ডিজিটাল সোনা কেনা বেচা করবেন কিভাবে ? কিভাবে রাখবেন সংরক্ষিত ? জেনে নিন বিস্তারিত.... - Newsbazar24
ব্যবসা

ডিজিটাল সোনা কেনা বেচা করবেন কিভাবে ? কিভাবে রাখবেন সংরক্ষিত ? জেনে নিন বিস্তারিত....

ডিজিটাল সোনা কেনা বেচা করবেন কিভাবে ? কিভাবে রাখবেন সংরক্ষিত ? জেনে নিন বিস্তারিত....

news bazar24 :

 হাতে সোনা না নিয়েও বা বাড়ি ব্যাঙ্কে মজুত না রেখেও এবার থেকে আপনি ভার্চুয়াল সোনা কিনতে পারবেন। এমনকি এই সোনা কিনে নিশ্চিন্তে ঘুমোতেও পারবেন। এক কথায়  সুরক্ষিত সহজেই বিনিয়োগের সুযোগ দিতে আনা হয়েছে ডিজিটাল সোনা কেনা বেচা তবে শেয়ার বাজারে এই ডিজিটাল সোনা বেচা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিল সেবি। কারণ ডিজিটাল সোনা বেচার ক্ষেত্রে বার নিয়মে পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র।

সেবির তরফে জানানো হয়েছে  নয়া নির্দেশিকা জারির পর ফের কেনাবেচা শুরু করা যাবে। ততদিন স্টক ব্রোকারদের ইতিমধ্যেই ডিজিটাল সোনা বিক্রি বন্ধ রাখতে বলা হয়েছে

উল্লেখ্য, আগে  পেটিএম, আপস্টক্স, গ্রো- মতো নানা অ্য়াপে সোনা কেনাবেচায় আমাদের সমস্যার মুখে পড়ত হত। এদিকে আগামী ১০ সেপ্টেম্বর থেকে নতুন নিয়মে অনেকটাই সহজ হয়ে যাবে সোনা কেনাবেচার পদ্ধতি বলে জানা গেছে

ডিজিটাল সোনা কিভাবে কিনবেন ?

ফোনে গুগল পে অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই ডিজিটাল সোনা কেনা যায়। গুগল পে খুলে সেখানে বিজনেস অ্যান্ড বিলস অপশনে ক্লিক করলেই গোল্ড লেখা একটি উইন্ডো দেখা যাবে। এখানেই গ্রাহকরা সোনা কেনা, বিক্রি বা উপহার দেওয়ার অপশন পাবেন।

৯৯. শতাংশ আসল সোনার গ্য়ারান্টিও দেওয়া হয়। যত টাকার সোনা কিনছেন, সেই অঙ্কটি ট্রানজাকশন অপশনে গিয়ে টাইপ করলেই এবং পে অপশনে ক্লিক করলেই আপনার কাছে একটি ট্রানজাকশন আইডি ইনভয়েস পাঠানো হবে, যেখানে কত টাকার ওবং কত গ্রামের সোনা কিনেছেন, তা উল্লেখ করা থাকবে। উল্লেখ্য, এই সোনার দামের মধ্যে জিএসটিও ধরা থাকবে। কলকাতার জন্য গুগল পে-তে বর্তমানে শতাংশ জিএসটি লাগে।

কীভাবে বিক্রি করবেন ডিজিটাল গোল্ড?

আপনার যখন টাকার দরকার হবে তখনই আপনি আপনার ক্রয় করা ডিজিটাল সোনা আপনি অনলাইন মাধ্যমেই বিক্রিও করে দিতে পারেন। তবে এক্ষেত্রে সোনার দাম বাড়ার পরই বিক্রি করা ভাল, তাতেই বেশি লাভ করা সম্ভব। অনলাইন মাধ্যমে সোনা কেনা বেচার ক্ষেত্রে জিএসটি থাকায় আপনার ক্রয়মূল্যের তুলনায় বিক্রয় মূল্য অবশ্যই বেশি হবে।

গোল্ড লকারের অপশন-

গ্রাহকের কেনা সোনাকে সুরক্ষিত রাখতে গোল্ড লকারের সুবিধাও দেওয়া হয়। গোল্ড অ্যাকুমুলেশন প্ল্যান অ্যাকাউন্টে এই সোনা জমা রাখা যেতে পারে। আপনি নির্দিষ্ট সময় অন্তর অ্যাকাউন্ট খুলে আপনার কেনা সোনার বাজারদর কত হয়েছে এবং কেনা বেচার যাবতীয় তথ্য এক ক্লিকেই দেখতে পারবেন।

ভেরিফাইড মোবাইল নম্বর সিম কার্ডের সঙ্গে গোল্ড লকারের লিঙ্ক করে রাখায় কোনও সন্দেহজনক কার্যকলাপ বা লেনদেন হলেই গুগল পে- তরফে নিজের থেকেই  অ্য়াকাউন্ট ব্লক করে দেওয়া হবে।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news