লাইফ স্টাইল

ফ্রিজে রাখলে অনেক জিনিষ নষ্ট হয়ে যায় ? জেনে নিন ফ্রিজ ছাড়া কি ভাবে খাবার সতেজ রাখবেন ?

ফ্রিজে রাখলে  অনেক জিনিষ নষ্ট হয়ে যায় ? জেনে নিন ফ্রিজ ছাড়া কি ভাবে খাবার সতেজ রাখবেন ?

  পায়েল খাতুনঃ   আমাদের রোজ রোজ বাজারে যাওয়া সবার কাছেই চাপের।  এ জন্য ফ্রিজের ওপর ভরসা রেখে অনেকেই একসঙ্গে কয়েক দিনের বাজার করে রাখেন। কিন্তু সবজি বা অন্য অনেক খাবার আছে, যা ফ্রিজে খুব বেশি সতেজ থাকে না বা ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যেতে পারে। আবার অনেকের ফিজ নেই, বা ফ্রিজ ব্যবহারের সুযোগ নেই । তাই আজ খাবার সংরক্ষণ করার কয়েকটি সহজ উপায় এখানে দেওয়া হলো, জেনে নিন ঘর সংসারে কাজে লাগবে ঃ-

১. চাল সংরক্ষণে রসুন বা নিমপাতা: চালে অনেক সময় পোকা ধরে যায়। চাল ভালো রাখতে কাগজের ব্যাগে শুকনো কিছু নিমপাতা ও রসুনের কোয়াসহ রেখে দিতে পারেন। চাল রাখার পাত্রে ওই ব্যাগে কয়েকটি ফুটো করে তা সংরক্ষণ করতে পারেন।

আলু সংরক্ষণে আপেল: অনেক সময় আলু সংরক্ষণ করলে পচে যায় বা দুর্গন্ধ সৃষ্টি হয়। আলু শুকিয়েও যেতে দেখা যায়। আলু যে ব্যাগে রাখবেন, তার ভেতর একটি আপেল রাখুন। এ থেকে ইথিলিন গ্যাস সৃষ্টি হবে, যা আলু সতেজ ও শক্ত রাখবে।

 

৩. কাগজের ব্যাগে রাখুন মাশরুম: মাশরুম বেশি দিন ধরে সংরক্ষণ করতে হলে আর্দ্রতা থেকে দূরে রাখতে হবে। এ জন্য মাশরুম রাখার আদর্শ স্থান হচ্ছে কাগজের ব্যাগ। কারণ, তা আর্দ্রতা শোষণ করে। এতে মাশরুম সতেজ থাকে। তবে এভাবে মাশরুম রাখার পর রান্নার আগে তা পানিতে ভালো করে ধুয়ে নিতে হবে।

 

৪. ফ্রিজে টমেটো নয়: অনেকেই ফ্রিজে টমেটো সংরক্ষণ করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, রেফ্রিজারেটরে টমেটো রাখলে গন্ধ ও রসালো গঠন নষ্ট হয়। এর বদলে রান্নাঘরের ঝুড়িতে রেখে যতটুকু পাকানো সম্ভব পাকতে দিতে হবে। এভাবে যত দিন সম্ভব তা ব্যবহার করতে হবে।

 

৫. সুজি রাখুন জারে: সুজি অনেক দিন ঘরে রাখলে পোকা ধরে যেতে পারে। তাই সুজি ভালো রাখতে হলে রোদে শুকিয়ে তা বায়ুরোধী কনটেইনার বা জারে সংরক্ষণ করতে হবে।

 

৬. জলে রাখুন ধনেপাতা: অনেকেই তরকারি বা সালাদে ধনেপাতা খান। ধনেপাতা ফ্রিজে না রেখে তা সতেজ রাখতে এর গোড়ার দিকটা জলে ডুবিয়ে রাখুন। এরপর তা জানালার পাশে হালকা আলোয় রেখে দিতে পারেন। এতে তা সবুজ ও সতেজ থাকবে।

 

 

৭. ফয়েলে রাখুন সেলেরি: সাধারণ প্লাস্টিকের ব্যাগে সেলেরি না রেখে তা অ্যালুমিনিয়াম ফয়েলে রাখুন। এতে সেলেরি গন্ধ হবে না বা নষ্ট হবে না। দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে।

 

৮. কলা রাখুন অ্যালুমিনিয়াম ফয়েলে: কলা দ্রুত পেকে নষ্ট হয়ে যেতে পারে। কলা কয়েক দিন বেশি করে সংরক্ষণে রাখতে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করতে পারেন। কলার বোঁটার দিকটিকে ভালো করে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে রাখুন।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট, সিনেট ও টাইমস অব ইন্ডিয়া।

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions

Post your comments about this news