৮ এপ্রিল বুধবার দেখা যাবে বৃহত্তম গোলাপি চাঁদ, কি এই গুলাবী চাঁদ ? - Newsbazar24
সাইন্স

৮ এপ্রিল বুধবার দেখা যাবে বৃহত্তম গোলাপি চাঁদ, কি এই গুলাবী চাঁদ ?

৮ এপ্রিল বুধবার দেখা যাবে বৃহত্তম গোলাপি চাঁদ, কি এই গুলাবী চাঁদ ?

  ৮ এপ্রিল বুধবার দেখা যাবে বৃহত্তম গোলাপি চাঁদ, কি এই গুলাবী চাঁদ ?

প্রলয় চক্রবর্তী,news bazar24:  আগামী ৮ এপ্রিল বুধবার দেখা যাবে বৃহত্তম গোলাপি চাঁদ যাকে সারা বিশ্ব সুপার পিঙ্ক মুন  বলে জানবে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩ লাখ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। চাঁদের গোলাপি আভা দেখা যাবে পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৯০৭ কিলোমিটার দূর থেকে। অর্থাৎ ওইদিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭ হাজার ৪৯৩ কিলোমিটার এবং দেখা যাবে এই নান্দনিক দৃশ্য।
এখন প্রশ্ন আসতেই পারে এই গোলাপি চাঁদ কী ?‌

জানা গিয়েছে, অন্যান্য দিনের তুলনায় এইদিন চাঁদের আকার ৩০ শতাংশ বড় দেখাবে। সুপার মুনের কক্ষপথ পৃথিবীর নিকটতম হবে। গ্রহ থেকে এই নিকটতম দূরত্বের কারণেই চাঁদকে অনেক বড় এবং উজ্জ্বল দেখায়। তবে পূর্ণিমা হলেই যে সুপার মুন হবে তা কিন্তু নয়। কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। পৃথিবী থেকে আরও অনেক দূরে থাকলেও পূর্ণিমার পূর্ণ চাঁদ দেখা যেতে পারে।
বলা বাহুল্য,পূর্ণিমা'র চাঁদের নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকান অঞ্চল এবং ঋতুগুলির ওপর নির্ভর করে। গোলাপি চাঁদনামটি গোলাপি ফুলের নামের ওপর ভিত্তি করে দেওয়া। এই ফুল উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তকালে ফোটে এবং এটি মোটেও চাঁদের রঙ নয়। পুরো গোলাকার চাঁদকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন নামেও ডাকা হয়।তবে এই চাঁদ কে নিয়ে অনেক মতান্তর শুরু হয়েছে,অনেকে বলছে এতে নাকি করোনাভাইরাসের নিধন ঘটবে বলে ।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news