৪০তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (আইআইটিএফ)-র আনুষ্ঠানিক উদ্বোধনে বস্ত্রমন্ত্রী পীযূষ গোয়েল।। - Newsbazar24
সারা ভারত

৪০তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (আইআইটিএফ)-র আনুষ্ঠানিক উদ্বোধনে বস্ত্রমন্ত্রী পীযূষ গোয়েল।।

৪০তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (আইআইটিএফ)-র  আনুষ্ঠানিক উদ্বোধনে বস্ত্রমন্ত্রী পীযূষ গোয়েল।।

newsbazar 24 ::রবিবার নূতন দিল্লির প্রগতি ময়দানে ৪০তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (আইআইটিএফ)-র  আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প, ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন, খাদ্য গণবন্টন এবং বস্ত্র মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল।

উদ্বোধনী বক্তব্যে তিনি জানিয়েছেন, পণ্য ও পরিষেবা রপ্তানি ক্ষেত্রে ভারত এক ঐতিহাসিক সাফল্যের শিখরে পৌঁছেছে।  বিশ্বব্যাপী সরবরাহ-শৃঙ্খলে ভারতকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে বিবেচনা করা হয়। লকডাউন থাকা সত্ত্বেও ভারত বিশ্বের বিভিন্ন প্রান্তে কোনও পরিষেবা পৌঁছে দিতে ব্যর্থ হয়নি। চলতি বছর প্রথম চার মাসে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বর্তমান এই আইআইটিএফ – এ বহু আন্তর্জাতিক সংস্থা অংশ নিয়েছে বলেও তিনি উল্লেখ করেন। 

শ্রী গোয়েল বলেন, অর্থনীতি, রপ্তানি, পরিকাঠামো, উন্নত পণ্যের জন্য চাহিদা ইত্যাদির ওপর সরকার বিশেষ জোর দিয়েছে। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী জানান, রপ্তানি বৃদ্ধিতে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। এমনকি, আত্মনির্ভর ভারত গঠন, ভোকাল ফর গ্লোবালের জন্য বিশেষ জোর দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। মন্ত্রী বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযানের প্রসঙ্গ তুলে ধরে জানান যে, এখনও পর্যন্ত ১১০ কোটিরও বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। আগামী বছর ৫০০ কোটি টিকা উৎপাদনের লক্ষ্য নেওয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। বিশ্বে প্রথম নাকের মাধ্যমে টিকা গ্রহণ এবং প্রথম ডিএনএ টিকা সহ ভারতে ৫/৬টি টিকা তৈরি করা হচ্ছে। ভারত বিশ্বকে একটি নিরাপদ স্থানে পৌঁছে দেব বলেও আশা প্রকাশ করেন তিনি। শ্রী গোয়েল বলেন, দেশ শিল্প ও পরিষেবা ক্ষেত্রে ক্রমশই বিশ্ব হাব হয়ে উঠছে। কোভিড-১৯ এর কারণে বাণিজ্য ক্ষেত্রে প্রভাব পড়লেও প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সাহসী ও সিদ্ধান্তমূলক নেতৃত্বের জেরে সেই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। পণ্য পরিষেবা কর সংগ্রহের পরিমাণ ক্রমশই বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। ১৩০ কোটি দেশবাসীর ‘বিশ্বাস, সাথ ও প্রয়াস’কে সঙ্গী করে বাণিজ্য ক্ষেত্র ক্রমশ অগ্রগতি হচ্ছে বলে তিনি জানান।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news