ে ভাল করে মিশিয়ে একটি স্ক্রাবার তৈরি করুন। এবার এই পেস্টটি সারা মুখে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন। বৃত্তাকারভাবে ম্যাসাজ করুন। মাত্র ৫ মিনিট এমনটা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ দুয়ে ফেলুন।

 

ওটস ফেসপ্যাক

ব্ল্যাকডেহস বা হোয়াইটহেডস, দুটোই দূর করতে ওটমিল ফেস প্যাক দারুণ উপকারী। এর জেরে ত্বক হয় কাচের মত ঝকঝকে পরিস্কার। ফেস প্যাক বানাতে একটি পাত্রের মধ্যে এক তৃতীংশ ওটমিল গুঁড়ো নিন। তাতে ২ চা চামচ দই, ২ চা চামচ মধু, ২ চা চামচ অলিভ অয়েল দিয়ে ভাল করে প্যাক বানান। এবার মুখ, ঘাড়ে, নাকের উপর ভাল করে প্যাকটি প্রয়োগ করে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। ১ থেকে ২ মিনিট স্ক্রাব করার পর ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ইষদুষ্ণজলে মুখ ধুয়ে ফেলে পরিস্কার করে নিন।

মধু

 

ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডস দূর করতে মধু গল সেরা উপকরণ। একটি কটন প্যাডের মধ্যে মধু নিন। এবার সেই প্যাড মুখের যেখানে যেখানে ব্ল্যাকহেডস হয়েছে, সেখানে সেখানে ২০ মিনিটের জন্য প্রলেপ দিন। এরপর পর ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এমনটা দিন একবার ব্যবহার করে দেখতে পারেন। মধুর সঙ্গে কোনও উপকরণই মেশাতে হবে না। মধুর ব্যবহারে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ,দাগহীন ,চকচকে ও মসৃণ।

 

NewsDesk - 8

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news