বাংলার হাত পাখা শিল্প ধ্বংসের মুখে। তবুও জামাই ষষ্ঠী উপ্লক্ষে পাখা তৈরির কাজ চলছে গনিখানের গ্রামে - Newsbazar24
বিশেষ প্রতিবেদন

বাংলার হাত পাখা শিল্প ধ্বংসের মুখে। তবুও জামাই ষষ্ঠী উপ্লক্ষে পাখা তৈরির কাজ চলছে গনিখানের গ্রামে

বাংলার হাত পাখা শিল্প ধ্বংসের মুখে। তবুও জামাই ষষ্ঠী উপ্লক্ষে পাখা তৈরির কাজ চলছে গনিখানের গ্রামে

উত্তম বিশ্বাস,news bazar24 ঃ  বিজ্ঞানের অভিশাপের ফলে আজ বাংলার হাত পাখা শিল্প ধ্বংসের মুখে। যে তাল পাতার হাত পাখা এক সময়  রাজা বাদশা বা তারও আগের আমল থেকে মানুষকে শীতল করে আসছে , আজ সেই তালপাতার পাখা  ইতিহাস হতে চলেছে।

গ্রাম বাংলা বা বাংলার মফস্বল জেলাগুলিতে এখনও কিছু কিছু বাড়িতে এই পাখার ব্যাবহার চোখে পড়লেও তা  বছর পাঁচেকের মধ্যে ইতিহাস হয়ে যাবে। জানা গেছে এক সময়,  মালদার কতুয়ালি গ্রাম পঞ্ছায়েতের ত্রিপাজানি গ্রামের ঘরে ঘরে এই পাখা তৈরি হত। এই অঞ্চলের তৈরি পাখা-ই বাংলাদেশ সহ ভারতের বিভিন্ন প্রান্তে পৌঁছে যেত । কিন্তু বিজ্ঞানের আশীর্বাদের ফলে আজ যেমন বিক্রি বেড়েছে বিভিন্ন ধরনের ইলেকট্রিক ঘর ঠাণ্ডা রাখার সরঞ্জাম। ফি বছরই যেমন  লাফিয়ে লাফিয়ে বিক্রি  বাড়ছে এসি, এয়ার কুলার বা বিভিন্ন ধরনের ফ্যানের । তেমনি আজ বিজ্ঞানের অভিশাপের ফলে আজ এই পাখা শিল্প অবুলুপ্তির পথে  

যদিও কয়েকটি পরিবার বংশগত ব্যবসাকে ধরে রাখলেও বিক্রি নেই বলেই চলে। কারিগর দের অনেকেরই বক্তব্য তাল পাতার ব্যবহার আগে শুরু হত জ্যৈষ্ঠ মাসের জামাই ষষ্ঠীর মধ্য দিয়ে। বিভিন্ন পাতা সহকারে জল দিয়ে ভেজা পাখার বাতাস পরিবার সদস্যদের মাথায়  দেবার প্রচলন ছিলো। সেই প্রচলনও আজ কমে গেছে। তবুও যা কিছু পাখা বিক্রি হয় তা এই জামাই ষষ্ঠী উপ্লক্ষেই হয় । আর এই বছরও  লক ডাউন হওয়ায়ই ্কি পরিমান বিক্রি  হবে তা নিয়ে চিন্তাই পরে গেছেন ত্রিপাজানির পাখা শিল্পীরা ।

দেখুন ভিডিও

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news